বিচারপতি অভয় এস. ওকা এবং উজ্জল ভূঁইয়ার একটি বেঞ্চ একটি এনজিওর আবেদনের শুনানি করছিল যাতে নদীর তলটি প্রাকৃতিক অবস্থায় পুনরুদ্ধার করা এবং 5-মিটার গভীরতা পর্যন্ত পলি, কাদা এবং আবর্জনা অপসারণের নির্দেশনা চেয়েছিল। .

বেঞ্চ কেন্দ্র, উত্তরপ্রদেশ সরকার এবং কৃষি উন্নয়ন কর্তৃপক্ষকে 2024 সালের জুনের মধ্যে সম্মতির হলফনামা দাখিল করতে বলেছে।

"তিনটি কর্তৃপক্ষ, হলফনামা দাখিল করার সময়, যমুনা নদীর বিছানা থেকে পলি, কর্দম এবং আবর্জনা অপসারণের ক্রমাগত কাজ করার বাধ্যবাধকতার অধীনে কর্তৃপক্ষের নাম নির্ধারণ করে একটি স্পষ্ট স্ট্যান নিতে হবে," এতে বলা হয়েছে। .

শীর্ষ আদালত বলেছে যে যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নদীর তল পরিষ্কার করার জন্য কোনও বিশেষজ্ঞ সংস্থার পরামর্শের প্রয়োজন হয় তবে কেন্দ্রীয় সরকার এই ক্ষেত্রে উপযুক্ত সিদ্ধান্ত নেবে।

"যমুনা নদীর বিছানা থেকে স্লিট, স্লাজ এবং আবর্জনা অপসারণ একটি অবিচ্ছিন্ন কার্যকলাপ হতে হবে," এসসি আদেশে বলা হয়েছে।

11 জুলাই বিষয়টি পরবর্তী শুনানির জন্য নেওয়া হবে।

সর্বোচ্চ আদালতে দাখিল করা তার আবেদনে, আগ্রা ডেভেলপমেন্ট ফাউন্ডেটিও বলেছে যে প্রায় 90টি পৃষ্ঠের ড্রেনগুলি যমুনা নদীর দিকে প্রবাহিত হয় এবং তার সাথে মিলিত হয় এবং তাদের মধ্যে অনেকের অপরিশোধিত এবং অপরিবর্তিত বর্জ্য রয়েছে, যা কঠিন বর্জ্য, স্লাজ, পলিথিন এবং প্লাস্টিকের সাথে বর্জ্যের বোঝা বহন করে। যা নদীতে পড়ে নদীর তলদেশে জমা হয়।

আগ্রা, মথুরা, ফিরোজাবাদ নামক ৬টি জেলা জুড়ে আনুমানিক ১০,৪০০ বর্গ কিমি বিস্তৃত তাজ ট্র্যাপিজিয়াম জোনের (টিটিজেড) মধ্যে পড়ে, তা মহল এবং অন্যান্য সুরক্ষিত স্মৃতিস্তম্ভগুলিকে সুরক্ষিত করার জন্য সুপ্রিম কোর্ট সময়ে সময়ে আদেশ দিয়ে আসছে। , ইটা, এবং হাতরাস (ইউপি) এবং ভরতপু (রাজস্থান)।