মুম্বাই, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বৃহস্পতিবার একটি NITI আয়োগ রিপোর্ট প্রকাশ করেছেন যার লক্ষ্য মুম্বাই মেট্রোপলিটন অঞ্চলে (এমএমআর) অর্থনৈতিক কার্যকলাপকে বর্তমান 140 বিলিয়ন মার্কিন ডলার থেকে 2030 সালের মধ্যে 300 বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্যে।

বিরোধী শিবসেনা (ইউবিটি) নেতা আদিত্য ঠাকরে, তবে, মহারাষ্ট্র নির্বাচনের আগে কেন্দ্রীয় থিঙ্ক ট্যাঙ্কের অধ্যয়ন, শহরটিকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পূর্বসূরি কিনা তা ভেবেছিলেন।

শিন্দের ডেপুটি দেবেন্দ্র ফড়নবিস এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান ক্লাউস শোয়াবের উপস্থিতিতে রাষ্ট্রীয় অতিথি ভবন 'সহ্যাদ্রি'-তে প্রকাশিত প্রতিবেদনটি বলেছে যে পাঁচটিরও কম সময়ে মুম্বাই অঞ্চলে অর্থনৈতিক কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা সম্ভব। বছর এবং রাজ্যে 28 লক্ষ নতুন চাকরি তৈরি করুন।

এটি সম্ভব করার জন্য বেসরকারি খাত সহ মেগাপলিস জুড়ে বিনিয়োগের আহ্বান জানিয়েছে৷

প্রতিবেদনে বলা হয়েছে, এই অঞ্চলটিকে আর্থিক পরিষেবা, ফিনটেক, কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বাস্থ্য এবং মিডিয়ার মতো শিল্পের জন্য একটি বিশ্বব্যাপী পরিষেবা কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠিত করতে হবে।

অর্থনৈতিক কর্মকাণ্ড দ্বিগুণ হওয়ার ফলে মাথাপিছু আয় বর্তমান USD 5,248 থেকে 2030 সালের মধ্যে 12,000 মার্কিন ডলারে উন্নীত হবে, এটি যোগ করে।

অন্যত্র একটি প্রেস কনফারেন্সে বক্তৃতা, আদিত্য ঠাকরে দাবি করেছিলেন যে কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকার মুম্বাইকে একটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পরিকল্পনা করতে পারে এবং তাই এই গবেষণা।

“...আমাদের দাবি হল মুম্বাইয়ের অবশ্যই তার গিফট সিটি থাকতে হবে যা চুরি করে গুজরাটে নিয়ে যাওয়া হয়েছিল। যখন আমাদের কেন্দ্রে আমাদের সরকার থাকবে, তখন মুম্বাইয়ের নিজস্ব গিফট সিটি থাকবে," প্রাক্তন প্রতিমন্ত্রী বলেছিলেন।

তিনি আহমেদাবাদের কাছে গুজরাট ইন্টারন্যাশনাল ফিনান্স টেক-সিটি (গিফ্ট সিটি) এর "প্রচার" করার জন্য কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী এবং মুম্বাই উত্তরের সাংসদ পীযূষ গোয়ালের কাছে ক্ষমা চাওয়ার দাবি করেছেন।

শিবসেনা (ইউবিটি) এবং মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) সহ আঞ্চলিক দলগুলি অতীতে কেন্দ্রীয় সরকারকে মহারাষ্ট্র থেকে মুম্বাইকে আলাদা করার পরিকল্পনার আশ্রয় দেওয়ার জন্য অভিযুক্ত করেছে।