ইটানগর, কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু মঙ্গলবার জোর দিয়েছিলেন যে উত্তর-পূর্ব রাজ্যে কল্যাণমূলক প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য অরুণাচল প্রদেশের জন্য কেন্দ্র থেকে তহবিলের কোনও অভাব হবে না।

রিজিজু, যিনি এখানে বিজেপির বর্ধিত রাজ্য কার্যনির্বাহী সভায় যোগ দিতে এসেছিলেন, বলেছেন তাঁর মন্ত্রক শীঘ্রই রাজ্যের জন্য বিভিন্ন নতুন প্রকল্প অনুমোদন করবে।

“আমার মন্ত্রকের সাথে সম্পর্কিত সমস্ত চলমান স্কিমগুলির পর্যালোচনা সভায়, মুখ্যমন্ত্রী পেমা খান্ডু সংশ্লিষ্ট আধিকারিকদের সম্পূর্ণ এবং অসম্পূর্ণ প্রোগ্রামগুলির জিও-ট্যাগিংয়ের জন্য যেতে এবং আরও তহবিল অনুমোদনের জন্য কেন্দ্রে ব্যবহারের শংসাপত্র জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন, ” রিজিজু এখানে সাংবাদিকদের বলেন।

সংসদীয় বিষয় এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী বলেছেন যে তিনি আরও দুটি প্রকল্প অনুমোদন করেছেন - চাংলাং জেলায় একটি সম্প্রদায়ের খেলার মাঠ এবং উচ্চ সুবানসিরি জেলায় একটি স্কুলের আপগ্রেডেশন - আনুমানিক 35 কোটি টাকা ব্যয়ে।

“আমার মন্ত্রকের কল্যাণমূলক প্রকল্পগুলি রাজ্যের প্রতিটি প্রান্তে পৌঁছে যায় তা নিশ্চিত করতে আমি কোনও কসরত ছাড়ব না। ক্রীড়া ও স্বাস্থ্য খাত সহ বিভিন্ন প্রকল্পের জন্য মন্ত্রণালয় থেকে তহবিল সরবরাহ করা হবে,” তিনি বলেছিলেন।

রিজিজু বলেছিলেন যে রাজ্যের যুবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করা হবে এবং প্রতিটি জেলায় যেখানে আদিবাসী সম্প্রদায় তাদের তাঁত পণ্য বিক্রি করতে পারে সেখানে 'হুনার হাট' প্রতিষ্ঠার মাধ্যমে কাজের সুযোগ তৈরি করা হবে।

"আমার মন্ত্রক বাজেটে সহায়তা দেওয়ার পাশাপাশি রাজ্যের সামাজিক ন্যায়বিচার, ক্ষমতায়ন ও উপজাতি বিষয়ক (SJETA) বিভাগের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নের জন্য সুবিধা কেন্দ্রও প্রতিষ্ঠা করবে," তিনি বলেছিলেন।

“রাজ্যের লোকসভা সাংসদ হওয়ার কারণে, আমি অরুণাচল প্রদেশকে অন্যান্য মন্ত্রণালয় থেকেও তহবিল পেতে সাহায্য করব। নরেন্দ্র মোদী সরকারের তৃতীয় মেয়াদে এখানে উন্নয়নমূলক কাজের গতি একটি নতুন মাত্রা পাবে, "রিজিজু বলেছিলেন।

তার পোষা প্রকল্প, ফ্রন্টিয়ার হাইওয়ের কথা উল্লেখ করে তিনি জানান যে এর টেন্ডারিং প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে।

40,000 কোটি টাকার এই প্রকল্পের লক্ষ্য আর্থ-সামাজিক বৃদ্ধি, অভিবাসন রোধ, বিপরীত অভিবাসন সহজতর করা, জলবিদ্যুৎ প্রকল্পের উন্নয়ন সক্ষম করা এবং পর্যটনকে উন্নীত করা, কর্মকর্তারা জানিয়েছেন।

রাজ্যে প্রস্তাবিত মেগা ড্যাম নিয়ে বিভিন্ন সংস্থার বিরোধিতার বিষয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছিলেন যে স্থানীয়দের স্বার্থ এবং পরিবেশগত উদ্বেগের কথা মাথায় রেখে এই জাতীয় প্রকল্পগুলি কার্যকর করা হবে।

রিজিজু আরও বলেছেন যে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকার রাজ্যের ক্ষতিগ্রস্থ গুরুত্বপূর্ণ রাস্তা এবং সেতু পুনরুদ্ধারের জন্য অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করছে, ভারী বৃষ্টির কারণে ভূমিধসের কারণে।

তিনি চলমান প্রকল্পগুলির জন্য রাজ্যকে কেন্দ্রীয় অংশ হিসাবে 35 কোটি টাকার আর্থিক সহায়তা প্রকাশের ঘোষণাও করেছেন, একটি সরকারী বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।