নয়াদিল্লি [ভারত], অ্যাডভোকেট হরি শঙ্কর জৈন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে একটি অভিযোগ পত্র লিখেছেন, ভারতের সংবিধানের অনুচ্ছেদ 102(1)(d) এর অধীনে AIMIM প্রধান আসাদউদ্দিন ওয়াইসিকে অযোগ্য ঘোষণা করার আহ্বান জানিয়েছেন৷ 25 জুন লোকসভার সদস্য হিসাবে ওয়াইসির শপথ গ্রহণের পরে এই অভিযোগ দায়ের করা হয়েছিল, যেখানে তিনি "জয় প্যালেস্টাইন" স্লোগান তুলেছিলেন।

তার চিঠিতে, জৈন দাবি করেছেন যে ওয়াইসির ক্রিয়াকলাপ প্যালেস্টাইনের প্রতি আনুগত্য প্রদর্শন করে, একটি বিদেশী রাষ্ট্র, যা তিনি যুক্তি দেন যে সংসদ থেকে অযোগ্যতার ভিত্তি।

জৈনের অভিযোগ হাইলাইট করে যে সংবিধানের 102 অনুচ্ছেদ কোনও ব্যক্তিকে সংসদ সদস্য হতে অযোগ্য ঘোষণা করে যদি তারা বিদেশী রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকার করে। তিনি পরিস্থিতির গাম্ভীর্যের উপর জোর দিয়েছেন, এটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এবং ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা নিশ্চিত করার জন্য সাংবিধানিক বিধানের লঙ্ঘন বলে অভিহিত করেছেন।

"আমি শ্রদ্ধার সাথে প্রার্থনা করি যে আপনার মহারাজ এতে খুশি হতে পারেন:- 18 তম লোকসভার জন্য 9 লোকসভা সংসদীয় নির্বাচনী এলাকা হায়দরাবাদ থেকে নির্বাচিত জনাব আসাদউদ্দিন ওয়াইসিকে "জয়" স্লোগান তোলার জন্য ভারতের সংবিধানের অনুচ্ছেদ 102 1(d) এর অধীনে অযোগ্য ঘোষণা করা হয়েছে। প্যালেস্টাইন" 25.06.2024 তারিখে সংসদ সদস্য হিসাবে শপথ নেওয়ার সময় একটি বিদেশী রাষ্ট্র অর্থাৎ ফিলিস্তিনের প্রতি তার আনুগত্য এবং আনুগত্যের স্বীকৃতি দেখাচ্ছে," চিঠিতে লেখা হয়েছে।

"বর্তমান অভিযোগে উল্লেখিত জনাব আসাদউদ্দিন ওয়াইসির অযোগ্যতার বিষয়ে ভারতের সংবিধানের 103 অনুচ্ছেদের অধীনে প্রদত্ত নির্বাচন কমিশনের মতামতকে কল করুন," অ্যাডভোকেট যোগ করেছেন৷

জৈন তার চিঠিতে আরও বলেছেন, "জনাব আসাদুদ্দিন ওয়াইসি একই মঞ্চ থেকে শপথ নেওয়ার পরপরই কয়েক সেকেন্ডের মধ্যে "জয় প্যালেস্টাইন" স্লোগান তুলেছিলেন। প্যালেস্টাইন একটি বিদেশী রাষ্ট্র। ভারতের কোনো নাগরিক উক্ত রাষ্ট্রের প্রতি আনুগত্য বা আনুগত্য করতে পারে না। "

"ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ 102 কোনো ব্যক্তিকে সংসদের যেকোনো কক্ষের সদস্য হিসাবে নির্বাচিত করার জন্য অযোগ্যতা নির্ধারণ করে, যদি তিনি আনুগত্যের কোনো স্বীকৃতির অধীনে থাকেন বা তিনি আনুগত্য বা সংসদের কোনো স্বীকৃতির অধীনে থাকেন তাহলে তিনি আনুগত্য বা বিদেশী রাষ্ট্রের কোনো স্বীকৃতির অধীনে আছেন," জৈন যোগ করেছেন।

"এটি অদ্ভুত যে জনাব আসাদউদ্দিন ওয়াইসি শপথ নেওয়ার পরে অবিলম্বে স্লোগান তুলেছিলেন যে তিনি সেই রাষ্ট্রের প্রতি আনুগত্য এবং আনুগত্য করছেন। এটি একটি অত্যন্ত গুরুতর বিষয় এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকি," চিঠিতে লেখা হয়েছে।

হরি শঙ্কর জৈন ব্যাখ্যা করেছেন, "অনুচ্ছেদ 102 1(d) এর অধীনে বিধানটি প্রণীত হয়েছে যে কোনো ব্যক্তি যদি সার্বভৌমত্ব এবং অখণ্ডতা সুরক্ষিত করার জন্য কোনো বিদেশী রাষ্ট্রের প্রতি আনুগত্য বা আনুগত্য স্বীকার করে কোনোভাবে সংসদ সদস্য হতে বাধা দেয়। ভারতের যে কোনো সাংবিধানিক দায়িত্ব পালনের জন্য মৌলিক এবং মৌলিক প্রয়োজন।"

"জনাব আসাদুদ্দিন ওয়াইসি যে স্লোগান উত্থাপন করেছেন তা জাতির নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং অখণ্ডতার জন্য হুমকি। এটি একটি অত্যন্ত গুরুতর এবং সমালোচনামূলক সমস্যা যার জন্য অনুচ্ছেদ 102 r/w দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগে অবিলম্বে মনোযোগ দেওয়া এবং যথাযথ পদক্ষেপ নেওয়া প্রয়োজন। ভারতের সংবিধানের 103, চিঠিটি শেষ হয়েছে।