নয়াদিল্লি [ভারত], কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার দেশের বন্যা ব্যবস্থাপনার সামগ্রিক প্রস্তুতি পর্যালোচনা করার জন্য জাতীয় রাজধানীতে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন।

জয় শক্তির কেন্দ্রীয় মন্ত্রী, সি আর পাতিল, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, নিত্যানন্দ রাই, স্বরাষ্ট্র মন্ত্রণালয়/বিভাগের সচিবগণ; জলসম্পদ, নদী উন্নয়ন ও নদী পুনরুজ্জীবন; ভূ বিজ্ঞান; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন; সড়ক পরিবহন ও মহাসড়ক; চেয়ারম্যান, রেলওয়ে বোর্ড; সদস্য ও সচিব (আই/সি) এনডিএমএ; NDRF এবং IMD-এর মহাপরিচালক; সিডব্লিউসি, এনএইচএআই-এর চেয়ারম্যান (রা) এবং সংশ্লিষ্ট মন্ত্রকের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

নর্থ ব্লকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক হয়।

উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, সিকিম এবং আরও কয়েকটি রাজ্য বর্ষাকালে ভূমিধস এবং অন্যান্য বৃষ্টি-সম্পর্কিত সমস্যাগুলির সাক্ষী। বর্তমানে আসামের বেশ কয়েকটি জেলায় লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়ে বন্যার সম্মুখীন হচ্ছে। গত মাসে, ঘূর্ণিঝড় রেমালও ত্রিপুরা জুড়ে বিপর্যয় সৃষ্টি করেছিল।

আসামের নগাঁও জেলায়, বন্যা প্রায় 6,000 মানুষকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে, কামপুর এবং রাহা রাজস্ব বৃত্তের অধীনে জেলার 35টি গ্রাম নিমজ্জিত হয়েছে এবং 1,089 হেক্টর ফসলি জমি ডুবে গেছে।

আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (ASDMA) এর বন্যা রিপোর্ট অনুসারে, 19টি জেলার প্রায় 3 লক্ষ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

একমাত্র করিমগঞ্জ জেলাতেই আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। রাজ্যের 19টি জেলার 48টি রাজস্ব সার্কেলের অধীনে 979টি গ্রাম বন্যার বর্তমান তরঙ্গ দ্বারা প্রভাবিত হয়েছে।

বন্যার পানিতে বন্যা কবলিত জেলাগুলোর ৩৩২৬.৩১ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে।

ঘূর্ণিঝড় রেমাল আসামেও তীব্র বৃষ্টিপাত এনেছে, যার ফলে ব্যাপক বন্যা হয়েছে। ঘূর্ণিঝড় রেমালের পর সৃষ্ট বন্যায় ২৯ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।