লন্ডন, সারা বিশ্বের সমস্ত সিস্টেম এবং ঘটনাগুলি এই মুহূর্তে ভারতের পক্ষে এবং বিভিন্ন কারণের সংমিশ্রণের অর্থ হল অর্থনীতি প্রবৃদ্ধির খুব মিষ্টি জায়গায় রয়েছে, সিনিয়র অর্থনীতিবিদ ডঃ সুরজিত ভাল্লা বুধবার এখানে বলেছেন।

ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং ভুটানের জন্য ইন্টারন্যাশনাল মনিটারি ফোরামের (আইএমএফ) প্রাক্তন নির্বাহী পরিচালক 'বৈশ্বিক অশান্তির মধ্যে ভারতের স্থিতিস্থাপকতা' বিষয়ে ইন্ডিয়া গ্লোবাল ফোরামে (আইজিএফ) ভাষণ দিতে গিয়ে আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন যে ভারত অব্যাহত থাকবে। পরবর্তী দশকে এবং তার পরেও সফল বৃদ্ধির গতিপথ।

ভল্লা বলেন, "আমরা কেবল রাজনৈতিকভাবে নয়, অর্থনৈতিকভাবে এবং আন্তর্জাতিকভাবে আদর্শভাবে অবস্থান করছি।"

"এই তিনটি কারণের সঙ্গম ভারতে এর আগে কখনও পরিচালিত হয়নি। আমরা একটি খুব মিষ্টি জায়গায় আছি এবং আমি খুব আত্মবিশ্বাসী যে সরকার এমন নীতিগুলির সাথে পূর্ণ সুবিধা নেবে যা অন্তত পরবর্তী দশক বা তারও বেশি সময় ধরে মিষ্টি জায়গাটি চালিয়ে যাবে, " সে বলেছিল।

সরকারের প্রোডাকশন লিংকড ইনসেনটিভস (পিএলআই) স্কিমের দিকে বিশেষভাবে ইঙ্গিত করে, অর্থনীতিবিদ এবং লেখক বলেছেন যে তার ডেটা পড়া দেখায় যে গত পাঁচ থেকে সাত বছরে দেশে উত্পাদন "বেশ আমূল উন্নতি" হয়েছে।

"আমি মনে করি যে একটি নীতি পরিবর্তন করা দরকার, কারণ এটি বিদেশী বিনিয়োগের সাথে সম্পর্কিত, তা হল একটি বিদেশী কোম্পানি এবং একটি ভারতীয় কোম্পানির মধ্যে যে কোনো বিরোধ ভারতীয় আদালতে সমাধান করা উচিত... আমি মনে করি এটি ভারতীয় উদ্যোগের পাশাপাশি উত্পাদন এবং প্রবৃদ্ধি তাই এই নীতি ব্যতীত, আমি মনে করি আমাদের অনেক নীতিই একটি বড় ঊর্ধ্বগতিতে অংশগ্রহণের জন্য সহায়ক," তিনি যোগ করেন।

থিমটি তার সহকর্মী প্যানেলিস্টদের মতামতের সাথে বিস্তৃত ছিল, যার মধ্যে ক্রিস রজার্স - এসএন্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের সাপ্লাই চেইন রিসার্চের প্রধান এবং ডঃ বিজয় চৌথাইওয়ালে - বিজেপির পররাষ্ট্র বিষয়ক বিভাগের ইনচার্জ, উভয়েই সম্প্রতি সমাপ্ত নির্বাচনের দিকে ইঙ্গিত করেছিলেন। "ধারাবাহিকতা এবং স্থিতিশীলতার" মধ্যে দেশের প্রতিশ্রুতিশীল প্রবৃদ্ধির গতিপথের পিছনে একটি মূল কারণ হিসাবে ভারতে।

"বিশ্বের বেশ কয়েকটি প্রধান গণতন্ত্রে আমাদের রাজনৈতিক অনিশ্চয়তা রয়েছে, ভারতে নির্বাচনগুলি তাদের মতো সুষ্ঠুভাবে হতে দেখে আনন্দিত কারণ এটি কোম্পানিগুলির জন্য তাদের সরবরাহ শৃঙ্খলে অগ্রসর হওয়ার সুযোগ উন্মুক্ত করে এবং প্রতিযোগিতামূলক সুবিধা তৈরি করে। পাশাপাশি,” রজার্স বলেছেন।

ভারতের মিশন 2047-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের একজন সদস্য - সঞ্জীব সান্যাল - হাইলাইট করেছেন যে সরবরাহ-পার্শ্ব সংস্কারের উপর অবিরত সরকারের ফোকাস একটি উন্নত অর্থনীতি হওয়ার দিকে অগ্রগতি নিশ্চিত করবে।

"কেন আমি খুব ইতিবাচক কারণ অবশেষে, অর্থনীতি একটি সমালোচনামূলক ভরে পৌঁছেছে, যেখানে একটি চক্রবৃদ্ধি প্রক্রিয়া এখন আমাদের পক্ষে ব্যাপকভাবে ঝাঁকুনি দিতে চলেছে," সান্যাল বলেছিলেন৷

IGF লন্ডন, এখন তার ষষ্ঠ বছরে, ভারত-ইউকে করিডোরের মধ্যে সহযোগিতা এবং বৃদ্ধির ক্ষেত্রগুলিকে হাইলাইট করে ইভেন্টগুলির একটি সপ্তাহব্যাপী সিরিজ।