নয়াদিল্লি [ভারত], ভারতের অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি বলেছেন যে আইন প্রণয়নের প্রক্রিয়ায় আমূল পরিবর্তন করা দরকার এবং জোর দিয়েছিলেন যে শুধুমাত্র আইন প্রণয়নের জন্য প্রচেষ্টাই করা হয় না বরং দ্রুত পরিবর্তনশীল বিশ্বে তাদের কার্যকরী বাস্তবায়ন এবং প্রাসঙ্গিকতা নিশ্চিত করাও অ্যাটর্নি জেনারেল কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তত্ত্বাবধানে পরিষেবা রপ্তানি উন্নয়ন কাউন্সিল (SEPC) আয়োজিত 'আন্তর্জাতিক আইনি সম্মেলনে 2024'-এ 'ভারতের অর্থনৈতিক গতিপথ গঠনে আইনী ক্ষেত্রের রূপান্তরমূলক সম্ভাবনা' বিষয়ে বক্তৃতা করছিলেন, শীর্ষ আইন কর্মকর্তা শনিবার বলেছিলেন যে জীবন সেবাকে কেন্দ্র করে আবর্তিত হয়, সাম্প্রদায়িক কল্যাণের ভারতীয় নীতির প্রতিধ্বনি করে "আমি বিশ্বাস করি আইনি অনুশীলনকারীরা বিভিন্ন সেক্টরে পরিষেবার গুণমান বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপ পুরানো আইনি নীতি এবং পদ্ধতির পুনর্মূল্যায়নের দাবি করে। অদক্ষতা," তিনি যোগ করেছেন।

অ্যাটর্নি জেনারেল শ্রোতাদের বলেছিলেন যে আইনী পরিষেবার বিধান আজ বিচ্ছিন্নভাবে দাঁড়ানো উচিত নয়; এটিকে নীতিনির্ধারণের বাকি অংশের সাথে সংযুক্ত করতে হবে "এবং আমি বিশ্বাস করি আমাদের আইন প্রণয়নের প্রক্রিয়ায় আমূল পরিবর্তন হওয়া দরকার। জনগণ, প্রতিনিধি, নীতি-নির্ধারণ, ইনপুট এবং অন্তর্দৃষ্টির মধ্যে সংযোগ অবশ্যই একটি লুপ হতে হবে," এজি বলেছেন অ্যাটর্নি জেনারেলও উল্লেখ করেছেন যে প্রযুক্তি এবং উদ্ভাবন আইন ও শাসনের প্রতি দৃষ্টিভঙ্গিকে রূপান্তর করতে পারে "তবে, এই চ্যালেঞ্জগুলির মধ্যে সমষ্টিগত আত্মদর্শন এবং উদ্ভাবনের একটি সুযোগ রয়েছে। প্রযুক্তি যেমন আমাদের সংযোগে বৈপ্লবিক পরিবর্তন এনেছে, তেমনি এটি আইন ও শাসনের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গিকেও রূপান্তর করতে পারে। আন্তঃসংযোগের যুগে একটি ন্যায়বিচার প্রশাসনের জন্য একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি প্রয়োজন, এটি কেবল আইন প্রণয়নের জন্য নয় বরং দ্রুত পরিবর্তনশীল বিশ্বে আমাদের সম্মিলিত প্রজ্ঞা এবং সৃজনশীলতাকে কাজে লাগাতে হবে ন্যায় ও সমৃদ্ধ সমাজ," আইন কর্মকর্তা বলেন, এই অনুষ্ঠানে সিনিয়র অ্যাডভোকেট এবং সোসাইটি অফ ইন্ডিয়ান লা ফার্মস (এসআইএলএফ) এর সভাপতি এবং এসইপিসির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ললিত ভাসিন বলেন, বিষয়গুলির নিষ্পত্তির সুবিধা বাড়াতে হবে, উল্লেখ করে মামলার বৃহৎ পরিমাণ পেন্ডেন্স। "বর্তমানে ভারতে পাঁচ কোটি মামলা বিচারাধীন আছে, এবং মামলাগুলি বাড়তে থাকে। আমাদের বিষয়গুলির নিষ্পত্তির সুবিধা বাড়াতে হবে, যা বর্তমানে অপ্রচলিত আইনের কারণে ঘটছে না। ফাইল করার সহজতা একটি যুগপত প্রক্রিয়ার সাথে হওয়া উচিত। নিষ্পত্তির বিষয়ে আমি বিশ্বাস করি যে আইনের যৌক্তিকতা প্রয়োজন, এতে 1800-এর দশকের আইন, যেমন প্রমাণের আইন, চুক্তি কর ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। শ্রম কোডের ক্ষেত্রে খুব বেশি সুবিধা হয় না," তিনি আরও বলেন যে মধ্যস্থতা এবং নিষ্পত্তির ক্ষেত্রে বিলম্ব হ্রাস করা উচিত।

"আমি বিশ্বাস করি যে এই যৌক্তিককরণ প্রক্রিয়ায় আইন ও বিচার মন্ত্রনালয়ের আইনী বিভাগের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ভবিষ্যতের জন্য ফোকাস হওয়া দরকার কুখ্যাত আইনগুলি এবং মধ্যস্থতা ও নিষ্পত্তিতে বিলম্বগুলি অপসারণ ও হ্রাস করে ন্যায়বিচার আনা, " সে বলেছিল.