প্রিমিয়ার ইনস্টিটিউট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs), বিশেষ করে SDG 2 জেনেটি রিসোর্স এবং উন্নয়নশীল দেশগুলিতে তাদের প্রভাব সম্পর্কিত মেধা সম্পত্তির ভূমিকার উপর জোর দেয়।

এটি বায়োপাইরেসির ঝুঁকিগুলিকেও তুলে ধরে, যেখানে জেনেটিক সম্পদগুলি সম্মতি বা সুবিধা-বন্টন চুক্তি ছাড়াই শোষিত হয়, যা আদিবাসী সম্প্রদায়ের প্রান্তিককরণের দিকে পরিচালিত করে এবং অসমতা বাড়িয়ে তোলে।

কোচিন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (CUSAT) এর ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর আইপি স্টাডিজের সহকারী অধ্যাপক ডাঃ কবিতা চালাক্কাল বলেছেন, জীববৈচিত্র্য এবং ঐতিহ্যগত জ্ঞানে সমৃদ্ধ উন্নয়নশীল দেশগুলি প্রায়শই অসমমতার কারণে তাদের জেনেটিক সম্পদ থেকে উপকৃত হওয়ার ক্ষেত্রে চ্যালেঞ্জের সম্মুখীন হয়। ক্ষমতার গতিশীলতা এবং অপর্যাপ্ত আইনি কাঠামো।

"আদিবাসী মানুষ এবং স্থানীয় সম্প্রদায়ের বংশগত সম্পদ পরিচালনার দীর্ঘ ইতিহাস রয়েছে যা তাদের জীবিকা নির্বাহের জন্য অপরিহার্য। বিশ্বের জনসংখ্যার প্রায় 75 শতাংশ প্রাথমিক স্বাস্থ্যসেবার জন্য উদ্ভিদ-ভিত্তিক ঐতিহ্যগত চিকিত্সার উপর নির্ভর করে। আদিবাসী জনগণ, যার মধ্যে ক্ষুদ্রাকার, জেলে লোক রয়েছে। একজন বনবাসীকে তাদের ঐতিহ্যগত জ্ঞান বা অনুশীলন ব্যবহার করে অর্জিত অর্থনৈতিক, চিকিৎসা বা সামাজিক সুবিধার ন্যায্য অংশ দেওয়া উচিত, "শে বলেছেন।

সিএমএফআরআই-এর পরিচালক ডঃ এ. গোপালকৃষ্ণান বলেন, বুদ্ধিবৃত্তিক অধিকার কাঠামো কার্যকরভাবে ব্যবহার করা আমাদেরকে দারিদ্র্য, অসমতা, জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যসেবা অ্যাক্সেসের মতো জটিল বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবনের পূর্ণ সম্ভাবনাকে আনলক করতে দেয়।