চণ্ডীগড়, মৌলবাদী শিখ প্রচারক অমৃতপাল সিং এর ভাই হরপ্রীত সিং এবং অন্য দু'জনকে জলন্ধর পুলিশ মাদকের মামলায় গ্রেপ্তার করেছে, কর্মকর্তারা শুক্রবার জানিয়েছেন।

হরপ্রীত সিং ওরফে হ্যাপিকে বৃহস্পতিবার সন্ধ্যায় লাভপ্রীত সিং ওরফে লুভ নামে অন্য একজন সহযোগীর সাথে গ্রেপ্তার করা হয়েছিল, যখন তারা দুজন মাদক সেবন করার জন্য প্রস্তুতি নিচ্ছিল, জলন্ধরে পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট (জলন্ধর গ্রামীণ) অঙ্কুর গুপ্তা বলেছেন।

লুধিয়ানার হাইবোয়াল এলাকার বাসিন্দা সন্দীপ অরোরা নামে আরও একজনকে চিহ্নিত করা হয়েছে, যার কাছ থেকে এই দু'জন মাদক সংগ্রহ করেছিল, তাকেও গ্রেপ্তার করা হয়েছে, এসএসপি জানিয়েছেন।

হরপ্রীত সিং এবং লাভপ্রীত সিং যে গাড়িতে উপস্থিত ছিলেন তার চেকিংয়ের সময় চার গ্রাম আইসিই (মেথামফেটামিন) ড্রাগ উদ্ধার করা হয়েছিল, গুপ্তা বলেছিলেন।

এ ঘটনায় মাদকদ্রব্য ও সাইকোট্রপিক সাবস্ট্যান্সেস আইনে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

এসএসপি গুপ্তা বলেছেন যে পাঞ্জাব পুলিশ মাদকের বিরুদ্ধে বিশেষ অভিযান চালাচ্ছে।

"টহল চলাকালীন, ফিল্লাউরে জাতীয় সড়কের একপাশে অন্ধকার প্যান এবং একটি জাল সহ একটি সন্দেহজনক গাড়ি পার্ক করা পাওয়া গেছে," তিনি বলেছিলেন।

"অমৃতসর জেলার বিয়াস থানার অন্তর্গত গুরপ্রীত সিং-এর ছেলে লাভপ্রীত সিং ওরফে লুভ নামে দুই ব্যক্তি চালকের আসনে ছিলেন। গাড়িতে থাকা আরেক ব্যক্তি হরপ্রীত সিং ওরফে হ্যাপি, তারসেম সিং, জল্লুপুর খেরার ছেলে। , অমৃতসর জেলা," এসএসপি বলেছেন।

"একজন ডিএসপির উপস্থিতিতে গাড়িটি তল্লাশি করা হয় এবং 4 গ্রাম ওজনের মেথামফেটামিন ড্রাগ উদ্ধার করা হয়। একটি লাইটার, সিলভার ফয়েল এবং কিছু অন্যান্য জিনিসও উদ্ধার করা হয়," গুপ্তা বলেন।

তিনি বলেছিলেন যে দুজনেই লুধিয়ানার সন্দীপ অরোরা নামে একজন ব্যক্তির কাছ থেকে মাদক কিনেছিলেন। "তারা এমনকি তাকে ডিজিটালভাবে 10,000 টাকা প্রদান করেছে এবং তার কাছ থেকে মাদক সংগ্রহ করেছে," এসএসপি বলেছেন।

পুলিশ যখন দুজনকে ধরেছিল, তারা মাদক সেবন করার প্রস্তুতি নিচ্ছিল, গুপ্তা বলেন, তাদের ডোপ টেস্ট ইতিবাচক ছিল।

আরেক পুলিশ কর্মকর্তা বলেন, গাড়িটি চেকিংয়ের সময় হরপ্রীত সিংয়ের কাছ থেকে একটি ছোট পলিথিন উদ্ধার করা হয় এবং ভিতরে রাখা মাদকদ্রব্য জব্দ করা হয়।

লাভপ্রীত সিংয়ের কাছ থেকে দুটি লাইটার, একটি সিলভার ফয়েল পেপার এবং মাদক সেবনের জন্য একটি পাইপ উদ্ধার করা হয়েছে, কর্মকর্তা জানিয়েছেন।

হারপ্রীত সিং 30-35 এর মধ্যে বয়সী এবং "পরিবহনে কিছু প্রেরণের কাজে ছিলেন", তিনি বলেছিলেন। তিনি এবং লাভপ্রীত সিং উভয়েই অমৃতসরের বাসিন্দা, কর্মকর্তা যোগ করেছেন।

এদিকে, তার ছেলের গ্রেফতারের প্রতিক্রিয়ায়, হারপ্রীত সিংয়ের বাবা তারসেম সিং অভিযোগ করেছেন যে এটি "আমাদের পরিবারকে মানহানি করার একটি বড় ষড়যন্ত্র"।

"আমরা মাদকের বিরুদ্ধে আমাদের আওয়াজ তুলেছি এবং এটি একটি ফাঁদ হতে পারে, আমাদের পরিবারকে বদনাম করার একটি ষড়যন্ত্র হতে পারে," তারসেম সিং অমৃতসরে বলেছেন৷

তিনি দাবি করেছেন যে হারপ্রীত সিং বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বাড়ি থেকে বেরিয়েছিলেন এবং সেই সময় একা ছিলেন।

"কয়েক ঘন্টা পরে, আমরা যখন তার সাথে যোগাযোগ করার চেষ্টা করি, তখন তার ফোন বন্ধ ছিল," তারসেম সিং বলেছেন।

"আমরা জানি না কিভাবে সে জলন্ধর এলাকায় পৌঁছেছে," তিনি যোগ করেছেন।

তারসেম সিং বলেছেন যে তারা সরকার বা পুলিশের কাছ থেকে হরপ্রীত সিংয়ের গ্রেপ্তারের বিষয়ে কোনও তথ্য পাননি এবং মিডিয়া থেকে এটি সম্পর্কে জেনেছেন।

হরপ্রীত সিংয়ের ভাই অমৃতপাল সিং বর্তমানে আসামের ডিব্রুগড় জেলার একটি কারাগারে জাতীয় নিরাপত্তা আইনের (এনএসএ) অধীনে অপরাধের জন্য বন্দী রয়েছেন। সম্প্রতি, লোকসভা সদস্য হিসাবে শপথ নেওয়ার জন্য অমৃতপালকে চার দিনের হেফাজতে প্যারোলে দিল্লিতে নিয়ে যাওয়া হয়েছিল।

2024 সালের লোকসভা নির্বাচনে স্বতন্ত্র হিসাবে লড়াই করে, অমৃতপাল সিং কংগ্রেস প্রার্থী কুলবীর সিং জিরাকে পরাজিত করে খাদুর সাহেব আসন থেকে জয়ী হন।

অমৃতপাল সিং, যিনি 'ওয়ারিস পাঞ্জাব দে' সংগঠনের প্রধান এবং খালিস্তানি জঙ্গি জার্নাইল সিং ভিন্দ্রানওয়ালেকে হত্যা করার পরে নিজেকে স্টাইল করেছেন, এনএসএ-এর অধীনে তার নয়জন সহযোগী সহ কারাগারে বন্দী হয়েছেন।

গত বছরের ২৩শে ফেব্রুয়ারি তিনি এবং তার সমর্থকরা আজনালা থানায় ব্যারিকেড ভেঙে, তলোয়ার ও বন্দুক নিয়ে ঢুকে পড়ে এবং তার একজন সহযোগীকে হেফাজত থেকে মুক্ত করার চেষ্টায় পুলিশ কর্মীদের সাথে সংঘর্ষের পর তাকে মোগার রোদে গ্রামে গ্রেফতার করা হয়।