মুম্বাই, বুধবার রিজার্ভ ব্যাঙ্ক কেন্দ্রীয় ব্যাঙ্কের সর্বজনীন কাঠামোর অধীনে এনবিএফসি সেক্টরের জন্য স্ব-নিয়ন্ত্রক সংস্থাগুলির (এসআরও) স্বীকৃতির জন্য আবেদনগুলিকে আমন্ত্রণ জানিয়েছে৷

আবেদনকারীকে এসআরও হিসেবে স্বীকৃতি পাওয়ার পর বা কাজ শুরু করার আগে এক বছরের মধ্যে ন্যূনতম 2 কোটি টাকার সম্পদ অর্জন করতে হবে।

NBFC সেক্টরের জন্য সর্বাধিক দুটি SRO স্বীকৃত হবে।

মার্চ মাসে, আরবিআই তার নিয়ন্ত্রিত সত্তাগুলির জন্য এসআরওগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য কাঠামো জারি করেছিল। SRO-কে তাদের সদস্যদের জন্য ন্যূনতম বেঞ্চমার্ক স্থাপন করতে হবে। কাঠামোটি বিস্তৃত পরামিতিগুলি নির্দিষ্ট করে, যেমন উদ্দেশ্য, দায়িত্ব, যোগ্যতার মানদণ্ড, শাসনের মান এবং SRO-এর জন্য আবেদন প্রক্রিয়া।

আরবিআই-এর মতে, এসআরও অনুশীলনকারীদের প্রযুক্তিগত দক্ষতার উপর অঙ্কন করে প্রবিধানের কার্যকারিতা বাড়ায় এবং প্রযুক্তিগত এবং ব্যবহারিক দিকগুলির উপর ইনপুট প্রদানের মাধ্যমে নিয়ন্ত্রক নীতিগুলি প্রণয়ন/সূক্ষ্ম-টিউনিংয়ে সহায়তা করে।

"এনবিএফসি সেক্টরের জন্য এসআরও প্রাথমিকভাবে এনবিএফসিগুলির জন্য বিনিয়োগ এবং ক্রেডিট কোম্পানি (এনবিএফসি-আইসিসি), হাউজিং ফাইন্যান্স কোম্পানি (এইচএফসি) এবং ফ্যাক্টর (এনবিএফসি-ফ্যাক্টরস) বিভাগে পরিকল্পিত। তবে, এসআরও-তে এনবিএফসি-র অন্যান্য বিভাগও থাকতে পারে। এর সদস্য হিসাবে, "আরবিআই আবেদনগুলি আমন্ত্রণ করার সময় বলেছিল।

এটি আরও বলেছে যে স্বীকৃত SRO এর সদস্য হিসাবে NBFC-ICC, HFC এবং NBFC-ফ্যাক্টরগুলির একটি ভাল মিশ্রণ থাকা উচিত।

ছোট NBFC-এর ন্যায্য প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য, SRO-এর স্কেল ভিত্তিক নিয়ন্ত্রক কাঠামো অনুযায়ী NBFC-এর মোট সংখ্যার কমপক্ষে 10 শতাংশ থাকা উচিত এবং NBFC-ICC এবং NBFC-ফ্যাক্টর হিসাবে শ্রেণীবদ্ধ করা উচিত।

SRO হিসাবে স্বীকৃতি প্রদানের দুই বছরের মধ্যে পূর্বোক্ত সদস্যপদ অর্জনে ব্যর্থ হলে, প্রদত্ত স্বীকৃতি প্রত্যাহার করার জন্য SRO দায়ী হবে, RBI বলেছে।

30 সেপ্টেম্বর, 2024 এর মধ্যে আবেদন করা যাবে।