কুইবেক সিটি (কানাডা), যখন আমরা দেখি পরিবারের একজন বয়স্ক সদস্য সপ্তাহের দিন অনুসারে বাছাই করা ওষুধের একটি বিশাল বাক্স পরিচালনা করছেন, তখন আমরা থামতে পারি এবং ভাবতে পারি, এটা কি খুব বেশি? এই সমস্ত বড়িগুলি কীভাবে মিথস্ক্রিয়া করে?

আসল বিষয়টি হল, আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের বিভিন্ন দীর্ঘস্থায়ী অসুস্থতা হওয়ার সম্ভাবনা বেশি থাকে যার জন্য আমাদের বিভিন্ন ওষুধ সেবন করতে হয়। এটি পলিফার্মাসি নামে পরিচিত। ধারণাটি পাঁচ বা ততোধিক ওষুধ গ্রহণকারী ব্যক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য, তবে বিভিন্ন থ্রেশহোল্ড সহ সব ধরণের সংজ্ঞা রয়েছে (উদাহরণস্বরূপ, চার, 10 বা 15টি ওষুধ)।

আমি একজন ফার্মাসিস্ট এবং ফার্মাকোপিডেমিওলজিস্ট পলিফার্মেসি এবং জনসংখ্যার উপর এর প্রভাব সম্পর্কে আগ্রহী। ইউনিভার্সিটি লাভালের ফার্মাসি অনুষদে আমার দলের সাথে আমি যে গবেষণা করি তা পরিবারের বয়স্ক সদস্যদের দ্বারা ওষুধের যথাযথ ব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করে। আমরা এই গবেষণাটি 65 বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে ওষুধ ব্যবহারের বিষয়ে বয়স্ক প্রাপ্তবয়স্কদের, পরিবারের যত্নশীলদের এবং চিকিত্সকদের ধারণার উপর প্রকাশ করেছি।বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে পলিফার্মাসি

বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে পলিফার্মাসি খুব সাধারণ। 2021 সালে, কানাডায় 65 বছরের বেশি বয়সী এক চতুর্থাংশ ব্যক্তিকে দশটিরও বেশি বিভিন্ন শ্রেণীর ওষুধ দেওয়া হয়েছিল। কুইবেকে, 65 বছরের বেশি বয়সী ব্যক্তিরা 2016 সালে গড়ে 8.7টি ভিন্ন ওষুধ ব্যবহার করেছেন, যা পরিসংখ্যানের জন্য উপলব্ধ সর্বশেষ বছর।

এত ওষুধ খাওয়া কি ভালো ধারণা?আমাদের সমীক্ষা অনুসারে, বেশিরভাগ প্রবীণ এবং পারিবারিক পরিচর্যাকারীরা এক বা একাধিক ওষুধ গ্রহণ বন্ধ করতে ইচ্ছুক হবে যদি ডাক্তার বলে যে এটি সম্ভব, যদিও বেশিরভাগ তাদের চিকিত্সার সাথে সন্তুষ্ট, তাদের ডাক্তারদের উপর আস্থা রাখে এবং মনে করে যে তাদের ডাক্তার তাদের সামর্থ্য অনুযায়ী যত্ন নিচ্ছে।

বেশিরভাগ ক্ষেত্রে, ওষুধের পরামর্শদাতারা যাকে চিকিত্সা করছেন তাকে সাহায্য করছেন। ওষুধগুলি স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং অনেক ক্ষেত্রে প্রয়োজনীয়। কিন্তু যখন স্বতন্ত্র অসুস্থতার চিকিৎসা প্রায়ই পর্যাপ্ত হয়, পুরো প্যাকেজটি কখনও কখনও সমস্যাযুক্ত হতে পারে।

পলিফার্মেসির ঝুঁকি: 5 পয়েন্ট বিবেচনা করতে হবেযখন আমরা পলিফার্মাসির ক্ষেত্রে মূল্যায়ন করি, তখন আমরা দেখতে পাই যে অনেক ওষুধ সেবন করার সময় চিকিত্সার গুণমান প্রায়ই আপস করা হয়।

1. ওষুধের মিথস্ক্রিয়া: পলিফার্মাসি ওষুধের ইন্টারঅ্যাকশনের ঝুঁকি বাড়ায়, যা অবাঞ্ছিত প্রভাবের দিকে নিয়ে যেতে পারে বা চিকিত্সার কার্যকারিতা হ্রাস করতে পারে।

2. একটি অসুখের উপর ইতিবাচক প্রভাব ফেলে এমন একটি ওষুধ অন্যটিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে: যদি কারো উভয় অসুস্থতা থাকে তবে আপনার কী করা উচিত?3. ওষুধের সংখ্যা যত বেশি হবে, অবাঞ্ছিত প্রভাবের ঝুঁকি তত বেশি: 65 বছরের বেশি প্রাপ্তবয়স্কদের জন্য, উদাহরণস্বরূপ, বিভ্রান্তি বা পড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে, যার উল্লেখযোগ্য পরিণতি রয়েছে।

4. একজন ব্যক্তি যত বেশি ওষুধ খান, তার সম্ভাব্য অনুপযুক্ত ওষুধ খাওয়ার সম্ভাবনা তত বেশি। বয়স্কদের জন্য, এই ওষুধগুলি সাধারণত সুবিধার চেয়ে বেশি ঝুঁকি বহন করে। উদাহরণস্বরূপ, বেনজোডিয়াজেপাইনস, দুশ্চিন্তা বা ঘুমের ওষুধ, সবচেয়ে ঘন ঘন ব্যবহৃত শ্রেণীর ওষুধ। আমরা তাদের ব্যবহার যতটা সম্ভব কমাতে চাই যাতে নেতিবাচক প্রভাবগুলি যেমন বিভ্রান্তি এবং পড়ে যাওয়া এবং গাড়ি দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়, নির্ভরতা এবং মৃত্যুর ঝুঁকি উল্লেখ না করে।

5. অবশেষে, পলিফার্মাসি বিভিন্ন প্রতিকূল স্বাস্থ্য প্রভাবের সাথে যুক্ত, যেমন দুর্বলতা বৃদ্ধি, হাসপাতালে ভর্তি এবং জরুরী কক্ষ পরিদর্শন। যাইহোক, আজ পর্যন্ত পরিচালিত গবেষণাগুলি পলিফার্মাসির জন্য নির্দিষ্ট প্রভাবগুলিকে আলাদা করতে সর্বদা সফল হয়নি। যেহেতু পলিফার্মাসি একাধিক রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে বেশি সাধারণ, তাই এই অসুখগুলি পর্যবেক্ষণ করা ঝুঁকিতেও অবদান রাখতে পারে।পলিফার্মাসিও ওষুধের সংমিশ্রণ। মানুষ আছে প্রায় হিসাবে অনেক আছে. এই বিভিন্ন সংমিশ্রণের ঝুঁকি পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, পাঁচটি সম্ভাব্য অনুপযুক্ত ওষুধের সংমিশ্রণের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি অবশ্যই রক্তচাপের ওষুধ এবং ভিটামিন সম্পূরকগুলির সাথে জড়িতদের থেকে আলাদা হবে।

পলিফার্মাসি তাই জটিল। আমাদের অধ্যয়নগুলি এই জটিলতা পরিচালনা করতে এবং নেতিবাচক প্রভাবগুলির সাথে যুক্ত সংমিশ্রণগুলি সনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করার চেষ্টা করে। পলিফার্মাসি এবং স্বাস্থ্যের উপর এর প্রভাব সম্পর্কে এখনও অনেক কিছু জানার আছে।

পলিফার্মাসির সাথে সম্পর্কিত ঝুঁকি এড়াতে 3 টি টিপসআমরা একজন রোগী হিসাবে বা যত্নশীল হিসাবে কি করতে পারি? প্রশ্ন জিজ্ঞাসা করুন: যখন আপনি বা আপনার কাছের কেউ একটি নতুন চিকিত্সা নির্ধারিত হয়, কৌতূহলী হন। ওষুধের উপকারিতা কি? সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া কি কি? এটা কি আমার চিকিৎসার লক্ষ্য ও মূল্যবোধের সাথে খাপ খায়? এই চিকিত্সা কতক্ষণ স্থায়ী হওয়া উচিত? এমন কোন পরিস্থিতিতে আছে যেখানে এটি বন্ধ করা বিবেচনা করা উচিত?

আপনার ওষুধগুলি আপ টু ডেট রাখুন: নিশ্চিত করুন যে সেগুলি এখনও কার্যকর। এখনও তাদের গ্রহণ কোন সুবিধা আছে? কোন পার্শ্ব প্রতিক্রিয়া আছে কি? কোন ড্রাগ মিথস্ক্রিয়া আছে? অন্য চিকিত্সা ভাল হবে? ডোজ কমাতে হবে?

ডি-প্রেসক্রিবিং সম্পর্কে চিন্তা করুন: এটি একটি ক্রমবর্ধমান সাধারণ ক্লিনিকাল অনুশীলন যার মধ্যে একজন স্বাস্থ্য-যত্ন পেশাদারের সাথে পরামর্শ করার পরে একটি অনুপযুক্ত ওষুধের ডোজ বন্ধ করা বা হ্রাস করা জড়িত। এটি একটি ভাগ করা সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া যা রোগী, তাদের পরিবার এবং স্বাস্থ্য-সেবা পেশাদারদের জড়িত করে। কানাডিয়ান মেডিকেশন এপ্রোপ্রিয়েটনেস অ্যান্ড ডিপ্রেসক্রিবিং নেটওয়ার্ক এই অনুশীলনে বিশ্বনেতা। এটি রোগী এবং চিকিত্সকদের জন্য বেশ কয়েকটি সরঞ্জাম সংকলন করেছে। আপনি তাদের ওয়েবসাইটে তাদের খুঁজে পেতে পারেন এবং নিউজলেটারে সদস্যতা নিতে পারেন।বেনিফিট ঝুঁকি অতিক্রম করা উচিত

সুস্থ থাকার জন্য ওষুধ অনেক উপকারী। আমাদের বয়স বাড়ার সাথে সাথে আরও ওষুধ খেতে হবে তা অস্বাভাবিক নয়, তবে এটিকে পূর্ববর্তী উপসংহার হিসাবে দেখা উচিত নয়।

আমরা গ্রহণ করি এমন প্রতিটি ওষুধের অবশ্যই সরাসরি বা ভবিষ্যতের সুবিধা থাকতে হবে যা তাদের সাথে যুক্ত ঝুঁকির চেয়ে বেশি। অন্যান্য অনেক সমস্যার মতো, যখন পলিফার্মেসির কথা আসে, তখন প্রবাদটি প্রায়শই প্রযোজ্য হয়, "সবকিছু পরিমিতভাবে"। (কথোপকথন) NSAএনএসএ