বেঙ্গালুরু, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু আইপিএল ফ্র্যাঞ্চাইজির গো গ্রী ইনিশিয়েটিভের অংশ হিসাবে তিনটি হ্রদকে পুনরুজ্জীবিত করে গত কয়েক মাস ধরে বেঙ্গালুরুকে আঁকড়ে ধরে থাকা জল সংকট সমাধানের প্রচেষ্টায় তাদের কিছুটা অবদান রেখেছে।

RCB, ইন্ডিয়া কেয়ারস ফাউন্ডেশনের রিপোর্ট অনুসারে, কান্নুর হ্রদে নাগরিক সুবিধা যোগ করার সাথে সাথে ইট্টগালপুরা লেক এবং সাদেনাহাল্লি লেকের পুনরুদ্ধারের কাজ সম্পন্ন করেছে।

RCB গত অক্টোবরে তাদের ES প্রতিশ্রুতির অংশ হিসাবে লেক ইমপ্রুভমেন্ট ওয়ার্কস প্রকল্প চালু করেছিল সাঁই অঞ্চলে জলাশয়ের উন্নয়নের উপর ফোকাস করে কারণ তারা কাভেরী জলের অ্যাক্সেসের অভাব এবং সম্পূর্ণরূপে ভূগর্ভস্থ জল এবং পৃষ্ঠের জলের উপর নির্ভরশীল।

প্রতিবেদনে বলা হয়েছে, ইত্তগালপুরা লেক এবং সাদেনাহল্লি লেকে ১.২০ লাখ টনের বেশি পলি ও বালি অপসারণ করা হয়েছে।

হ্রদ জুড়ে বাঁধ এবং পথ তৈরিতে মাটি ব্যবহার করা হয়েছে এবং 5 জন কৃষক এটিকে তাদের ক্ষেতের উপরের মাটি হিসাবে ব্যবহার করতে নিয়েছে।

ফলে এসব হ্রদের পানি ধারণ ক্ষমতা বেড়েছে এক একর পর্যন্ত।

কান্নুর হ্রদের চারপাশে, জীববৈচিত্র্যের উন্নতির লক্ষ্যে নৃতাত্ত্বিক-ওষধি গাছপালা পার্ক, বাঁশ পার্ক, একটি প্রজাপতি পার্ক তৈরি করা হয়েছে।

"আমরা স্বভাবতই বেঙ্গালুরুর মূল হ্রদগুলির পুনরুদ্ধারের মাধ্যমে আমাদের স্থানীয় সম্প্রদায়কে সমর্থন করার জন্য আমাদের ফোকাস প্রসারিত করেছি। এই হ্রদগুলি শুধুমাত্র পার্শ্ববর্তী গ্রামগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ ভূগর্ভস্থ জলের উত্সই নয় বরং স্থানীয় জীবিকার মেরুদন্ডও তৈরি করে," বলেছেন রাজেশ মেনন, ভিপি এবং প্রধান RCB এর