জালগোট [PoGB], পাকিস্তান-অধিকৃত গিলগিট বাল্টিস্তানে (PoGB) জগলোট এবং বনজিকে সংযোগকারী RCC সেতুটি এখন দুর্বল অবকাঠামোগত উন্নয়নের একটি উজ্জ্বল উদাহরণ হিসেবে দাঁড়িয়ে আছে। স্থানীয় প্রতিবেদনে সোমবার প্রকাশ করা হয়েছে যে ব্রিজটি, এখন ভরাট অবস্থায়, দুর্ঘটনার একটি উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করেছে।

দুই বছর আগে এই সেতুর নির্মাণকাজ শুরু হলেও সংযোগ সড়কের অভাবে এটি ব্যবহার অনুপযোগী হয়ে হঠাৎ বন্ধ হয়ে যায়। অসম্পূর্ণ থাকা সত্ত্বেও স্থানীয়রা পরিবহনের জন্য এটি ব্যবহার করতে বাধ্য হচ্ছেন। এই পরিস্থিতি PoGB জুড়ে বেশ কয়েকটি পরিত্যক্ত প্রকল্পের প্রতীক, যা উল্লেখযোগ্য বিনিয়োগের অপচয়কে প্রতিফলিত করে।

মজার বিষয় হল, পূর্বে নির্মিত একটি কাঠের সেতু এখন স্থানীয়দের জন্য একটি প্রধান ট্রানজিট রুট হিসাবে কাজ করে এবং অসমাপ্ত আরসিসি সেতুর চেয়ে ভাল অবস্থায় রয়েছে। একজন স্থানীয় বিশেষজ্ঞ এই ধরনের প্রকল্পে ব্যবহৃত উপকরণের গুণমানের সমালোচনা করেছেন, নিম্নমানের নির্মাণ অনুশীলনের পরামর্শ দিয়েছেন।

এই অঞ্চলে অবনতিশীল অবকাঠামো এবং খারাপ রাস্তার অবস্থার জন্য বাসিন্দারা দীর্ঘদিন ধরে হতাশা প্রকাশ করেছেন। আওয়ামী অ্যাকশন কমিটির (এএসি) সদস্যরা স্থানীয় সড়কের ভয়াবহ অবস্থা তুলে ধরে প্রাথমিক সুযোগ-সুবিধা প্রদানে সরকারের ব্যর্থতার জন্য হতাশা প্রকাশ করেছেন।

"রাস্তাগুলি এতটাই খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা হয়েছে যে লোকেরা গমের বস্তা নদীতে পড়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে," একজন এএসি কর্মী দুঃখ প্রকাশ করেছেন। "খানবাড়ির অবস্থার উন্নতির জন্য কর্তৃপক্ষকে জরুরীভাবে কাজ করতে হবে। বাসিন্দারা ব্যথিত, তবুও তাদের আবেদন শোনা যায় না, স্থানীয় সরকারের অযোগ্যতা ও উদাসীনতার কথা তুলে ধরে।"

ক্রমাগত অবহেলার প্রতিক্রিয়ায়, এএসি নেতারা খানবাড়িতে রাস্তার সমস্যা সমাধানের জন্য অবিলম্বে পদক্ষেপ না নিলে গিলগিট-বালতিস্তান জুড়ে 'চাক্কা জাম' ধর্মঘট শুরু করার হুমকি দিয়েছেন।

"বছর ধরে, পাকিস্তান-অধিকৃত গিলগিট-বালতিস্তানের বাসিন্দারা অপর্যাপ্ত সড়ক অবকাঠামো এবং তাদের অভিযোগের প্রতি সরকারের উদাসীনতার বিরুদ্ধে প্রতিবাদ করেছে," রিপোর্টে উপসংহারে বলা হয়েছে।

প্রশাসন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রক্সি হিসাবে কাজ করে, জনগণের উদ্বেগকে ধারাবাহিকভাবে উপেক্ষা করেছে, অন্তর্নিহিত সমস্যাগুলি সমাধান করার পরিবর্তে ভিন্নমতকে দমন করা বেছে নিয়েছে।