নয়াদিল্লি, সোমবার ভারতীয় গলফ তারকা অদিতি অশোক এবং দীক্ষা ডাগর বিশ্ব র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে আসন্ন প্যারিস অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছেন।

এই দুই মহিলা শুভঙ্কর শর্মা এবং গগনজিৎ ভুল্লার (পুরুষদের বিভাগে) যোগদান করে শোপিসের জন্য একটি চার সদস্যের ভারতীয় দল গঠন করে, যা 26 জুলাই থেকে 11 আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

যদিও এটি অলিম্পিকে অদিতির তৃতীয় উপস্থিতি হবে যা একজন ভারতীয়র জন্যও সবচেয়ে বেশি, দিক্ষা দ্বিতীয়বার প্রতিদ্বন্দ্বিতা করবে।

শর্মা এবং ভুলারের জন্য, এটি হবে অলিম্পিকে তাদের প্রথম উপস্থিতি।

অলিম্পিকে ভারতের সেরা পারফরম্যান্স এসেছে অদিতির কাছ থেকে যিনি টোকিও গেমস 2020-এ চতুর্থ স্থান অর্জন করেছিলেন।

অলিম্পিক এন্ট্রিগুলি ভারতীয় গল্ফ ইউনিয়ন দ্বারা পাঠানো হয়।

অফিশিয়াল ওয়ার্ল্ড গলফ র‍্যাঙ্কিং (OWGR) এর মাধ্যমে অলিম্পিকের জন্য যোগ্যতা নির্ধারণ করা হয় র‍্যাঙ্কিং দ্বারা, সীমিত 60 জন পুরুষ এবং অনেক মহিলা খেলোয়াড়ের মধ্যে।

OWGR-এর শীর্ষ 15 জন খেলোয়াড় অলিম্পিকের জন্য যোগ্য যেখানে একটি দেশ থেকে সর্বোচ্চ চারজন গলফারের অনুমতি রয়েছে।

অলিম্পিক গল্ফ র‍্যাঙ্কিং (OGR), শীর্ষ 15 খেলোয়াড়ের পরে, দেশ প্রতি সর্বোচ্চ দুইজন যোগ্য খেলোয়াড়কে নিয়ে গঠিত, যতক্ষণ না শীর্ষ 15-এ কমপক্ষে দুজন গলফার না থাকে।

ভারতের সর্বোচ্চ র‌্যাঙ্কের মহিলা খেলোয়াড় অদিতি 24 তম স্থানে রয়েছেন, যেখানে দীক্ষা 40 তম অবস্থান দাবি করে তার স্থানটি সিল করেছেন।

দীক্ষা একমাত্র গলফার যিনি অলিম্পিক এবং ডেফলিম্পিক উভয় ক্ষেত্রেই উপস্থিত হয়েছেন, যেখানে তিনি দুইবারের পদক বিজয়ী।

অদিতির পরে LET (লেডিস ইউরোপিয়ান ট্যুর) জয়ী দ্বিতীয় ভারতীয় মহিলা দীক্ষা এবং 18 বছর বয়সে এটি করার জন্য তিনি সর্বকনিষ্ঠ।