বেঙ্গালুরু, চীনা স্মার্টফোন নির্মাতা Xiaomi আগামী 10 বছরে ভারতে তার ডিভাইসের চালান দ্বিগুণ করে 700 মিলিয়নে উন্নীত করবে বলে আশা করছে, কোম্পানির একজন সিনিয়র কর্মকর্তা সোমবার জানিয়েছেন।

ভারতে Xiaomi অপারেশনের 10 তম বার্ষিকীতে বক্তৃতা করতে গিয়ে, কোম্পানির প্রেসিডেন্ট মুরালিকৃষ্ণান বি বলেছেন যে কোম্পানি গত 10 বছরে 250 মিলিয়ন স্মার্টফোন এবং সমস্ত পণ্য বিভাগে মোট 350 মিলিয়ন ইউনিট প্রেরণ করেছে৷

"আমি জানাতে খুব খুশি যে Xiaomi-এর অস্তিত্বের বিগত 10 বছরে ভারতে, আমরা বিভাগগুলিতে 25 কোটি স্মার্টফোন, 250 মিলিয়ন স্মার্টফোন এবং 35 কোটি ডিভাইস সামগ্রিকভাবে পাঠিয়েছি৷ এটি 2014 থেকে 2024 সালের মধ্যে৷ এখন আমরা আগামীকালের 10 বছরের কথা বলছি, আমরা ভারতে 700 মিলিয়ন ডিভাইসে আমাদের চালান দ্বিগুণ করতে চাই,” মুরলিকৃষ্ণান একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

তিনি বলেছিলেন যে কোম্পানিটি ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক ইন্টারনেট অফ থিংস ডিভাইসগুলি উত্পাদন শুরু করার কথা ভাবছে এবং দেশে এর ট্যাবলেট তৈরির জন্য কথোপকথন চলছে।

"আমাদের স্মার্টফোন আছে, আমাদের স্মার্ট টেলিভিশন আছে, আমাদের কাছে ভারতে তৈরি অডিও পণ্য রয়েছে। আমরা অন্যান্য বিভিন্ন AI IoT পণ্য স্থানীয়করণের সুযোগও অন্বেষণ করছি। আমরা ভারতে সক্ষমতা স্থানীয়করণকে প্রসারিত ও গভীর করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা এটি নিয়ে আলোচনা করেছি। অতীতে সহজ পণ্য বা শুধু ব্যাটারি চার্জার তারগুলি ইতিমধ্যে ভারতে পাওয়া গেছে,” মুরালিকৃষ্ণান বলেছেন।

Xiaomi ভারতে ডিভাইস তৈরি করতে Dixon Technologies, Foxconn, Optiemus, BYD ইত্যাদির সাথে অংশীদারিত্ব করেছে।

"কম্পোনেন্ট স্থানীয়করণের পরিপ্রেক্ষিতে, আমরা আরও বিস্তৃত এবং গভীরে যাব। আমাদের মোট বিলে (বিওএম), স্থানীয় নন-সেমিকন্ডাক্টরের 35 শতাংশ শেয়ার রয়েছে, যা স্থানীয়ভাবে উৎসারিত হয়। আমরা আশা করি যে সংখ্যাটি 55-এ যাবে। পরের দুই বছরে শতাংশ,” মুরলিকৃষ্ণান বলেছেন।

ইলেকট্রনিক উপাদানের অনুপস্থিতির কারণে ইলেকট্রনিক পণ্য উত্পাদনে উচ্চ স্থানীয় মূল্য সংযোজন অর্জন করা ভারতের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি।

"গার্হস্থ্য মূল্য সংযোজনের পরিপ্রেক্ষিতে, নেট মূল্য সংযোজন আর্থিক বছরে (FY) 2023 সালে 18 শতাংশ ছিল এবং উপাদান বাস্তুতন্ত্রকে গভীর ও প্রসারিত করার উপর আমাদের ফোকাস দিয়ে, আমরা আশা করছি যে FY25 এর মধ্যে এই সংখ্যাটি 22 শতাংশে নিয়ে যাব," মুরালিকৃষ্ণান বলেছেন

গবেষণা বিশ্লেষকরা মার্চ 2024 ত্রৈমাসিকে ভারতে Xiaomi-এর স্মার্টফোন মার্কেট শেয়ারের তাদের অনুমানে ভিন্ন। সাইবারমিডিয়া রিসার্চ অনুমান করে যে এটি স্যামসাং থেকে সামান্য পিছিয়ে 18.6 শতাংশে, কাউন্টারপয়েন্ট রিসার্চ এটি 10 ​​শতাংশে অনুমান করেছে, যেখানে IDC অনুমান করেছে যে এটি প্রায় 13 শতাংশ।

যাইহোক, তিনটি শীর্ষস্থানীয় গবেষণা সংস্থার অনুমান Xiaomi দেশের শীর্ষ চারটি স্মার্টফোন ব্র্যান্ডের মধ্যে রয়েছে।

কাউন্টারপয়েন্ট অনুমান করে যে Xiaomi স্যামসাং দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, মার্চ ত্রৈমাসিকে স্মার্ট টিভি সেগমেন্টের শীর্ষ প্লেয়ার হিসাবে। এটি অনুমান করে যে Samsung এর শেয়ার প্রায় 16 শতাংশ, এলজির 15 শতাংশ এবং Xiaomi 12 শতাংশ।

মুরালিকৃষ্ণান বলেছিলেন যে কোভিড-১৯ এর সময় কোম্পানির বাজারের শেয়ার কমে যাওয়ার সময় চ্যালেঞ্জিং সময় ছিল।

"আমরা 2023 কে রিসেট, রিফ্রেশ এবং রিচার্জের বছর হিসাবে দেখেছি। আমরা আমাদের কৌশলটি পুনরায় ক্যালিব্রেট করেছি এবং 2023 এর দ্বিতীয়ার্ধে যখন আমরা প্রবৃদ্ধির ট্র্যাকে ফিরে এসেছি তখন বৃদ্ধির গতি ফিরে পেয়েছি। আমরা বাজারের তুলনায় যথেষ্ট দ্রুত বৃদ্ধি পেয়েছি, " সে বলেছিল।