নতুন দিল্লি, শৈশব এবং কিশোর বয়সে মনোযোগ এবং শেখার নিম্ন ক্ষমতা 50 বছর বয়সের আগে স্ট্রোক হওয়ার ঝুঁকি তিনগুণ বৃদ্ধির সাথে সম্পর্কিত হতে পারে, একটি গবেষণা অনুসারে।

যদিও নিম্ন মানসিক ক্ষমতা কার্ডিওভাসকুলার এবং বিপাকীয় রোগের বিকাশের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে, গবেষকরা বলেছেন যে এই বিষয়ে প্রমাণ অসঙ্গত। সাম্প্রতিক ফলাফলগুলি জার্নাল অফ এপিডেমিওলজি অ্যান্ড কমিউনিটি হেলথ-এ প্রকাশিত হয়েছে।

তাদের বিশ্লেষণে, হিব্রু ইউনিভার্সিটির সহ গবেষকদের দল, 17.4 লক্ষেরও বেশি তরুণ ইসরায়েলির ডেটা ব্যবহার করেছে -- যাদের বয়স 16 থেকে 20 বছরের মধ্যে -- তারা সামরিক পরিষেবা শুরু করার আগে একটি মূল্যায়নের অংশ হিসাবে নেওয়া হয়েছিল৷

এই ডেটাতে ওজন, রক্তচাপ, ডায়াবেটিক অবস্থা এবং অন্যান্য বিষয় যেমন শিক্ষা, আর্থ-সামাজিক পটভূমি এবং মানসিক ক্ষমতা, যার মধ্যে একাগ্রতা, যুক্তি এবং সমস্যা সমাধান অন্তর্ভুক্ত রয়েছে।

1987 এবং 2012 এর মধ্যে রেকর্ড করা, সামরিক মূল্যায়নের ডেটা ইস্রায়েলের জাতীয় স্ট্রোক ডাটাবেসের সাথে তুলনা করা হয়েছিল, বাধ্যতামূলক রিপোর্টিং যার জন্য 2014 সালে শুরু হয়েছিল। 2018 পর্যন্ত, একজন ব্যক্তির প্রথম স্ট্রোক বা মৃত্যু, যেটি প্রথমে আসে, বিশ্লেষণের জন্য ব্যবহার করা হয়েছিল।

কম থেকে মাঝারি মানসিক ক্ষমতা সম্পন্ন অংশগ্রহণকারীদের মধ্যে (118 পর্যন্ত আইকিউ স্কোর), স্ট্রোকের ক্ষেত্রে বেশি দেখা গেছে, এই ব্যক্তিদের 50 বছর বয়সে পরিণত হওয়ার আগে স্ট্রোকের সম্মুখীন হওয়ার ঝুঁকি 2.5 গুণ বেশি, উচ্চতর ব্যক্তিদের তুলনায় মানসিক ক্ষমতা (আইকিউ স্কোর 118 এর উপরে)।

2014-2018 সালের মধ্যে রেকর্ড করা মোট 908টি স্ট্রোকের ক্ষেত্রে, 767টি রক্ত ​​জমাট বাঁধার কারণে (ইসকেমিক স্ট্রোক), যার মধ্যে 41 শতাংশ 40 বছর বয়সে পরিণত হওয়ার আগে ঘটেছে বলে প্রমাণিত হয়েছে।

গবেষকরা দেখেছেন যে এই 767 টি ইস্কেমিক স্ট্রোকের ক্ষেত্রে, মধ্যম মানসিক ক্ষমতা সম্পন্ন অংশগ্রহণকারীদের মধ্যে ঝুঁকি প্রায় দ্বিগুণ এবং কিশোর বয়সে কম মানসিক ক্ষমতা সম্পন্নদের মধ্যে তিনগুণ বেশি।

আরও, লেখকরা দেখেছেন যে তাদের দ্বারা বিকশিত 1-9 স্কেলে মানসিক ক্ষমতার প্রতি এক ইউনিট ড্রপের জন্য স্ট্রোকের ঝুঁকি 33 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গবেষকদের তৈরি স্কেল অনুযায়ী 1-3 স্কোর 89-এর নিচের IQ (নিম্ন), 4-7-এর সঙ্গে IQ 90-118 (মাঝারি) এবং 8-9-এর সঙ্গে IQ 118 (উচ্চ) এর সাথে মিলে যায়।

এমনকি কোনো কারণ-ও-প্রভাব সম্পর্ক স্থাপন না হওয়া সত্ত্বেও, তারা পরামর্শ দিয়েছে যে মানসিক ক্ষমতা (বা জ্ঞানীয় ফাংশন) স্ট্রোক হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা লোকেদের সনাক্ত করতে পারে, যার ফলে অক্ষমতা এবং মৃত্যু বিলম্বিত হয়।

"নিম্ন জ্ঞানীয় ফাংশন সহ ব্যক্তিদের জন্য প্রাথমিক সামাজিক এবং স্বাস্থ্য সহায়তার বিধান তাদের উচ্চ ঝুঁকি কমানোর জন্য অপরিহার্য হতে পারে," লেখক লিখেছেন।