নয়াদিল্লি [ভারত], আগামী পাঁচ বছরে ভারতের ইলেকট্রনিক উত্পাদন দ্বিগুণ হতে পারে, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সূত্র অনুসারে

আগামী ৫ বছরে দেশের ইলেকট্রনিক উৎপাদন প্রায় ২৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে বলে মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

দেশের বর্তমান ইলেকট্রনিক রপ্তানি 125-130 বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

সরকার ইলেকট্রনিক উত্পাদন খাতে চাকরি তৈরি করে বেকারত্বের সমস্যা মোকাবেলা করার লক্ষ্যও নিচ্ছে। বর্তমানে, 25 লক্ষ লোক ইলেকট্রনিক উত্পাদনে কর্মরত।

আগামী পাঁচ বছরে সরকার ইলেকট্রনিক উৎপাদন খাতে কর্মসংস্থান দ্বিগুণ করে ২৫ লাখ থেকে প্রায় ৫০ লাখ চাকরিতে উন্নীত করার লক্ষ্যমাত্রা নিয়েছে।

"আমাদের ফোকাস ডিজিটাল প্রযুক্তিতে পরিষেবা প্রদানের ক্ষেত্রে একই রয়ে গেছে, আমাদের ফোকাস বড় আকারের ইলেকট্রনিক্স উত্পাদন পাওয়ার দিকে রয়ে গেছে। সেই ফোকাসগুলি ঠিক রয়ে গেছে এবং সেই লক্ষ্যগুলি কেবলমাত্র ত্বরান্বিত হবে" ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন।

সূত্রগুলি হাইলাইট করে যে ভারত ইতিমধ্যে মোবাইলের ক্ষেত্রে কিছু অংশে এমন পর্যায়ে রয়েছে যেখানে এটি আমদানি প্রতিস্থাপন থেকে রূপান্তরিত হচ্ছে এবং আত্মনির্ভর হয়ে উঠছে এবং রপ্তানি-নেতৃত্বাধীন প্রস্তুতকারক হয়ে উঠছে। ল্যাপটপের ক্ষেত্রে ভারত আত্মনির্ভর হওয়ার পর্যায়ে রয়েছে।

ভারত সরকার, বিভিন্ন প্রণোদনা প্রকল্পের মাধ্যমে, ভারতে ইলেকট্রনিক উত্পাদনের জন্য 760 বিলিয়ন রুপি প্রদান করেছে। ভারতের মাথাপিছু ইলেকট্রনিক খরচ বিশ্বব্যাপী খরচের এক-চতুর্থাংশ।

আমদানির ক্ষেত্রে, চীন এবং হংকং ভারতের মোট ইলেকট্রনিক আমদানির যথাক্রমে 44 শতাংশ এবং 16 শতাংশ প্রতিনিধিত্ব করে একটি উল্লেখযোগ্য অংশের জন্য।

বিপরীতভাবে, মোবাইল ফোন এবং ইলেকট্রনিক কন্ট্রোল ইউনিট (ECUs) ভারতের ইলেকট্রনিক রপ্তানিতে আধিপত্য বিস্তার করে, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাত বৃহত্তম রপ্তানি গন্তব্য হিসাবে আবির্ভূত হয়, যৌথভাবে ভারতের ইলেকট্রনিক পণ্যগুলির একটি উল্লেখযোগ্য অংশ শোষণ করে।

বিশেষজ্ঞদের মতে, ভারতের ইলেকট্রনিক উত্পাদন খাত একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, এবং বিশ্বব্যাপী ইলেকট্রনিক্স উত্পাদন কেন্দ্র হিসাবে দেশের অবস্থানকে শক্তিশালী করার জন্য প্রস্তুত, অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং সারা দেশে প্রযুক্তিগত উদ্ভাবনকে চালিত করবে।

বৈদ্যুতিন উত্পাদনের জন্য ভারতকে একটি বৈশ্বিক কেন্দ্র হিসাবে অবস্থান করার জন্য, সরকার বড় আকারের ইলেকট্রনিক্স উত্পাদনের জন্য উত্পাদন লিঙ্কযুক্ত প্রণোদনা স্কিম (পিএলআই), আইটি হার্ডওয়্যারের জন্য উত্পাদন লিঙ্কযুক্ত ইনসেনটিভ স্কিম (পিএলআই), উত্পাদনের প্রচারের স্কিম সহ বিভিন্ন প্রকল্প ঘোষণা করেছে। ইলেকট্রনিক কম্পোনেন্টস এবং সেমিকন্ডাক্টরস (SPECS) এবং পরিবর্তিত ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ক্লাস্টার স্কিম (EMC 2.0)

উপরন্তু, সরকার দেশে একটি টেকসই সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে USD 10 বিলিয়ন এর প্রণোদনামূলক ব্যয়ের সাথে সেমিকন ইন্ডিয়া প্রোগ্রামও চালু করেছে। এই কর্মসূচী ভারতকে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে উৎপাদনের জন্য একটি বৈশ্বিক হাব হিসেবে প্রতিষ্ঠিত করবে।