রাঁচি, ঝাড়খণ্ডের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) হায়দ্রাবাদ থেকে আন্তর্জাতিক সাইবার অপরাধের সাথে জড়িত একজনকে গ্রেপ্তার করেছে, মঙ্গলবার একজন কর্মকর্তা জানিয়েছেন।

তিনি বলেন, 19 মে রাঁচির বাসিন্দার 1.4 কোটি টাকার প্রতারণামূলক পরিকল্পনার বিষয়ে দায়ের করা অভিযোগের প্রেক্ষাপটে সিআইডি পদক্ষেপ এসেছিল।

ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার (14C) এবং তেলেঙ্গানা পুলিশের সহায়তায় ও সমন্বয়ে, CID তেলেঙ্গানার হায়দ্রাবাদের রাঙ্গারেড্ডি এলাকা থেকে গ্যাংয়ের মূল সদস্যকে গ্রেপ্তার করেছে, যে ভারতে বিভিন্ন থেকে খচ্চর ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা ও পরিচালনার সাথে জড়িত ছিল। মঙ্গলবার জারি করা সিআইডির একটি আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি অনুসারে রাজ্যগুলি।

হায়দ্রাবাদ থেকে গ্রেপ্তারের জন্য ট্রানজিট রিমান্ড নেওয়ার পরে অভিযুক্তকে সোমবার কারাগারে পাঠানো হয়েছিল, অফিসার বলেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, অভিযুক্তের নাম মাক্কিরেড্ডি সুজিত কুমার (40) হায়দ্রাবাদের সরুর নগর থানা এলাকার অন্তর্গত রাঙ্গারেডি জেলার বাসিন্দা।

"তদন্তের সময়, জড়িত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির সাথে সম্পর্কিত আর্থিক মানি ট্রেইল এবং আইপি ঠিকানাগুলি অনুসরণ করা হয়েছিল৷ লেনদেনের বিবরণগুলি ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের দ্বারা হোস্ট করা সার্ভারগুলিতে তদন্তের নেতৃত্ব দেয় যাদের অবস্থান দুবাইতে ছিল," এটি বলেছে৷

তহবিল স্থানান্তরের সুবিধার্থে একাধিক রাজ্য জুড়ে খচ্চর ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রতিষ্ঠা ও পরিচালনার সাথে জড়িত একটি নেটওয়ার্ক উন্মোচন করেছে তদন্ত, এটি বলেছে।

"অভিযুক্তরা আন্তর্জাতিক সহযোগীদের সাথে সহযোগিতা করেছিল, বিনিয়োগ ওয়েবসাইটের ফিশিং URL পাঠাতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছায়। লাভজনক রিটার্নের প্রতিশ্রুতির আড়ালে, তারা ভিকটিমদের বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে তহবিল জমা দিতে বাধ্য করেছিল," বিবৃতিতে বলা হয়েছে। .