রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সরকারকে 2.11 লক্ষ কোটি টাকার লভ্যাংশ ঘোষণা করার পরে গত সপ্তাহে, নিফটি ব্যাঙ্ক 2 শতাংশ বেড়েছে।



এটি উল্লেখযোগ্যভাবে বাজারের মনোভাব উন্নত করেছে। আমি আশা করি উল্লেখযোগ্য লভ্যাংশ সরকারকে তার রাজস্ব ঘাটতি কমাতে এবং মাথাপিছু ব্যয় বাড়াতে সাহায্য করবে।



বিশেষজ্ঞদের মতে, পরের সপ্তাহের বাজারের পরিস্থিতি মূল দেশীয় এবং বৈশ্বিক অর্থনৈতিক তথ্য দ্বারা পরিচালিত হবে।



বৈশ্বিক ফ্রন্টে, ক্রমবর্ধমান ইউএস বন্ডের ফলন এবং পণ্যের দাম (অশোধিত তেল, সোনা এবং রৌপ্য) হল অন্যান্য কারণ যা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে, কারণ এগুলোর বাজারের অনুভূতিকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে।



উপরন্তু, বৈশ্বিক মুদ্রা বাজারের ওঠানামা এবং সেইসাথে জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসন্ন অর্থনৈতিক তথ্য প্রকাশগুলিও বিবেচনা করা গুরুত্বপূর্ণ কারণ হবে।



অভ্যন্তরীণ ফ্রন্টে, DivisLabs, Tata Steel এবং Apollo Hospitals এর মতো কিছু বড় নাম সহ বেশ কয়েকটি কোম্পানি আগামী সপ্তাহে তাদের আর্থিক ফলাফল প্রকাশ করবে।



গত ত্রৈমাসিকের ইতিবাচক উপার্জন রিপোর্ট বাজারকে তার বুলিশ গতি অব্যাহত রাখার শক্তি প্রদান করতে পারে।



বাজার বিশেষজ্ঞদের মতে, আমরা লোকসভা নির্বাচনের ফলাফলের খুব কাছাকাছি এবং এই সিদ্ধান্ত এফআইআই প্রবাহকে বাড়িয়ে তুলবে।



মেহুল কোঠারি, ডিভিপি - টেকনিক্যাল রিসার্চ, আনন্দ রথী শেয়ার এবং স্টক ব্রোকারস বলেছেন: "শুক্রবার সেশনে নিফটি 23,000-এর মাইলফলক স্পর্শ করেছে এবং সপ্তাহটি 2 শতাংশের বেশি লাভের সাথে শেষ হয়েছে৷ মনে হচ্ছে বাজার বিজেপি সরকারের বিজয়কে উপেক্ষা করছে৷ " "ভাল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচন।"



এখন পর্যন্ত, সূচকটি 23,100-23,200 এর কাছাকাছি আরোহী চ্যানেলের উচ্চ প্রান্তের কাছাকাছি চলে যাচ্ছে। এইভাবে, এখান থেকে, "আমরা বাজারে একটি মুনাফা গ্রহণের অবস্থান বজায় রাখব," কোথারি বলেছিলেন।



"নেতিবাচক দিক থেকে, 22,800-22,600 সামনের সপ্তাহের জন্য অত্যন্ত শক্তিশালী সমর্থন বলে মনে হচ্ছে," তিনি বলেছিলেন।