নয়াদিল্লি, 14 বছরের ব্যবধানের পরে মোদি সরকারের অর্থনৈতিক ব্যবস্থাপনার S&P গ্লোবাল রেটিংগুলিকে থাম্বস আপ দেওয়া ভারতের সার্বভৌম রেটিন দৃষ্টিভঙ্গিকে শক্তিশালী বৃদ্ধি, গত 5 বছরে পাবলিক খরচের উন্নত গুণমান এবং বিস্তৃত ধারাবাহিকতার প্রত্যাশায় স্থিতিশীল থেকে ইতিবাচক পর্যায়ে উন্নীত করেছে সংস্কারে একটি রাজস্ব নীতি।

S&P, তবে 'BBB-'-এর সর্বনিম্ন বিনিয়োগ গ্রেডে ভারতের সার্বভৌম রেটিং ধরে রেখেছে।

বুধবার একটি বিবৃতিতে, মার্কিন ভিত্তিক সংস্থাটি বলেছে যে দেশটি একটি সতর্ক রাজস্ব নীতি গ্রহণ করলে আগামী 24 মাসে ভারতের রেটিং আপগ্রেড হতে পারে যা অর্থনৈতিক স্থিতিস্থাপকতাকে জোরদার করার সময় সরকারের উচ্চতর ঋণ এবং সুদের বোঝা হ্রাস করে।S&P-এর রেটিং ভাষ্য RBI-এর রেকর্ড 2.10 লক্ষ কোটি টাকার লভ্যাংশ সরকারের কাছে হস্তান্তরের এক সপ্তাহের মধ্যে আসে। কেন্দ্রের রাজস্ব ঘাটতি কাটাতে এই তহবিল ব্যবহার করা যেতে পারে।

"সরকারি ব্যয়ের দৃঢ় প্রবৃদ্ধি এবং ক্রমবর্ধমান মানের উপর ভারতের দৃষ্টিভঙ্গি ইতিবাচক হিসাবে সংশোধিত হয়েছে; BBB- দীর্ঘমেয়াদী এবং 'A-3' স্বল্পমেয়াদী অযাচিত বিদেশী এবং স্থানীয় মুদ্রা সার্বভৌম ক্রেডিট রেটিং নিশ্চিত করেছে," S&P বলেছে৷

সার্বভৌম রেটিং একটি দেশের বিনিয়োগ পরিবেশের ঝুঁকির মাত্রা পরিমাপ করার একটি হাতিয়ার এবং বিনিয়োগকারীদের একটি দেশের ঋণ পরিশোধের ক্ষমতা দেখায়। আমি 2010, S&P নেতিবাচক থেকে স্থিতিশীল দৃষ্টিভঙ্গি বৃদ্ধি করেছিল।রেটিংগুলিকে বিনিয়োগকারীরা দেশের ঋণযোগ্যতার ব্যারোমিটার হিসাবে দেখেন এবং ঋণ নেওয়ার খরচের উপর প্রভাব ফেলে।

"ভারতের প্রতি আমাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তার দৃঢ় অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর পূর্বাভাস দেওয়া হয়েছে সরকারি ব্যয়ের গুণমানে উচ্চারিত উন্নতি, এবং রাজস্ব একীকরণের জন্য রাজনৈতিক প্রতিশ্রুতি। আমরা বিশ্বাস করি যে এই কারণগুলি ক্রেডিট মেট্রিক্সকে সুবিধার জন্য একত্রিত করছে," S&P বলেছে।

এটি বলেছে যে সরকারী ব্যয়ের গঠন পরিবর্তিত হয়েছে, একটি ক্রমবর্ধমান অংশ অবকাঠামোতে যাচ্ছে। এটি দেশকে উচ্চতর প্রবৃদ্ধির পথে নিয়ে যেতে বাধাগুলোকে সহজ করবে।S&P বলেছে যে ভারতের শক্তিশালী অর্থনৈতিক সম্প্রসারণ তার ক্রেডিট মেট্রিক্সের উপর একটি গঠনমূলক প্রভাব ফেলছে।

"আমরা আশা করি আগামী দুই থেকে তিন বছরের মধ্যে প্রবৃদ্ধির গতিবেগকে সুদৃঢ় অর্থনৈতিক মৌলিক বিষয়গুলো আন্ডারপিন করবে। নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, আমরা অর্থনৈতিক সংস্কার এবং রাজস্ব নীতিতে ব্যাপক ধারাবাহিকতা আশা করি," S&P বলেছে।

ইতিবাচক দৃষ্টিভঙ্গি S&P এর দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে যে অব্যাহত নীতিগত স্থিতিশীলতা অর্থনৈতিক সংস্কারকে গভীরতর করে এবং উচ্চ অবকাঠামো বিনিয়োগ দীর্ঘমেয়াদী বৃদ্ধির সম্ভাবনাকে টিকিয়ে রাখবে।"এটি, অর্থনীতির স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করার সময় সরকারের উচ্চতর ঋণ এবং সুদের বোঝাকে কমিয়ে দেয় এমন সতর্ক রাজস্ব ও আর্থিক নীতির সাথে, পরবর্তী 24 মাসে একটি উচ্চ রেটিং হতে পারে," S&P বলেছে৷

ভারতীয় অর্থনীতি COVID-1 মহামারী থেকে একটি "উল্লেখযোগ্য প্রত্যাবর্তন" করেছে, S&P বলেছে, এটি এই বছর ভারতের প্রকৃত জিডিপি বৃদ্ধির 6.8 শতাংশে পূর্বাভাস দিয়েছে, যা একটি ব্যাপক বৈশ্বিক মন্দার মধ্যে উদীয়মান বাজারের সমবয়সীদের সাথে অনুকূলভাবে তুলনা করে।

সংস্থাটি অনুমান করেছে যে গত তিন বছরে প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি বার্ষিক গড় 8.1 শতাংশ হবে, যা এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সর্বোচ্চ।এটি আশা করে যে এই প্রবৃদ্ধির গতিশীলতা মধ্যমেয়াদে চলতে থাকবে এবং আগামী তিন বছরে জিডিপি বার্ষিক 7 শতাংশের কাছাকাছি প্রসারিত হবে যা এখনও বিস্তৃত রাজস্ব ঘাটতি সত্ত্বেও সরকারী ঋণের সাথে জিডিপির অনুপাতের উপর একটি মধ্যম প্রভাব ফেলবে।

এসএন্ডপি বলেছে যে গত চার থেকে পাঁচ বছরে সরকারি ব্যয়ের গুণমান উন্নত হয়েছে এবং সরকারী বিনিয়োগ এবং ভোক্তা গতি আগামী তিন থেকে চার বছরে একক বৃদ্ধির সম্ভাবনাকে জোরদার করবে।

মোদি প্রশাসন পরিকাঠামো খাতে বাজেট বরাদ্দ ক্রমবর্ধমানভাবে সরিয়ে নিয়েছে। মূলধন ব্যয় 2025 অর্থবছরে 1 লক্ষ কোটি টাকা বা জিডিপির প্রায় 3.4 শতাংশে উন্নীত হওয়ার কথা। এক দশক আগের তুলনায় এটি প্রায় 4.5।S&P বিশ্বাস করে যে ভারতে অবকাঠামো এবং সংযোগের উন্নতিগুলি চোকপয়েন্টগুলিকে সরিয়ে দেবে, যা দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বৃদ্ধিকে বাধাগ্রস্ত করছে।

ভারতের দুর্বল আর্থিক সেটিংস সর্বদাই সার্বভৌম রেটিং প্রোফাইলের সবচেয়ে দুর্বল অংশ ছিল। তিনটি প্রধান বৈশ্বিক রেটিং সংস্থা - S&P, Fitc এবং Moody's - ভারতকে সর্বনিম্ন বিনিয়োগ গ্রেড রেটিং দিয়েছে৷

S&P বলেছে যে অর্থনৈতিক পুনরুদ্ধার এখন ভাল পথে রয়েছে, সরকার আবারও রাজস্ব একীকরণের জন্য আরও কংক্রিট (যদিও ধীরে ধীরে) পথ চিত্রিত করতে সক্ষম।S&P 2025 অর্থবছরে সাধারণ সরকারের (কেন্দ্র + রাজ্য) ঘাটতি জিডির 7.9 শতাংশ, যা ধীরে ধীরে 2028 সালের মধ্যে 6.8 শতাংশে নেমে আসবে।

"জুন 2024 সালের সাধারণ নির্বাচনের ফলাফল নির্বিশেষে, আমরা আশা করি আগত সরকার প্রবৃদ্ধির শক্তিকে সমর্থন করার জন্য, অবকাঠামো বিনিয়োগ ড্রাইভ চালিয়ে যেতে এবং রাজস্ব একীকরণের প্রতিশ্রুতি দিতে অর্থনৈতিক সংস্কার চালিয়ে যাবে," S& বলেছে৷

S&P বলেছে যে এটি রেটিং বাড়াতে পারে যদি ভারতের রাজস্ব ঘাটতি অর্থপূর্ণভাবে সংকুচিত হয় যাতে সাধারণ সরকারের ঋণ কাঠামোগত ভিত্তিতে জিডিপির 7 শতাংশের নিচে নেমে যায়।"আমরা যদি কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির কার্যকারিতা এবং বিশ্বাসযোগ্যতার একটি টেকসই এবং উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করি যাতে মূল্যস্ফীতি সময়ের সাথে টেকসইভাবে কম হারে পরিচালিত হয়, তাহলে আমরা রেটিং বাড়াতে পারি," এটি বলে।

এসএন্ডপি প্রজেক্ট করে যে জিডিপিতে সাধারণ সরকারি ঋণের অনুপাত 2024 সালের 85 শতাংশ থেকে 2028 অর্থবছরের মধ্যে 81 শতাংশে নেমে আসবে। এটি প্রাক-মহামারী ঋণের বোঝা জিডিপির 75 শতাংশের চেয়ে বেশি, কিন্তু মহামারী থেকে বেশ নীচে 90 শতাংশের বেশি মটর।