নয়ডা, গৌতম বুদ্ধ নগর পুলিশ কমিশনারেট 18 বছরের কম বয়সী ব্যক্তিদের দ্বারা দ্বি-চাকার এবং চার চাকার গাড়ি চালানোর বিষয়ে অভিভাবকদের একটি কঠোর সতর্কতা জারি করেছে।

পুলিশ 25,000 টাকা পর্যন্ত জরিমানা, অপ্রাপ্তবয়স্ক চালকদের পিতামাতা বা অভিভাবকদের বিরুদ্ধে সম্ভাব্য আইনি ব্যবস্থা, 12 মাসের গাড়ির নিবন্ধন বাতিলকরণ এবং নিয়ম লঙ্ঘনের জন্য নাবালকের জন্য 25 বছর বয়স পর্যন্ত লাইসেন্স না দেওয়ার বিষয়ে সতর্ক করেছে৷

এই পদক্ষেপটি সড়ক নিরাপত্তা এবং ট্র্যাফিক আইন মেনে চলার জন্য একটি বিস্তৃত প্রচারণার অংশ, নয়ডা, গ্রেটার নয়ডা এবং দেশের অন্যান্য অংশে অপ্রাপ্তবয়স্কদের সাথে জড়িত বেশ কয়েকটি ঘটনার আলোকে পুলিশ বলেছে।

মঙ্গলবার সন্ধ্যায় প্রকাশিত একটি অফিসিয়াল বিবৃতিতে, নয়ডা পুলিশ জোর দিয়েছিল যে অপ্রাপ্তবয়স্কদের পক্ষে যে কোনও গাড়ি চালানো অনুপযুক্ত এবং বেআইনি।

বিবৃতিতে বলা হয়েছে, "কোনও অভিভাবক তাদের অপ্রাপ্তবয়স্ক শিশুদেরকে কোনো অবস্থাতেই টু-হুইলার বা চার চাকার গাড়ি চালানোর অনুমতি দেবেন না।"

গৌতম বুদ্ধ নগর কমিশনারেটের ট্রাফিক পুলিশ জননিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং অভিভাবকদের তাদের অপ্রাপ্তবয়স্ক শিশুদের মোটর গাড়ি চালানো থেকে বিরত রাখার জন্য অনুরোধ করেছে।

পুলিশ পুনর্ব্যক্ত করেছে যে 18 বছরের কম বয়সী ছাত্রদের বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানো থেকে কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

"অভিভাবক ও অভিভাবকদের সতর্ক করা হচ্ছে যেন তারা তাদের সন্তানদের দু-চাকার গাড়ি বা চার চাকার গাড়ি ব্যবহার করতে না দেয়। ট্রাফিক পুলিশ এই এনফোর্সমেন্ট ক্যাম্পেইনের অংশ হিসাবে কঠোর চেক পরিচালনা করবে। যে কোনও লঙ্ঘন ধরা পড়লে 199A ধারার অধীনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মোটরযান আইন," পুলিশ বলেছে।

বিবৃতিতে অপ্রাপ্তবয়স্ক ড্রাইভিংয়ের শাস্তির রূপরেখা দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে ভারতীয় ন্যায় সংহিতার ধারা 125 এর অধীনে পিতামাতা বা অভিভাবকদের বিরুদ্ধে সম্ভাব্য আইনি ব্যবস্থা, 25,000 টাকা পর্যন্ত জরিমানা, 12 মাসের জন্য গাড়ির নিবন্ধন বাতিল করা এবং অপরাধী নাবালককে অযোগ্য ঘোষণা করা। 25 বছর বয়স পর্যন্ত একটি ড্রাইভিং লাইসেন্স।

নয়ডা পুলিশের প্রচারাভিযানের লক্ষ্য হল রাস্তার নিরাপত্তার নিয়মগুলি বহাল রাখা এবং অপ্রাপ্তবয়স্কদের গাড়ি চালানোর সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি প্রশমিত করা।

"কঠোর শাস্তি এড়াতে জনসাধারণকে এই প্রবিধানগুলি মেনে চলার জন্য অনুরোধ করা হচ্ছে," এটি যোগ করেছে।