মুম্বাই, বৃহস্পতিবার মহারাষ্ট্রের ক্ষমতাসীন জোট জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এসপি) বিধায়ক জিতেন্দ্র আওহাদের প্রতিবাদের সময় বাবাসাহেব আম্বেদকরের ছবি সহ পোস্টার ছিঁড়ে যাওয়ার বিষয়ে ভিন্ন কণ্ঠে কথা বলেছে।

আওহাদ রায়গড় জেলার মাহাদে একটি বিক্ষোভে অংশ নিয়েছিলেন রাজ্য সরকারের কথিত পরিকল্পনার বিরুদ্ধে মনুস্মৃতির কিছু শ্লোক স্কুলের পাঠ্যক্রমে প্রবর্তন করার। প্রাচীন পাঠ্যটি বর্ণপ্রথাকে সমর্থন করে এবং মহিলাদের অবমাননা করে, তিনি আগে বলেছিলেন, লোকদের এই সিদ্ধান্তের বিরোধিতা করতে বলেছিলেন।

সেই প্রতিবাদের ভিডিওগুলিতে আওহাদকে পোস্টারের স্তুপ ছিঁড়ে ফেলার পরে একটি বিতর্কের সূত্রপাত হয়েছিল যেগুলিতে আম্বেদকরের ছবিও ছিল।

বিজেপি যখন আওহাদের বিরুদ্ধে মহারাষ্ট্র জুড়ে বিক্ষোভ করেছে, তখন রাজ্যের মন্ত্রী অজিত পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপির একজন নেতা ছগান ভুজবল নাসিকে সাংবাদিকদের বলেছিলেন যে বিধায়ক ভুল করে পোস্টারটি ছিঁড়ে ফেলেছিলেন এবং তাকে ক্ষমা করা উচিত।

"আওহাদের উদ্দেশ্য মহাদে যাওয়ার ভাল ছিল। তিনি অনিচ্ছাকৃতভাবে এবং ভুলবশত ডঃ বাবাসাহে আম্বেদকরের পোস্টার ছিঁড়ে ফেলেছিলেন। অন্যরাও তাকে অনুসরণ করেছিল। তবে, h এই বিষয়ে ক্ষমা চেয়েছেন। তাই তার অনুভূতি বোঝা উচিত," ভুজবল বলেছিলেন।

শুধু বিরোধী বলে তার সমালোচনা করা ঠিক নয়, ভুজবল বলেছিলেন যে তিনিও মনুস্মৃতি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার বিরোধিতা করেছিলেন।

"যারা মনুস্মৃতি এবং এর বিষয়বস্তুর বিরোধিতা করে তাদের অন্য কোনো বিষয়ে সরে যাওয়া উচিত নয়। মনুস্মৃতি স্কুলের পাঠ্যে অন্তর্ভুক্ত করা যাবে না," ভুজবা জোর দিয়েছিলেন।

পাল্টা আঘাত করে, বিজেপি এমএলসি প্রবীণ দারেকার বলেছেন, "এটা দুর্ভাগ্যজনক যে ভুজবল যে তার ধর্মনিরপেক্ষ চিন্তাভাবনা নিয়ে গর্ব করেন তিনি এমন একজন ব্যক্তির প্রতি সহানুভূতিশীল যে বাবাসাহেব আম্বেদকরের পোস্টার ছিঁড়েছে। ভুজবলের অবস্থান অনুপযুক্ত এবং আমি জানি না তিনি কী বুদ্ধিমত্তার সাথে করছেন। যেমন একটি বিবৃতি।"

"আমাদের নেতা (উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস) ইতিমধ্যেই স্পষ্ট করেছেন যে মনুস্মৃতির কোনও অংশ রাজ্য পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা হবে না তা সত্ত্বেও, আওহাদ এই বিষয়ে প্রতিবাদ করেছিলেন," দারেকার বলেছিলেন।

এদিকে, আওহাদের বিধায়ক সহকর্মী রোহিত পাওয়ার বলেছেন যে পুনেতে পোর্শে গাড়ি দুর্ঘটনার ঘটনা থেকে লোকেদের মনোযোগ সরানোর জন্য বিজেপি বিক্ষোভ করছে।

"জিতেন্দ্র আওহাদ অবিলম্বে প্রতিবাদের সময় একটি অনিচ্ছাকৃত ভুলের জন্য তার ক্ষমা চেয়েছেন। তবে, পুনে পোর্শে গাড়ি দুর্ঘটনার কারণে যে মানহানি হয়েছে তার থেকে লোকেদের মনোযোগ সরাতে বিজেপি ইচ্ছাকৃতভাবে তার বিরুদ্ধে রাজ্যব্যাপী আন্দোলন করছে," পাওয়ার বলেছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ।

"কবে থেকে বিজেপি ডঃ বাবাসাহেব আম্বেদকরের প্রতি এতটা স্নেহ তৈরি করেছে? আমি বিজেপি তাকে সৎভাবে ভালবাসি এবং শ্রদ্ধা করি, মনুস্মৃতির কপি প্রকাশ্যে পোড়ানোর সাহস কি তাদের হবে?" কারজাত-জামখেদ বিধায়ককে জিজ্ঞাসা করলেন।

পুনের কল্যাণী নাগায় 19 মে ভোরে দুইজন আইটি পেশাদারকে হত্যা করা হয়েছিল যখন একটি পোর্শে একটি মাতাল নাবালক তাদের টু হুইলারে ধাক্কা দিয়ে চালিত করার অভিযোগে।