"বিশ্বকাপের পর দীর্ঘ ফরম্যাটে আমি অবশ্যই লড়াই করছিলাম। যখন আমার উদ্বেগের কথা তুলে ধরলাম, তখন কেউ তাতে রাজি হচ্ছিল না। কিন্তু একই সাথে, তম প্রতিযোগিতা আমার সাথে। আইপিএল যখন কাছে আসছিল তখন আমি এটা দেখতে চেয়েছিলাম। আমি আমার সেরা পা রেখেছি।”

"আমরা (কেকেআর) এর আগে যা কিছু পরিকল্পনা এবং কৌশলই করতাম না কেন, মূলত আমরা যদি এটিকে আমাদের সামর্থ্য অনুযায়ী কার্যকর করতে পারতাম, তাহলে আমরা একটি গ্রীয়া স্পটে থাকতাম - এবং আমরা এখন সেখানেই আছি," বলেছেন আইয়ার। চূড়ান্ত সংবাদ সম্মেলন।

এই বছরের শুরুতে, প্রথম দুই ম্যাচে মাত্র 104 রান সংগ্রহ করার পর ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি তিন ম্যাচের জন্য আইয়ারকে ভারতের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়েছিল। বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্টের পর এইচ পিঠে ব্যথার অভিযোগ করেছিলেন।

পরে, বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) তাকে বরোদার বিরুদ্ধে মুম্বাইয়ের রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচ মিস করার পরে, আইয়ার তার ব্যাক ইনজুরির সমস্যা সমাধানের জন্য কেকেআর প্রাক-মৌসুম শিবিরে অংশ নিয়েছিলেন বলে জানা গেছে।

আইয়ার এরপর রঞ্জি ট্রফির সেমিফাইনাল খেলতে ফিরে আসেন, যেখানে তিনি বরোদার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৯৫ রান করেন এবং মুম্বাইয়ের হয়ে ফাইনালে, কারণ দলটি ঘরের মাঠে শিরোপা জিতেছিল। এমনকি বরোদার বিরুদ্ধে রঞ্জি ট্রফির ফাইনালের সময়ও, আইয়ার তার পিঠের সমস্যাগুলির কারণে দুই দিনের জন্য মাঠে নামতে পারেননি।

KKR এবং SRH-এর মধ্যে রবিবারের শিরোপা লড়াইয়ের মাধ্যমে, আইয়ার আইপিএল 2020-এ দিল্লি ক্যাপিটালসকে রানার্স-ইউ ফিনিশ করার পর দ্বিতীয়বারের মতো একটি আইপি দলের অধিনায়কত্ব করবেন। 1টি খেলায়, দুটি অর্ধশতক সহ, এবং আসন্ন পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় চায়ের জন্য বিরোধে ছিলেন না।

"লাল বলের ক্রিকেট থেকে সাদা বলের রূপান্তর, ব্যাটসম্যান এবং বোলার হিসাবে এটি কঠিন, আমি মনে করি। এটি শুরুতে এক ধরণের কঠিন ছিল কিন্তু আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে, আমার মনে হয় আপনি গতি বাড়ানো এবং এগিয়ে যাবেন। অন্যান্য খেলোয়াড়দের সাথে।"

"এটি চমত্কার হয়েছে. আমরা ফাইনাল জিতেছি। আমি দলের অংশ ছিলাম এবং আমি ফাইনালে অবদান রেখেছিলাম। আমি বর্তমানে থেকেছি এবং নির্বাচনের ক্ষেত্রে আমার সাথে কী ঘটবে তা নিয়ে ভাবিনি। আমি শুধু অংশগ্রহণ করতে চেয়েছিলাম এবং দেখতে চেয়েছিলাম যে আমি আমার সামর্থ্যের সেরাটা দিয়ে খেলি,” 2024 সালের প্রথম ছয় মাস রোলার-কোস্টারে আইয়ে যোগ করেছেন।

কেকেআর তাদের স্পিন-বোলিং জুটি বরুণ চক্রবর্তী এবং সুনি নারিনকে SRH-এর পাওয়ার-প্যাকড ব্যাটিং লাইন-আপের মোকাবিলা করতে খুব বেশি নির্ভর করবে। “তারা আমাদের উইকেটার। তারা আমাদের পরিকল্পনা বাস্তবায়নে স্পট অন হয়েছে। তারা যখন মধ্যম ওভারে বোলিং করে, তারা উইকেট তুলে নেয় এবং এটি শক্ত রাখে। আশা করি, তারা আগামীকাল করবে।"

আইয়ারও ভেবেছিলেন রবিবারের ফাইনালের পিচটি শুক্রবারের কোয়ালিফায়ার 2 সংঘর্ষের জন্য ব্যবহৃত পিচ থেকে আলাদা হবে। “আজকের উইকেটের দিকে তাকালে, এটি কোয়ালিফায়ার ২ থেকে সম্পূর্ণ আলাদা। এটি একটি লাল মাটির উইকেট। আমরা জানি না এটা আগামীকাল খেলতে যাচ্ছে। শিশির ফ্যাক্টর গতকাল কোন ভূমিকা পালন করেনি আমরা যাই সিদ্ধান্ত নিই আশা করি আমাদের পক্ষে যাবে।”

আহমেদাবাদে SRH-এর বিপক্ষে কোয়ালিফায়ার 1-এ আইয়ার 24 বলে অপরাজিত 58 রান করেছিলেন, একটি কেকেআর সহজেই ফাইনালে উঠেছিল এবং এখন তাদের তৃতীয় আইপিএল শিরোপা জয়ের দ্বারপ্রান্তে রয়েছে। দুইবার আইপিএল-জয়ী অধিনায়ক গৌতম গম্ভীরকে কেকেআরের মেন্টর থি সিজন হিসাবে, আইয়ার মনে করেন তার উপস্থিতি মূল্যবান ছিল।

“প্রচারটি অবশ্যই আপনার বন্ধুরা (মিডিয়া ব্যক্তিরা) দ্বারা তৈরি করা হয়েছে। আমি যেখানে দাঁড়াবো (অধিনায়ক হিসেবে) তা অবশ্যই আপনার উপর (সিদ্ধান্ত নেওয়ার)। কীভাবে খেলা হয় সে সম্পর্কে গৌতম ভাইয়ের অগাধ জ্ঞান রয়েছে।”

“তিনি কেকেআর-এর সাথে দুটি শিরোপা জিতেছেন এবং প্রতিপক্ষের (টিম) বিরুদ্ধে কী কার্যকর করতে হবে সে বিষয়ে তার কৌশলগুলি স্পট করা হয়েছে। তিনি দলে প্রচুর ক্রিম যোগ করেন এবং আশা করি, আমরা তার জ্ঞানের মাধ্যমে একই গতির সাথে চালিয়ে যাব,” আইয়ার উপসংহারে বলেছেন।