ইউএস-ভিত্তিক ডিউক ইউনিভার্সিটি মেডিকা সেন্টারের গবেষকদের একটি দল এক্স-রেতে রোগের লক্ষণ প্রকাশের আট বছর আগে একটি রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে হাঁটুর অস্টিওআর্থারাইটিস সফলভাবে ভবিষ্যদ্বাণী করার পরে এটি আসে।

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকরা রক্ত ​​​​পরীক্ষার নির্ভুলতা যাচাই করে যা অস্টিওআর্থারাইটিসের মূল বায়োমার্কার সনাক্ত করে।

তারা দেখিয়েছে যে এটি রোগের বিকাশের পূর্বাভাস দেয়, সেইসাথে এটির অগ্রগতি।

গবেষণার সিনিয়র লেখক ভার্জিনিয়া বায়ার্স ক্রাউস, ডুক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের অধ্যাপকের মতে, রক্ত ​​পরীক্ষা দেখায় যে "আমাদের বর্তমান ডায়াগনস্টিক পারমিটের চেয়ে অনেক আগে এই রোগটি সনাক্ত করা সম্ভব"।

অস্টিওআর্থারাইটিস হল সবচেয়ে সাধারণ ধরনের আর্থ্রাইটিস, যা মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক 3 মিলিয়ন প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে।

যদিও বর্তমানে কোন নিরাময় নেই, সম্ভাব্য নতুন থেরাপিগুলি এটিকে দ্রুত শনাক্ত করতে এবং খুব দেরী হওয়ার আগেই এর অগ্রগতি ধীর করে দিতে পারে, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

গবেষকরা যুক্তরাজ্যে একটি বড় ডাটাবেস অধ্যয়ন করেছেন এবং 20 জন সাদা মহিলাদের সিরাম বিশ্লেষণ করেছেন।

অর্ধেক মহিলার হাঁটুর অস্টিওআর্থারাইটিস ধরা পড়েছিল, বাকি অর্ধেকের এই রোগ ছিল না।

দুটি গ্রুপ বডি মাস ইনডেক্স এবং বয়স দ্বারা মিলিত হয়েছিল।

তারা রক্ত ​​পরীক্ষায় কয়েকটি বায়োমার্কার শনাক্ত করেছে যা সফলভাবে হাঁটুর অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত মহিলাদের থেকে তাদের থেকে আলাদা করেছে। এই বায়োমার্কাররা আট বছর পর্যন্ত অস্টিওআর্থারাইটিসের আণবিক সংকেত সনাক্ত করেছে কারণ অনেক মহিলার এক্স-রে পরীক্ষার মাধ্যমে এই রোগ নির্ণয় করা হয়েছিল।

ক্রাউসের মতে, এটি তাৎপর্যপূর্ণ কারণ এটি অতিরিক্ত প্রমাণ দেয় যে জয়েন্টে অস্বাভাবিকতা রয়েছে যা এক্স-রে অস্টিওআর্থারাইটিস নির্দেশ করতে পারে তার অনেক আগেই ব্লু বায়োমার্কার দ্বারা স্বীকৃত হতে পারে।