পঞ্চকুলা (হরিয়ানা), জ্যাভলিন নিক্ষেপকারী ডিপি মনু, যাকে অলিম্পিকের আশাবাদী হিসাবে দেখা হচ্ছে, একটি অ্যানাবলিক স্টেরয়েডের জন্য ইতিবাচক পরীক্ষার পরে জাতীয় ডোপিং বিরোধী সংস্থা সাময়িকভাবে বরখাস্ত করেছে।

বিকাশের সাথে জড়িত একটি সূত্র নিশ্চিত করেছে যে এই বছরের এপ্রিলে ইন্ডিয়ান গ্র্যান্ড প্রিক্সের সময় মনুর ইতিবাচক পরীক্ষা এসেছিল।

এর আগে, NADA-র নির্দেশে ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশনের দ্বারা মনুকে প্রতিযোগিতা থেকে দূরে থাকতে বলা হয়েছিল।

24 বছর বয়সী মানু, যিনি 2023 এশিয়ান চ্যাম্পিয়নশিপসে রৌপ্য পদক জিতেছিলেন, বিশ্ব র‌্যাঙ্কিং কোটার মাধ্যমে অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জনের জন্য কমবেশি নিশ্চিত ছিল কিন্তু সর্বশেষ উন্নয়নের পরে প্যারিস বাস মিস করতে প্রস্তুত।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া জাতীয় আন্তঃরাজ্য চ্যাম্পিয়নশিপের প্রাথমিক এন্ট্রি তালিকায় তিনি ছিলেন। কিন্তু হালনাগাদ তালিকা থেকে তার নাম বাদ পড়েছে।

AFI সভাপতি আদিলে সুমারিওয়ালা বলেছেন যে NADA ফেডারেশনকে মানুকে প্রতিযোগিতা থেকে বিরত রাখতে বলেছে তবে তিনি নিশ্চিত করেননি যে ক্রীড়াবিদ ডোপিং অপরাধ করেছে কিনা।

"এমন কিছু হতে পারে, কিন্তু আমরা এখনও আসল জিনিসটি জানি না। গতকাল AFI অফিসে (NADA থেকে) একটি ফোন কল এসেছিল যে তাকে (মানু) প্রতিযোগিতা থেকে বন্ধ করতে হবে," সুমারিওয়ালা বলেছিলেন।

"অন্যথায় কোন বিবরণ নেই (কি ধরনের সম্ভাব্য লঙ্ঘন সম্পর্কে)। আমার মনে হয় অ্যাথলিট নিজেই (ডিপি মানু) NADA থেকে সঠিক জিনিসটি খুঁজে পাচ্ছেন।"

15 থেকে 19 মে ভুবনেশ্বরে ফেডারেশন কাপে 82.06 মিটার থ্রো করে মনু অলিম্পিক চ্যাম্পিয়ন নীরজ চোপড়ার পরে দ্বিতীয় স্থানে ছিলেন। পরে 1 জুন তাইপেই সিটিতে তাইওয়ান অ্যাথলেটিক্স ওপেনে তিনি 81.58 মিটার থ্রো করে সোনা জিতেছিলেন।

বিশ্ব অ্যাথলেটিক্স রোড টু প্যারিস তালিকায় মানু 15 তম ছিলেন এবং প্যারিস অলিম্পিকে যোগ্যতা অর্জনের জন্য 32 জন ক্রীড়াবিদ পুরুষদের জ্যাভলিন থ্রো ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন। যোগ্যতার শেষ তারিখ 30 জুন।

চোপড়া এবং কিশোর জেনা ইতিমধ্যেই অলিম্পিকের জন্য স্বয়ংক্রিয় যোগ্যতা অর্জন করেছে 85.50 মিটার প্রবেশের মান ভঙ্গ করে।

একটি অলিম্পিক ট্র্যাক এবং ফিল্ড ইভেন্টে একটি দেশের সর্বোচ্চ তিনজন ক্রীড়াবিদ থাকতে পারে।