চলচ্চিত্র নির্মাতার হাস্যরসের দক্ষতা রয়েছে, তিনি "বাবা জোকস এবং অসুস্থ জোকস" এর একটি ভাণ্ডার নিয়ে গর্ব করেন।

অনুরাগ, IANS-এর সাথে একটি কথোপকথনে বলেছিলেন যে তিনি জাগতিকতার মধ্যে হাস্যরস খুঁজে পান।

তিনি বলেছিলেন: “আমার কাছে বাবার রসিকতা, অসুস্থ কৌতুক এবং অনুপযুক্ত (হাসি) ভরা স্টক রয়েছে। হাস্যরস এমন একটি জিনিস যা আপনাকে খুঁজে বের করতে হবে কোন ধারা আপনার জন্য কাজ করে, আপনি ক্লিন কমেডি, স্ল্যাপস্টিক কমেডি বা ডার্ক জোকসে ভালো হতে পারেন। আপনি কোন বিষয়ে ভালো তা শনাক্ত করার দায়িত্ব আপনার উপর এবং তারপর আপনার সময়, আপনার ডেলিভারি এবং বিরতি দিয়ে অনুশীলন চালিয়ে যান। আমি প্রতিদিনের জিনিসগুলিতে হাস্যরস খুঁজে পাই এবং আমি আমার ছবিতে আমার পছন্দ মতো এটি ব্যবহার করি।"

তার সমগ্র কর্মজীবন জুড়ে, অনুরাগ হিন্দি চলচ্চিত্র শিল্পের প্রচলিত রীতিনীতিগুলিকে পরিষ্কার করে তিনি যে ছবিগুলি তৈরি করতে চেয়েছিলেন তা তৈরি করেছেন। তিনি আজ দেশের অন্যতম সফল স্বাধীন চলচ্চিত্র নির্মাতা হিসেবে দাঁড়িয়ে আছেন।

যাইহোক, এই ধরনের সাফল্য একটি খরচে আসে। প্রতিটি সৃষ্টি অবিলম্বে দর্শকদের সাথে অনুরণিত হয় না। কখনও কখনও, একটি চলচ্চিত্র তার প্রেক্ষাগৃহে মুক্তির অনেক পরে স্বীকৃতি লাভ করে, যা একটি সিনেমাটিক মাস্টারপিস হিসাবে চিহ্নিত হয় বা 'একটি চলচ্চিত্র তার সময়ের আগে,' একটি বাক্যাংশ যা অনুরাগ স্বীকার করতে অস্বীকার করেন।

অনুরাগ আইএএনএস-কে বলেন, “আমার কাছে প্রতিটি ছবিরই আলাদা কারণ আছে। কারো পক্ষে এটা বলা খুব সহজ যে, ‘আপনি এমন একটি চলচ্চিত্র তৈরি করেছেন যা তার সময়ের চেয়ে এগিয়ে ছিল।’ কিন্তু, যখন এটি আমার মনে এসেছিল তখন আমি ছবিটি তৈরি করেছি। আমি সময়ের আগে দৌড়াচ্ছি না; সম্ভবত দর্শকরা পিছিয়ে থাকতে পারে। আপনি যখন ফ্রান্স, জার্মানি, সাইবেরিয়া এবং ইরানের চলচ্চিত্রগুলি দেখেন, তখন আপনি বুঝতে পারেন যে মানসম্পন্ন বিষয়বস্তুর দিক থেকে আমরা তাদের তুলনায় কতটা পিছিয়ে।

পরিচালক মনে করেন যে হিন্দি সিনেমা এখনও অনেকটাই সূত্রে আটকে আছে। “বাহার লোগ কামাল কি ছবি বানা রহে হ্যায় (ভারতের বাইরের লোকেরা ব্যতিক্রমী সিনেমা তৈরি করছে),” তিনি যোগ করেছেন।

কিন্তু তারপরে, তিনি নিজেকে সংশোধন করেছেন এবং আরও শক্তিশালী উদাহরণ নিয়ে এসেছেন, মালায়লাম চলচ্চিত্র শিল্পের।

অনুরাগ আইএএনএসকে বলেছেন: “হিন্দি সিনেমার সাথে প্রবণতা তাড়া করার সমস্যাটি প্রধান, আমি মনে করি। কেরালার ফিল্ম ইন্ডাস্ট্রির দিকে তাকান, তারা সত্যিই কিছু দুর্দান্ত কাজ করছে। একটা বিড়ম্বনার কথা বলি। আমি 'মঞ্জুম্মেল বয়েজ' দেখেছি, এবং লেটারবক্সড (চলচ্চিত্রের জন্য একটি অনলাইন সামাজিক ক্যাটালগিং পরিষেবা) এ লিখেছিলাম যে হিন্দি চলচ্চিত্র শিল্পে কেউ 'মঞ্জুম্মেল বয়েজ'-এর জন্য তাদের অর্থ ব্যয় করবে না, তবে, যদি এটি একটি ভাল সাড়া পায় তবে লোকেরা তা করবে। এর রিমেক।"

এবং কি অনুমান? তিনি যেমন ভবিষ্যদ্বাণী করেছিলেন ঠিক তেমনই ঘটেছিল।

"ফিল্মটি মুক্তি পেয়েছিল, এবং দুই দিন পর, আমি একজন প্রযোজকের কাছ থেকে একটি বার্তা পেয়েছি যে আমি 'মঞ্জুম্মেল বয়েজ'-এর পিছনের লোকদের চিনি কিনা কারণ তিনি ছবিটি হিন্দিতে রিমেক করতে চান," তিনি বলেছিলেন।

অনুরাগ আইএএনএসকে বলেছেন: "এস.এস. রাজামৌলি যদি হিন্দি পরিচালক হতেন, তবে তিনি যে ধরনের চলচ্চিত্রের জন্য পরিচিত তা তিনি কখনই তৈরি করতে পারতেন না। এটা বলার পরে, আমি বলব যে আমি দেশের সবচেয়ে সুবিধাপ্রাপ্ত ইন্ডি ফিল্মমেকার কারণ আমি আমার পছন্দের ফিল্মগুলি তৈরি করতে পারি। দুঃখজনকভাবে অন্য চলচ্চিত্র নির্মাতারা সেখানে তাদের কণ্ঠ দেওয়ার সুযোগ পান না।"

তিনি ভারতের 1.4 বিলিয়ন জনসংখ্যার (বিশ্বের বৃহত্তম) জনসংখ্যার মধ্যে বিপুল পরিমাণে অসামঞ্জস্যপূর্ণ স্ক্রিন গণনার কারণে বাজারের প্রবণতা দ্বারা নির্দেশিত হওয়ার দিকেও ইঙ্গিত করেছিলেন।

তার আসন্ন স্ট্রিমিং সিরিজ 'ব্যাড কপ', যেটি 21 জুন ডিজনি + হটস্টারে প্রিমিয়ার হতে চলেছে, তাকে একজন প্রতিপক্ষের ভূমিকায় দেখা যাচ্ছে।

একজন অভিনেতা হিসেবেও অপরাধের ধরণ তাকে আগ্রহী করে কিনা জানতে চাইলে তিনি বলেন: “আমার জীবন শুরু হয়েছিল ফিওদর দস্তয়েভস্কির 'অপরাধ এবং শাস্তি' দিয়ে এমন একটি বয়সে যেটি আমার সবচেয়ে ভালো বয়স ছিল। আমি চিরকাল এই পৃথিবীতে ছিলাম।"

“আমি অনেক নোয়ার এবং ক্রাইম ফিকশন পড়েছি। একজন ব্যক্তিকে কী অপরাধী করে তোলে এবং কী তাকে অপরাধ করতে প্ররোচিত করে সে অর্থে অপরাধের গল্প সম্পর্কে একটি নির্দিষ্ট ষড়যন্ত্র রয়েছে,” তিনি যোগ করেছেন।