নয়াদিল্লি [ভারত], অর্থ মন্ত্রণালয় আর্থিক অন্তর্ভুক্তি প্রচারে সরকারের প্রচেষ্টাকে শক্তিশালী করার জন্য চূড়ান্ত মাইল পৌঁছানোর জন্য কাজ করার জন্য পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিকে (PSBs) আহ্বান জানিয়েছে৷

মঙ্গলবার নয়াদিল্লিতে একটি বৈঠকে, আর্থিক পরিষেবা বিভাগের (ডিএফএস) সচিব ড. বিবেক যোশি একটি সভায় সভাপতিত্ব করেন যেখানে CKYC, জন সমর্থ পোর্টাল, আধার সিডিং এবং অন্যান্য প্রাসঙ্গিক প্রকল্পগুলির মতো উদ্যোগগুলি পর্যালোচনা করা হয়েছিল৷

বিবেক জোশী ব্যাঙ্কগুলিকে ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে গ্রাহকদের অভিজ্ঞতা উন্নত করার জন্য আরও প্রচেষ্টা করার অনুরোধ জানিয়েছেন।

মন্ত্রণালয়ের মতে, সরকার আর্থিক অন্তর্ভুক্তিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্য হল অনুন্নত জনসংখ্যার একটি বড় অংশকে আর্থিক পরিষেবা প্রদানের মাধ্যমে দেশের প্রবৃদ্ধির সম্ভাবনা উন্মোচন করা। ব্যাঙ্কবিহীন প্রতিটি পরিবারের জন্য সার্বজনীন ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের জন্য, সরকার 2014 সালের আগস্টে ন্যাশনাল মিশন ফর ফিনান্সিয়াল ইনক্লুশন (NMFI) চালু করেছে, যা প্রধানমন্ত্রী জন ধন যোজনা (PMJDY) নামেও পরিচিত।

এই প্রোগ্রামটি ব্যাঙ্কবিহীনদের ব্যাঙ্কিং, অসুরক্ষিতদের সুরক্ষিত করা, অর্থহীনদের অর্থায়ন, এবং সুবিধাবঞ্চিত এবং অপ্রচলিত এলাকায় পরিষেবা দেওয়ার নির্দেশিকা নীতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

সভার উদ্দেশ্য ছিল UIDAI, Nabard, Sidbi, Mudra Ltd, CERSAI, এবং NCGTC-এর সিনিয়র এক্সিকিউটিভদের পাশাপাশি PSB-এর প্রধানদের সাথে আর্থিক অন্তর্ভুক্তি উদ্যোগের অবস্থা মূল্যায়ন করা।

উপরন্তু, বৈঠকে ব্যাঙ্কবিহীন গ্রামগুলিতে ইট-এবং-মর্টার ব্যাঙ্কের শাখা স্থাপনের পর্যালোচনা করা হয়েছে।

বিবেক জোশী সরকারের ফ্ল্যাগশিপ স্কিমগুলির মাধ্যমে সামাজিক নিরাপত্তা সম্প্রসারণ এবং আর্থিক অন্তর্ভুক্তি গভীর করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি স্বীকার করেছেন।

তিনি PSBsকে এই উদ্যোগগুলিকে শেষ মাইল পর্যন্ত প্রসারিত করার জন্য আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান। আলোচনায় CKYC, জন সমর্থ পোর্টাল এবং আধার সিডিং সম্পর্কিত সমস্যাগুলিও অন্তর্ভুক্ত ছিল৷

বৈঠকের সময়, তিনি বলেছিলেন যে যদিও সরকারের ফ্ল্যাগশিপ প্রোগ্রামগুলি আর্থিক অন্তর্ভুক্তি গভীরতর করার এবং সারা দেশে সামাজিক সুরক্ষা প্রসারিত করার দিকে দুর্দান্ত অগ্রগতি করেছে, তবে তিনি পিএসবিগুলিকে সরকারের আর্থিক অন্তর্ভুক্তি উদ্যোগগুলিকে সমর্থন করার জন্য শেষ মাইলটি সম্পূর্ণ করার জন্য প্রচেষ্টা করার জন্য আহ্বান জানান। অফিসিয়াল বিবৃতি যোগ করা হয়েছে।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (ইউআইডিএআই) প্রধান নির্বাহী কর্মকর্তা অমিত আগরওয়ালও আধার প্রমাণীকরণ করার সময় ব্যাঙ্কের সুবিধার্থে UIDAI দ্বারা চালু করা নতুন পণ্য প্রদর্শনের জন্য সভায় অংশ নিয়েছিলেন।