নয়াদিল্লি, সংগ্রামী টেলিকম অপারেটর ভোডাফোন আইডিয়া শুক্রবার বলেছে যে এটি সবচেয়ে বড় ফলো-অন পাবলি অফারে শেয়ার বিক্রির মাধ্যমে 18,000 কোটি টাকা পর্যন্ত সংগ্রহ করার পরিকল্পনা করেছে কারণ এটি ভাসতে থাকার জন্য সংস্থানগুলিকে একত্রিত করতে ঝাঁকুনি দেয়৷

ভোডা-আইডিয়া শেয়ার ইস্যু করা হবে, FPO-এর অধীনে, BSE-তে শুক্রবারের বন্ধ মূল্য 12.96 টাকার বিপরীতে প্রতি 10-1 টাকা মূল্যের ব্যান্ডে।

শেয়ার বিক্রয় 18 এপ্রিল খুলবে এবং 22 এপ্রিল বন্ধ হবে, ভোডাফোন আইডিয়া, দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম ক্যারিয়ার, একটি স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে জানিয়েছে।2020 সালে ইয়েস ব্যাঙ্কের 15,000 কোটি টাকার শেয়ার বিক্রয়ের পরে এটিই হবে বৃহত্তম এফপিও।

ভিআইএল-এর ব্লকবাস্টার তহবিল সংগ্রহ -- যা এই মাসের শুরুর দিকে আদিত্য বিড়লা গ্রুপের একটি অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যুর মাধ্যমে 2,07 কোটি রুপি পুঁজির সাহায্যে আসে -- অসুস্থ টেলকোকে ভারতীয় টেলিকম বাজারে তার অবস্থান উন্নত করতে বারুদ দেবে , যেখানে এটি বর্তমানে রিলায়েন্স জিও এবং ভারতী এয়ারটেলের মতো বড় প্রতিদ্বন্দ্বীদের বিস্তৃত ব্যবধানে পিছনে ফেলেছে।

তহবিলগুলি ভিআইএল-কে অনেক বিলম্বিত 5G রোলআউটের জন্য 4G পরিষেবাগুলিকে শক্তিশালী করতে এবং বিক্রেতার বকেয়া পরিশোধ করতে সহায়তা করবে।ভিআইএল মাসের পর মাস গ্রাহকদের রক্তক্ষরণ করছে এবং টিকে থাকার জন্য লড়াই করছে, 2.1 লক্ষ কোটি টাকার ঋণ এবং ত্রৈমাসিক লোকসানে জর্জরিত।

শুক্রবার BSE ফাইলিং অনুসারে, VIL-এর ফলো-অন অফার 1 এপ্রিল খুলবে এবং 22 এপ্রিল বন্ধ হবে।

"কোম্পানীর পরিচালনা পর্ষদ, 11 এপ্রিল, 2024-এ অনুষ্ঠিত তার সভায় R 18,000 কোটি পর্যন্ত ইক্যুইটি শেয়ারের আরও পাবলিক অফারিং (FPO) অনুমোদন করেছে। আজ 12 এপ্রিল অনুষ্ঠিত মূলধন সংগ্রহ কমিটি তার বৈঠকে। 2024, FPO জারির জন্য প্রাইস ব্যান্ড অনুমোদন করেছে," কোম্পানিটি BSE ফাইলিংয়ে বলেছে।18,000 কোটি টাকার এফপিও ঘোষণার পর শুক্রবারের প্রথম দিকে ভোডাফোন আইডিয়ার শেয়ারের দাম কমেছে। এটি দিনে 12.96 টাকায় বন্ধ হয়েছে, যা আগের বন্ধের তুলনায় কিছুটা বেশি।

মেগা অফারের জন্য ফ্লোর প্রাইস 10 টাকা এবং ক্যাপ প্রতি ইক্যুইটি শেয়ার 1 টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রাইস ব্যান্ডের উচ্চ প্রান্তটি (11 টাকা) প্রমোট সত্তার জন্য সম্প্রতি অনুমোদিত অগ্রাধিকারমূলক ইস্যু মূল্য 14.87 টাকা এবং এর লাস ক্লোজিং প্রাইসের তুলনায় প্রায় 15 শতাংশ ছাড়ের তুলনায় প্রায় 26 শতাংশ ডিসকাউন্টে রয়েছে 12.96 টাকা।একটি সর্বনিম্ন বিড লট হবে 1,298 ইক্যুইটি শেয়ার এবং তারপরে 1,29 ইক্যুইটি শেয়ারের গুণে, কোম্পানি বলেছে।

খামের পিছনের একটি গণনা দেখায় যে প্রাইস ব্যান্ডের উপরের প্রান্তে, ন্যূনতম আবেদনের পরিমাণ একক শেয়ারের জন্য 14,278 টাকা পর্যন্ত যোগ হবে।

"... 27 ফেব্রুয়ারী, 2024 তারিখে অনুষ্ঠিত কোম্পানির বোর্ড অফ ডিরেক্টরস কর্তৃক গৃহীত অনুমোদন এবং 2 এপ্রিল, 2024-এ কোম্পানির সদস্যদের দ্বারা পাস করা বিশেষ রেজোলিউশন অনুসারে, বোর্ড তার আজ 11 এপ্রিল 2024-এ... ইক্যুইটির আরও পাবলিক অফারের সাথে সম্পর্কিত রেজিস্ট্রার ও কোম্পানি, গুজরাটের আহমেদাবাদে 11 এপ্রিল, 2024 তারিখে রেড হেরিং প্রসপেক্টাসের একটি ফাইলিং অনুমোদনের জন্য প্রস্তাব পাস করা হয়েছে শেয়ার, মোট 18,000 কোটি টাকা পর্যন্ত," ভিআইএল বলেছে।ভিআইএল বলেছে যে এটি 15 এপ্রিল, 2024-এর সপ্তাহ থেকে বিড সমাপ্তির দিন পর্যন্ত রোড শোতে অংশগ্রহণ করবে এবং ভারতের বিভিন্ন শহরে বিনিয়োগকারী এবং বিশ্লেষকদের সাথে যোগাযোগ করবে।

বোর্ড অ্যাঙ্কর ইনভেস্টর বিড/অফারের সময়সীমা 16 এপ্রিল 2024 নির্ধারণ করেছে।

ভিআইএল-এর সাম্প্রতিক অগ্রাধিকারমূলক ইস্যুটি সংকটে জর্জরিত টেলকোর এই মেগ তহবিল সংগ্রহের পরিকল্পনার একটি অগ্রদূত।6 এপ্রিল, ভোডাফোন আইডিয়া বোর্ড আদিত্য বিড়লা গোষ্ঠীর প্রচার থেকে 2,075 কোটি টাকা বাড়াতে এবং অনুমোদিত শেয়ার মূলধন 1 লক্ষ কোটি টাকায় উন্নীত করার অনুমোদন দিয়েছে৷

ভোডাফোন আইডিয়া বোর্ড প্রতি ইকুইট শেয়ারে 14.87 টাকা ইস্যু মূল্যে (প্রতি ইক্যুইটি শেয়ার 4.87 টাকা প্রিমিয়াম সহ) প্রতিটি 10 ​​টাকা অভিহিত মূল্যের 1,395,427,034 ইকুইট শেয়ার ইস্যু করার অনুমোদন দিয়েছে, যা মোট 2,07 কোটি টাকা। ওরিয়ানা ইনভেস্টমেন্টস পিটিই লিমিটেড (প্রোমোটার গ্রুপের অংশ গঠনকারী আদিত্য বিড়লা গ্রুপ সত্তা), অগ্রাধিকার ভিত্তিতে।

কোম্পানির শেয়ারহোল্ডাররা 2 এপ্রিল অনুষ্ঠিত একটি অসাধারণ সাধারণ সভায় (EGM) সিকিউরিটিজ ইস্যু করার জন্য 20,000 কোটি টাকা পর্যন্ত বৃদ্ধির সবুজ সংকেত দিয়েছে৷এই বছরের শুরুর দিকে, ভোডাফোন আইডিয়া ইক্যুইটি এবং ঋণের মিশ্রণের মাধ্যমে 45,000 কোটি টাকা সংগ্রহের পরিকল্পনার রূপরেখা দিয়েছিল কারণ এটি বি প্রতিদ্বন্দ্বী রিলায়েন্স জিও এবং ভারতী এয়ারটেলের প্রস্তাবিত পরিষেবাগুলির সাথে মেলে এবং একটি উদ্বেগজনক এবং দীর্ঘায়িত গ্রাহক মন্থনকে গ্রেপ্তার করে৷

ট্রাই-এর তথ্য অনুসারে, ভোডাফোন আইডিয়া সাবস্ক্রাইব ফ্রন্টে রক্তপাত অব্যাহত রেখেছে। ভিআইএল 15.2 লক্ষ ওয়্যারলেস সাবস্ক্রাইবার হারিয়েছে, জিও এবং এয়ারটেলের গ্রাহক লাভের তীব্র বিপরীতে জানুয়ারিতে তার মোবাইল সাবস্ক্রাইব বেস 22.15 কোটিতে নেমে গেছে।

সিটি, একটি নোটে বলেছে, পরিকল্পিত 45,000 কোটি টাকার তহবিল সমাপ্তি VIL কে নেটওয়ার্ক ক্যাপেক্স বাড়াতে এবং 4টি কভারেজ এবং 5G রোলআউটে সহকর্মীদের সাথে ব্যবধান কমাতে সক্ষম করবে৷"নির্বাচনের পরে সম্ভাব্য শুল্ক বৃদ্ধি এবং AG রিলিফের (বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন) হওয়ার সম্ভাবনার সাথে মিলিত, এটি VIL-এর নগদ প্রবাহের অবস্থানকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে," ব্রোকারেজ রিপোর্টে বলা হয়েছে।

VIL, যাইহোক, এখনও 2H FY26 থেকে নগদ ঘাটতির সম্মুখীন হতে পারে (FY26 এর দ্বিতীয়ার্ধে একবার সরকারের এজিআর এবং স্পেকট্রাম পরিশোধের উপর চলমান স্থগিতাদেশ শেষ হয়ে গেলে, যদি না সরকার এই বকেয়াগুলিকে ইক্যুইটিতে রূপান্তর করার বিকল্প ব্যবহার না করে, এটি যোগ করে, এটি যোগ করে একটি ক্যাস প্রবাহ এবং একটি ইক্যুইটি তরলীকরণ দৃষ্টিকোণ উভয় থেকে একটি মূল অনিশ্চয়তা রয়ে গেছে।"তবুও, আমরা তহবিল সংগ্রহের অগ্রগতিতে উত্সাহী এবং বিশ্বাস করি যে থিকে ইন্ডাস টাওয়ারের জন্য আরও উল্টো দিকে চালিত করা উচিত," সিটি বলেছেন৷