নয়াদিল্লি [ভারত], কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব অপূর্ব চন্দ্র, যিনি 77 তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশের কমিটির A-এর চেয়ারম্যান ছিলেন, গতকাল জেনেভায় পূর্ণাঙ্গ সভায় সমাপনী বক্তব্য প্রদান করেন।

গত 6 দিনে কমিটি A-এর কাজের উপর তার প্রতিবেদন উপস্থাপন করে, তিনি সমাবেশে সমৃদ্ধ আলোচনার সাথে তীব্র এজেন্ডা তুলে ধরেন, যা বিশ্ব স্বাস্থ্যের ভবিষ্যত গঠন করবে এমন সিদ্ধান্তে পরিণত হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেছেন যে কমিটি A কাজের চতুর্দশ সাধারণ প্রোগ্রাম, 2025-2028 কে মোকাবেলা করেছে, এই নতুন পোস্ট-কোভিড যুগে প্রথম, পরবর্তী চার বছরের জন্য একটি শক্তিশালী স্বাস্থ্য এজেন্ডা নির্ধারণ করেছে।

"আমরা বর্ধিত মূল্যায়নকৃত অবদান এবং WHO বিনিয়োগ রাউন্ডের মাধ্যমে এর রিসোর্সিং এবং টেকসই অর্থায়ন নিয়ে বিতর্ক করেছি, আমাদের লক্ষ্য অর্জনের উপায় নিশ্চিত করার জন্য সীমানা ঠেলে দিয়েছি। আমরা জরুরী পরিস্থিতিতে WHO-এর বিশাল কাজের প্রশংসাও করেছি এবং সকাল থেকে শেষ পর্যন্ত দীর্ঘ বিতর্ক করেছি। স্বাস্থ্য এবং প্রযুক্তিগত সমস্যাগুলির একটি অভূতপূর্ব সেট বিবেচনা করার জন্য সন্ধ্যা," তিনি বলেছিলেন।

সংক্ষিপ্ত সমাবেশে তীব্র, গঠনমূলক আলোচনা, বর্ধিত সন্ধ্যার অধিবেশন, বিস্তৃত পরামর্শ এবং ভোটগুলিকে হাইলাইট করে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেছিলেন যে "আমরা আমাদের সাধারণ লক্ষ্যের দিকে কঠোর পরিশ্রম করেছি, এমন সমাধান খুঁজে বের করেছি যা আমাদের এজেন্ডাকে বোঝার চেতনায় এগিয়ে নিয়ে যায়৷ দ্বারা অনুপ্রাণিত হয়েছিল৷ থিম "সকলের জন্য স্বাস্থ্য, সকলের জন্য স্বাস্থ্য", আমরা একটি পরিবার হিসাবে কাজ করেছি, যাকে আমরা ভারতে বাসুধৈব কুটুম্বকম বলি - বিশ্ব একটি পরিবার।"

"মোট প্রায় 600 টি বিবৃতি দিয়ে, আমরা ভবিষ্যতের জন্য আমাদের রোডম্যাপ সেট করে আমাদের উদ্দেশ্যগুলি অর্জনের জন্য এজেন্ডা পরিচালনা করতে পেরেছি। কমিটি A অনুমোদিত 9 টি রেজুলেশন এবং 3 টি সিদ্ধান্ত। প্রযুক্তিগত বিষয়ে 24 টি প্রতিবেদনও বিবেচনা করা হয়েছে এবং নোট করা হয়েছে," তিনি বলেছিলেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব সদস্য রাষ্ট্রগুলির প্রত্যাশা পূরণে তাদের অক্লান্ত প্রচেষ্টার জন্য বিশিষ্ট ব্যক্তিদের এবং ডাব্লুএইচও সচিবালয়কে ধন্যবাদ জানিয়ে তার বক্তব্য শেষ করেছেন। "কমিটির A-এর চেয়ার হিসাবে কাজ করা একটি সম্মান এবং বিশেষত্বের বিষয়। আমি এই ভূমিকায় আমাকে নির্বাচিত করার জন্য এবং আপনি আমাকে চেয়ারম্যান হিসাবে যে আস্থা রেখেছেন তার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই", তিনি বলেছিলেন।