গায়ানা [ওয়েস্ট ইন্ডিজ], স্পিন জাদুকর রশিদ খান এবং পেসার ফজলহক ফারুকি নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডারের মাধ্যমে আফগানিস্তানকে ব্ল্যাকক্যাপগুলি ধ্বংস করতে সাহায্য করার জন্য, প্রোভিডেন্স স্টেডিয়ামে চলমান ICC T20 বিশ্বকাপ 2024-এর গ্রুপ সি ম্যাচে 84 রানের জয় নিবন্ধন করেছে। শুক্রবার (স্থানীয় সময়)।

দুটি জয়ের মধ্যে দুটির মধ্যে, আফগানিস্তান গ্রুপ সি থেকে তাদের যোগ্যতা অর্জনের সম্ভাবনাকে দৃঢ় করেছে। ব্ল্যাকক্যাপরা সব দিক দিয়েই পরাজিত হয়েছে, কারণ আফগানরা টি-টোয়েন্টি তারকাদের খুঁজে বের করে চলেছে যে জাতি ক্যারিবিয়ানে স্বপ্ন দেখার সাহস রাখে।

নিউজিল্যান্ড মাঠে আফগানিস্তানকে অনেক লাইফলাইন দিয়েছিল, যা কিউইদের উপর পাল্টা আঘাত করেছিল কারণ তারা এর জন্য অনেক মূল্য দিতে হয়েছিল এবং ব্যাট হাতে একটি অস্বাভাবিক পতনের শিকার হয়েছিল।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম আত্মপ্রকাশকারী মার্কিন যুক্তরাষ্ট্র এশিয়ান জায়ান্ট পাকিস্তানকে এবং কানাডা আয়ারল্যান্ডকে পরাজিত করে লাইমলাইট চুরি করে চলেছে।

১৬০ রানের টার্গেট রক্ষা করতে গিয়ে ফারুকী ব্যাটিং পাওয়ারপ্লেতে ৩ উইকেট নিয়ে টপ অর্ডারে ছিটকে যান। ফারুকী ইনিংসের প্রথম বলেই ফিন অ্যালেনকে আউট করেন এবং কিউইদের কোনো গতি তৈরি করার আগেই বাঁ-হাতি ডিভন কনওয়ে এবং ড্যারিল মিচেলের উইকেট পেয়ে যান।

তারপরে, আফগানিস্তানের স্পিনাররা, যারা স্পিন-বান্ধব গায়ানার পিচ থেকে সবচেয়ে বেশি ব্যবহার করেছিল। এরপর রশিদের পালা শুরু হয় অভিনয়ে নামার এবং আফগান অধিনায়ক তার প্রথম বলেই কেন উইলিয়ামসনের (১৩ বলে ৯) মূল্যবান স্ক্যাল্প কেড়ে নেন। তিনি তার পরের ওভারের শুরুতে সরাসরি দুটি নেন, কারণ মিচেল স্যান্টনারকে হ্যাটট্রিক বল মোকাবেলা করতে হয়েছিল।

তার শেষ ওভারে রশিদ লকি ফার্গুসনকে সরিয়ে দেন, তার চার ওভারে 17/4 দিয়ে শেষ করেন। ফারুকী তার শেষ ওভারে ক্রিজে নিউজিল্যান্ডের প্রতিরোধের অবসান ঘটিয়েছিলেন যখন তিনি ম্যাট হেনরিকে সরিয়ে দিয়েছিলেন, নিউজিল্যান্ডকে 15.2 ওভারে 75 রানে গুটিয়ে দিয়ে 84 রানের জয় তুলেছিলেন।

এর আগে, আফগানিস্তানকে প্রথমে ব্যাট করতে নামানো হয়েছিল, আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান অসংখ্য ফিল্ডিং ব্যর্থতার পূর্ণ সদ্ব্যবহার করেছিলেন- একটি মিস স্টাম্পিং এবং কিপার ডেভন কনওয়ের কাছ থেকে বিভ্রান্ত রানআউট, সাথে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগেতে একটি ড্রপ ক্যাচ সহ।

ওপেনাররা তাদের দলকে 10 ওভারের নিচে 50 রান পেরিয়ে যায়। এই জুটি একটি দৃঢ় পার্টনারশিপ তৈরি করতে থাকে এবং গুরবাজ চলমান টি-টোয়েন্টি ওয়ার্ল্ড সি-তে তার দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলে ধরেন।

ইব্রাহিম জাদরান 41 বলে একটি সহজ 44 করার পথে তিনটি বাউন্ডারি হাঁকিয়েছিলেন, আজমতুল্লাহ ওমরজাই মাত্র 13 ডেলিভারিতে 22 রানের ক্যামিও যোগ করার আগে - তার আউটের ফলে কিউইরা শেষ পর্যন্ত লকি ফার্গুসনের মাধ্যমে মাঠের মধ্যে একটি ক্যাচ নিতে দেখেছিল।

56 বলে 80 রানে গুরবাজ ক্রিজে থাকার আগেই অধিনায়ক রশিদ বিদায় নেন। শেষ পর্যন্ত, আফগানিস্তান কিউইদের তাড়া করতে 159 রান দেয়।

সংক্ষিপ্ত স্কোর: আফগানিস্তান 159/6 (রহমানুল্লাহ গুরবাজ 80, ইব্রাহিম জাদরান 44; ট্রেন্ট বোল্ট 2-22) বনাম নিউজিল্যান্ড।