ইটানগর, ভগবান বিষ্ণুর অন্যতম অবতার হিসাবে বিবেচিত ঋষি পরশুরামের 51 ফুট লম্বা মূর্তিটি অরুণাচল প্রদেশের লোহিত নদীর তীরে একটি পবিত্র স্থান 'পরশুরাম কুন্ড'-এ স্থাপন করা হবে, মঙ্গলবার একজন কর্মকর্তা জানিয়েছেন। .

রাজ্য সরকার লোহিত জেলার 'পরশুরাম কুন্ড'কে উত্তর-পূর্বাঞ্চলের একটি প্রধান তীর্থস্থান হিসাবে গড়ে তোলার জন্য প্রচেষ্টা চালাচ্ছে, কর্মকর্তা বলেছেন।

কেন্দ্রীয় সরকারের পিলগ্রিমেজ রিজুভেনেশন এবং স্পিরিচুয়াল হেরিটেজ অগমেন্টেশন ড্রাইভ স্কিমের অধীনে, জায়গাটি বিকাশের জন্য 37.87 কোটি টাকা অনুদান বরাদ্দ করা হয়েছে, তিনি বলেছিলেন।

এই প্রকল্পের মধ্যে রয়েছে ঋষি পরশুরামের একটি 51 ফুটের মূর্তি স্থাপন করা যা কুন্ডের উন্নয়নের জন্য নিবেদিত একটি সংস্থা ভিআইপিআরএ ফাউন্ডেশন দান করবে।

আধিকারিক বলেছিলেন যে মূর্তিটি পবিত্র স্থানে লোহিত নদীর তীরে স্থাপন করা হবে, যা মকর সংক্রান্তির সময় পবিত্র ডোবা গ্রহণকারী লক্ষ লক্ষ ভক্তকে আকর্ষণ করে।

হিন্দু পৌরাণিক কাহিনীতে পরশুরাম কুন্ডের অপরিসীম তাৎপর্য রয়েছে এবং এর বিকাশের লক্ষ্য অ্যাক্সেসযোগ্যতা বৃদ্ধি করা এবং আধ্যাত্মিক পর্যটন প্রচার করা।

জনশ্রুতি আছে যে পরশুরাম তার পিতার দীক্ষায় তার মাকে হত্যা করেছিলেন এবং তার ব্যবহৃত কুড়ালটি পাপের কারণে তার হাতে আটকে যায়। কিছু ঋষিদের পরামর্শে তিনি এর প্রায়শ্চিত্ত করতে হিমালয় জুড়ে ঘুরে বেড়ান। লোহিত নদীর জলে হাত ধোয়ার পর হাত থেকে কুড়াল পড়ে যায়।

রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী চৌনা মেন পরশুরাম কুণ্ডে এই প্রকল্পের তত্ত্বাবধান করছেন, কর্মকর্তা জানিয়েছেন।