মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], অস্থিরতার মধ্যে মঙ্গলবার শেয়ার বাজার ফ্ল্যাট বন্ধ হয়ে গেছে। বেঞ্চমার্ক সূচক, সেনসেক্স, 33.48 পয়েন্ট কমে 76,456.59 এ শেষ হয়েছে, যেখানে নিফটি 5.65 পয়েন্ট বেড়ে 23,264.85 এ বন্ধ হয়েছে।

কম সামগ্রিক বাজারের কর্মক্ষমতা সত্ত্বেও, নির্মাণ, অটোমোবাইল, এবং পাবলিক সেক্টর আন্ডারটেকিং (পিএসইউ) ব্যাঙ্ক সেক্টরগুলি স্ট্যান্ডআউট পারফর্মার ছিল।

পুরো ট্রেডিং দিন জুড়ে, সেনসেক্স এবং নিফটি মিশ্র সংকেত প্রদর্শন করেছে, বেঞ্চমার্ক সূচকগুলি ইন্ট্রা-ডে ট্রেডিংয়ের সময় স্থির লাভ বজায় রেখেছিল।

এই আন্দোলনটি মূলত লারসেন অ্যান্ড টুব্রো (এলএন্ডটি) এবং টাটা মোটরস এবং মারুতির মতো প্রধান অটোমোবাইল স্টকগুলির শক্তিশালী পারফরম্যান্স দ্বারা ইন্ধন যোগায়৷

এই সেক্টরগুলির স্থিতিস্থাপকতা বিস্তৃত বাজারের অস্থিরতার বিরুদ্ধে একটি কুশন প্রদান করেছে।

বিস্তৃত বাজারের সূচকগুলি বেঞ্চমার্ককে ছাড়িয়ে গেছে, বিএসই স্মলক্যাপ সূচক 1.08 শতাংশ এবং বিএসই মিডক্যাপ 0.81 শতাংশ বেড়েছে৷

এই লাভগুলি একটি সামগ্রিক অনিশ্চিত বাজার পরিবেশের মধ্যেও ছোট এবং মাঝারি আকারের কোম্পানিগুলিতে বিনিয়োগকারীদের দৃঢ় আস্থা নির্দেশ করে৷

নিফটি কোম্পানিগুলির মধ্যে, ট্রেডিং সেশনের শেষে 28টি অগ্রসর স্টক এবং 22টি পতনশীল স্টক ছিল৷

শীর্ষ লাভকারীদের মধ্যে অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি), টাটা মোটরস, এলএন্ডটি, আদানি পোর্টস এবং মারুতি সুজুকি অন্তর্ভুক্ত রয়েছে।

ইতিবাচক খাতগত উন্নয়ন এবং আশাবাদী বাজারের মনোভাব দ্বারা চালিত এই কোম্পানিগুলি শক্তিশালী ক্রয়ের আগ্রহ অনুভব করেছে।

বিপরীতভাবে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ডিভি'স ল্যাবরেটরিজ, আইটিসি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং ড. রেড্ডি'স ল্যাবরেটরিজের মতো স্টকগুলিতে উল্লেখযোগ্য পতন লক্ষ্য করা গেছে৷

সেক্টর-নির্দিষ্ট হেডওয়াইন্ড এবং বিনিয়োগকারীদের দ্বারা মুনাফা বুকিং সহ বিভিন্ন কারণের কারণে এই স্টকগুলি বিক্রির চাপের মুখোমুখি হয়েছিল।

প্রফিট আইডিয়ার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বরুণ আগরওয়াল বলেছেন, "এশীয় বাজারগুলি আরও খারাপ চিত্র এঁকেছে, জাপানের বাইরে MSCI-এর এশিয়া-প্যাসিফিক শেয়ারগুলির বিস্তৃত সূচক 0.5 শতাংশ হ্রাস পেয়েছে৷ বিশেষ করে চীনা ব্লু-চিপ স্টকগুলি কমেছে৷ 1.2 শতাংশ, যা ইউয়ানের পতনকে সাত মাসের সর্বনিম্ন পর্যায়ে নিয়ে যায়, এই ড্রপ চীনের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি এবং আঞ্চলিক বাজারে এর প্রভাব নিয়ে উদ্বেগ বাড়ায়।"

বিনিয়োগকারীরা ঘনিষ্ঠভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভোক্তা মূল্যস্ফীতির তথ্য এবং বুধবারের জন্য নির্ধারিত ফেডারেল রিজার্ভের নীতিগত সিদ্ধান্তের উপর নজর রাখছে।

আগরওয়াল বলেছেন, "এই মূল অর্থনৈতিক সূচকগুলির প্রত্যাশা বাজারের অংশগ্রহণকারীদের প্রান্তে রেখেছে, রেট ফিউচারগুলি বছরের জন্য ফেডারেল রিজার্ভের 38 বেসিস পয়েন্টের হ্রাসের প্রত্যাশার ইঙ্গিত দেয়, আগের 50 বেসিস পয়েন্টের প্রত্যাশা থেকে কম।"

সোনার দাম স্থির ছিল, এক মাসের সর্বনিম্ন উপরে, কারণ বিনিয়োগকারীরা আরও অর্থনৈতিক তথ্যের অপেক্ষায় ছিল যা বাজারের অনুভূতিকে প্রভাবিত করতে পারে।

এদিকে, তেলের দাম প্রধান সরবরাহ এবং চাহিদা ডেটা প্রকাশের আগে দৃঢ়ভাবে ধরে রেখেছে, ব্রেন্ট ক্রুড ফিউচার ব্যারেল প্রতি USD 81.62 এ লেনদেন করেছে।

ভারতে মঙ্গলবারের বাজার অধিবেশনটি বিশ্বব্যাপী অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে সেক্টর-নির্দিষ্ট পারফরম্যান্স এবং বিস্তৃত বাজারের স্থিতিস্থাপকতা দ্বারা চিহ্নিত ছিল।

যেহেতু বিনিয়োগকারীরা সমালোচনামূলক অর্থনৈতিক তথ্য প্রকাশ এবং নীতিগত সিদ্ধান্তের জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাই আগামী দিনে বাজারের অস্থিরতা অব্যাহত থাকতে পারে।