নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট 8 জুলাই কেন্দ্র এবং রাজ্যগুলিকে 6-12 শ্রেণীর ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি প্যাড সরবরাহ করতে এবং সমস্ত সরকারী সাহায্যপ্রাপ্ত এবং আবাসিক বিদ্যালয়ে পৃথক মহিলা টয়লেট সুবিধা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে একটি আবেদনের শুনানির জন্য নির্ধারিত রয়েছে৷

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে পি পার্দিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ কংগ্রেস নেত্রী এবং সমাজকর্মী জয়া ঠাকুরের আবেদনের শুনানির জন্য নির্ধারিত রয়েছে যেখানে তিনি স্কুলে দরিদ্র ব্যাকগ্রাউন্ডের কিশোরী মহিলাদের যে অসুবিধার সম্মুখীন হয়েছেন তা তুলে ধরেছেন।

5 ফেব্রুয়ারি বিষয়টির শেষ শুনানির সময়, অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বরিয়া ভাটি জানিয়েছিলেন যে কেন্দ্র স্কুলগামী মেয়েদের মাসিক স্বাস্থ্যবিধি পণ্য বিতরণের বিষয়ে একটি জাতীয় নীতি তৈরি করার জন্য সমস্ত প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করার প্রক্রিয়াধীন রয়েছে। 10 এপ্রিল, 2023 এবং 6 নভেম্বর, 2023 তারিখের আদেশ।

13 জুন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক, স্কুলগুলির জন্য একটি পরামর্শে বলেছে যে 10 এবং 12 শ্রেণীর বোর্ড পরীক্ষার সময় মেয়েদের প্রয়োজনীয় বিশ্রামাগার বিরতি নেওয়ার অনুমতি দেওয়া উচিত এবং সমস্ত পরীক্ষা কেন্দ্রে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিনগুলি অবশ্যই উপলব্ধ করা উচিত।

গ্রীষ্মকালীন ছুটির পর 8 জুলাই আবার খুলতে চলেছে সুপ্রিম কোর্ট।

6 নভেম্বর, শীর্ষ আদালত সারা দেশে সমস্ত সরকারি-সহায়তাপ্রাপ্ত এবং আবাসিক স্কুলগুলিতে ছাত্রীদের সংখ্যার সাথে সামঞ্জস্যপূর্ণ টয়লেট নির্মাণের জন্য একটি জাতীয় মডেল তৈরি করার জন্য কেন্দ্রকে নির্দেশ দেয়।

অভিন্ন পদ্ধতির উপর জোর দেওয়ার সময়, এটি কেন্দ্রীয় সরকারকে জাতীয়ভাবে মহিলা স্কুল ছাত্রদের স্যানিটারি ন্যাপকিন বিতরণের জন্য যে নীতি তৈরি করেছে সে সম্পর্কেও জিজ্ঞাসা করেছিল।

শুনানির সময়, কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছিল যে স্কুলগামী মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণের জন্য একটি খসড়া জাতীয় নীতি প্রণয়ন করা হয়েছে এবং স্টেকহোল্ডারদের কাছে তাদের মন্তব্য জানাতে পাঠানো হয়েছে।

শীর্ষ আদালত এর আগে রাজ্যগুলিকে সতর্ক করেছিল, যেগুলি স্কুলে অধ্যয়নরত মেয়েদের জন্য মাসিকের স্বাস্থ্যবিধি সম্পর্কিত অভিন্ন জাতীয় নীতি প্রণয়নের বিষয়ে কেন্দ্রের কাছে তাদের প্রতিক্রিয়া জমা দেয়নি, যদি তারা ব্যর্থ হয় তবে এটি "আইনের জোরপূর্বক হাত" এর আশ্রয় নেবে। তাই করো।

10 এপ্রিল, সুপ্রিম কোর্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (MOHFW) সচিবকে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে সমন্বয় করতে এবং একটি জাতীয় নীতি প্রণয়নের জন্য প্রাসঙ্গিক ডেটা সংগ্রহের জন্য নোডাল অফিসার হিসাবে নিযুক্ত করেছিল।

এটি উল্লেখ করেছে যে MoHFW, শিক্ষা মন্ত্রক এবং জলশক্তি মন্ত্রকের মাসিকের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার উপর পরিকল্পনা রয়েছে।

আদালত সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তাদের মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার কৌশল এবং পরিকল্পনাগুলিকে চার সপ্তাহের মধ্যে জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন স্টিয়ারিং গ্রুপের কাছে কেন্দ্রের প্রদত্ত তহবিলের সাহায্যে বা তাদের নিজস্ব সংস্থানগুলির মাধ্যমে কার্যকর করা হচ্ছে বলে নির্দেশ দিয়েছে।

সুপ্রিম কোর্ট বলেছে যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের নিজ নিজ অঞ্চলে আবাসিক এবং অ-আবাসিক স্কুলগুলির জন্য মহিলা টয়লেটগুলির উপযুক্ত অনুপাত জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন স্টিয়ারিং গ্রুপকেও নির্দেশ করবে।

এটি সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে স্কুলগুলিতে কম দামের স্যানিটারি প্যাড এবং ভেন্ডিং মেশিন এবং তাদের যথাযথ নিষ্পত্তির জন্য নেওয়া পদক্ষেপগুলি নির্দেশ করতে বলেছে।

কংগ্রেস নেতা ঠাকুরের দায়ের করা আবেদনে বলা হয়েছে যে 11 থেকে 18 বছর বয়সী দরিদ্র ব্যাকগ্রাউন্ডের কিশোরী নারীরা শিক্ষা গ্রহণে গুরুতর সমস্যার সম্মুখীন হয়, সংবিধানের 21A ধারার অধীনে একটি সাংবিধানিক অধিকার।

"এরা কিশোরী মহিলা যারা সজ্জিত নয় এবং তাদের পিতামাতার দ্বারা ঋতুস্রাব এবং মাসিক স্বাস্থ্যবিধি সম্পর্কে শিক্ষিতও নয়৷

পিটিশনে বলা হয়েছে, "বঞ্চিত অর্থনৈতিক অবস্থা এবং নিরক্ষরতা অস্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর অভ্যাসের প্রবণতার দিকে পরিচালিত করে যা গুরুতর স্বাস্থ্যের পরিণতি, দৃঢ়তা বাড়ায় এবং স্কুল থেকে বাদ পড়ার দিকে পরিচালিত করে।"