সান জুয়ান দ্বীপপুঞ্জ (ওয়াশিংটন) [মার্কিন], উইলিয়াম অ্যান্ডার্স, বিখ্যাত NASA মহাকাশচারী এবং গ্রাউন্ডব্রেকিং অ্যাপোলো 8 ক্রুর সদস্য, ওয়াশিংটন রাজ্যে একটি বিমান দুর্ঘটনায় মারা গেছেন, যেমন তার ছেলে গ্রেগরি অ্যান্ডার্স নিশ্চিত করেছেন, সিএনএন জানিয়েছে।

90 বছর বয়সী মহাকাশ অগ্রদূত সান জুয়ান দ্বীপপুঞ্জে একটি বিমান দুর্ঘটনায় তার অকাল মৃত্যুতে মিলিত হন।

আমার "বাবা সান জুয়ান দ্বীপপুঞ্জে একটি বিমানের ঘটনায় মারা গেছেন," অ্যান্ডার্স শুক্রবার সন্ধ্যায় সিএনএনকে বলেছেন।

সান জুয়ান কাউন্টি শেরিফের অফিস একটি বিবৃতি জারি করে প্রকাশ করেছে যে জোন্স দ্বীপের উপকূলে একটি বিমান বিধ্বস্ত হয়েছে। PT সকাল 11:40 টার দিকে প্রাপ্ত প্রাথমিক প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে "একটি পুরানো মডেলের বিমানটি উত্তর থেকে দক্ষিণে উড়ছিল তারপর জোন্স দ্বীপের উত্তর প্রান্তের কাছে জলে চলে যায় এবং ডুবে যায়।"

সান জুয়ান শেরিফ এরিক পিটার ইমেলের মাধ্যমে সিএনএনকে জানিয়েছেন যে ঘটনাস্থলে অনুসন্ধান চালানোর জন্য ডুবুরি দল মোতায়েন করা হয়েছে।

ট্র্যাজেডির পরিপ্রেক্ষিতে, অ্যান্ডারস পরিবার গভীর শোকের মধ্যে রয়েছে। "পরিবারটি বিধ্বস্ত এবং একজন মহান পাইলটকে হারিয়ে শোকাহত," গ্রেগরি অ্যান্ডার্স প্রকাশ করেছেন।

সান জুয়ান দ্বীপপুঞ্জ সিয়াটলের প্রায় 90 মাইল উত্তরে অবস্থিত।

উইলিয়াম অ্যান্ডার্স, 17 অক্টোবর, 1933 সালে হংকং-এ জন্মগ্রহণ করেন, অনুকরণীয় সেবা এবং অগ্রগামী কৃতিত্ব দ্বারা চিহ্নিত একটি অসাধারণ যাত্রা শুরু করেন। 1955 সালে ইউনাইটেড স্টেটস নেভাল একাডেমি থেকে স্নাতক হয়ে পরের বছর তিনি ইউএস এয়ারফোর্সে কমিশন লাভ করেন, তার পাইলটের ডানা অর্জন করেন। অ্যান্ডার্সের মেয়াদে ক্যালিফোর্নিয়া এবং আইসল্যান্ডে এয়ার ডিফেন্স কমান্ডের সর্ব-আবহাওয়া ইন্টারসেপশন স্কোয়াড্রনে ফাইটার পাইলট হিসেবে কাজ করা অন্তর্ভুক্ত ছিল।

নিউ মেক্সিকোতে এয়ার ফোর্স ওয়েপনস ল্যাবরেটরিতে তার মেয়াদ পারমাণবিক শক্তি চুল্লি রক্ষা এবং বিকিরণ প্রভাব প্রোগ্রাম পরিচালনায় তার প্রধান ভূমিকা দ্বারা চিহ্নিত করা হয়েছিল।

1964 সালে NASA দ্বারা একজন মহাকাশচারী হিসাবে নির্বাচিত, মহাকাশ অনুসন্ধানে অ্যান্ডার্সের অবদান উল্লেখযোগ্য এবং স্থায়ী ছিল। তিনি 1966 সালে জেমিনি 11 মিশনে এবং 1969 সালে আইকনিক অ্যাপোলো 11 ফ্লাইটের জন্য ব্যাকআপ পাইলট হিসাবে কাজ করেছিলেন। 6,000 ঘন্টারও বেশি সময় উড়ানোর সময়, তাঁর দক্ষতা এবং উত্সর্গ ছিল অতুলনীয়।

তার কর্মজীবনের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত 1968 সালের ডিসেম্বরে আসে যখন অ্যান্ডারস, জিম লাভেল এবং মিশন কমান্ডার ফ্র্যাঙ্ক বোরম্যানের সাথে, ঐতিহাসিক অ্যাপোলো 8 মিশনে যাত্রা করেন, প্রথম মানুষ হিসেবে চাঁদকে প্রদক্ষিণ করেন। অ্যান্ডার্স এই যুগান্তকারী ফ্লাইটের জন্য চন্দ্র মডিউল পাইলটের ভূমিকা গ্রহণ করেছিলেন।

মিশনের সময়, অ্যান্ডার্স চন্দ্র পৃষ্ঠের পটভূমিতে পৃথিবীর সৌন্দর্যকে ধারণ করে "আর্থ্রাইস" শিরোনামের তার আইকনিক ফটোগ্রাফের মাধ্যমে গভীর তাৎপর্যের একটি মুহূর্তকে অমর করে রেখেছেন। এই মুহুর্তে তার মর্মস্পর্শী প্রতিফলন গভীরভাবে অনুরণিত হয়: "আমরা চাঁদটি অন্বেষণ করতে এই পথে এসেছি, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আমরা পৃথিবী আবিষ্কার করেছি।"

NASA দ্বারা বর্ণিত এই কিংবদন্তি চিত্রটি পৃথিবীর ভঙ্গুরতা এবং মহাবিশ্বের মধ্যে আমাদের অবস্থান সম্পর্কে অ্যান্ডার্সের গভীর উপলব্ধিকে অন্তর্ভুক্ত করে।

"হঠাৎ আমি জানালার বাইরে তাকালাম, এবং এখানে এই চমত্কার কক্ষটি উঠে আসছে," অ্যান্ডার্স পৃথিবীর বর্ণনা করেছেন।

"আমার জন্য, এটি আমাকে বুঝতে পেরেছিল যে পৃথিবীটি ছোট, সূক্ষ্ম এবং মহাবিশ্বের কেন্দ্র নয়," অ্যান্ডার্স বলেছিলেন।

টাইম ম্যাগাজিন 1968 সালে অ্যান্ডার্স, লাভেল এবং বোরম্যানকে "বছরের সেরা পুরুষ" হিসাবে স্বীকৃতি দেয়, মহাবিশ্ব সম্পর্কে মানবতার বোঝার ক্ষেত্রে তাদের অসাধারণ অবদানের স্বীকৃতি দেয়।

NASA-তে তার বর্ণাঢ্য কর্মজীবনের পর, অ্যান্ডার্স জাতীয় তাৎপর্যপূর্ণ নেতৃত্বের ভূমিকা গ্রহণ করেন, যার মধ্যে 1969 থেকে 1973 সাল পর্যন্ত জাতীয় অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস কাউন্সিলের নির্বাহী সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করা হয়। প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড তাকে নিউক্লিয়ার রেগুলেটরি কমিশনের উদ্বোধনী চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করেন, একটি পদ। পারমাণবিক নিরাপত্তা এবং পরিবেশগত সামঞ্জস্যের জন্য গুরুত্বপূর্ণ।

নাসার প্রশাসক বিল নেলসন শুক্রবার এক্স-এ একটি পোস্টে বলেছেন: "বিল অ্যান্ডার্স মানবজাতিকে উপহার দিয়েছিলেন একজন মহাকাশচারী দিতে পারেন গভীরতম উপহারের মধ্যে। তিনি চাঁদের প্রান্তে ভ্রমণ করেছিলেন এবং আমাদের সবাইকে অন্য কিছু দেখতে সাহায্য করেছিলেন: নিজেরাই।"

নেলসন চালিয়ে যান: "তিনি পাঠ এবং অন্বেষণের উদ্দেশ্যকে মূর্ত করেছেন। আমরা তাকে মিস করব।"

তার পেশাগত কৃতিত্বের পাশাপাশি, অ্যান্ডার্স তার স্ত্রী ভ্যালেরির সাথে পারিবারিক জীবনকে লালন করতেন, যার সাথে তিনি দুই কন্যা এবং চার পুত্র ভাগ করে নেন, সিএনএন জানিয়েছে।