নয়াদিল্লি, সংখ্যালঘুদের জন্য জাতীয় কমিশন (এনসিএম) রাজ্য সরকারগুলিকে সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধের ঘটনা রোধ করতে প্রতি মাসে মহকুমা স্তরে সমস্ত সম্প্রদায়ের সাথে 'সর্ব ধর্ম সম্বাদ' সভা করার পরামর্শ দিয়েছে।

এনসিএম বলেছে যে এটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সমস্ত সম্প্রদায়, সংখ্যালঘু এবং সংখ্যাগরিষ্ঠ, বা মতামত নির্মাতা, এনজিও, ধর্মীয় ব্যক্তি এবং শিক্ষাবিদদের চিহ্নিত করার এবং তাদের 'সর্ব ধর্ম সম্বাদ' মিটিংয়ে জড়িত করার পরামর্শ দিয়েছে। একটি বিবৃতি

সমস্ত সংখ্যালঘুদের স্বার্থ রক্ষা ও রক্ষা করার জন্য, এনসিএম রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রতি মাসে অন্তত একবার রাজ্যগুলির মহকুমা স্তরে সমস্ত সম্প্রদায়ের সাথে 'সর্ব ধর্ম সম্বাদ' করার পরামর্শ দিয়েছে এবং এছাড়াও জেলা পর্যায়ে, অর্ধবার্ষিক, সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে হামলা বা ঘৃণামূলক অপরাধের ঘটনা রোধ করতে, কমিশনের জারি করা বিবৃতিতে বলা হয়েছে।

কমিশন জোর দিয়েছিল যে এই ধরনের ঘটনার ফলে সম্প্রদায়ের মধ্যে তিক্ততা এবং সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি হয় কারণ ঘৃণা মানসিক দুর্বলতা এবং ক্রোধের কারণে হয়।

"এছাড়াও, প্রত্যেক নাগরিকের নিজস্ব ধর্ম অনুসরণ ও প্রচার করার অধিকার রয়েছে। অধিকন্তু, সরকার কর্তৃক গৃহীত শাস্তিমূলক পদক্ষেপের পাশাপাশি অসামাজিক ও অসন্তুষ্ট উপাদানগুলির দ্বারা ঘৃণ্য অপরাধগুলিকে অস্বীকার করা এবং নিন্দা করা নাগরিক ও সমাজের দায়িত্ব হওয়া উচিত। জমির আইন অনুযায়ী," বিবৃতিতে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, কর্তৃপক্ষকে অবশ্যই এই ধরনের অসামাজিক, দেশবিরোধী শক্তিকে রোধ করতে এবং সমাজে সহিংসতার ঘটনা রোধ করতে নাগরিক সমাজের অংশগ্রহণের সাথে যথাযথভাবে জড়িত প্রক্রিয়াগুলি তৈরি করতে হবে।

NCM আইন, 1992-এর অধীনে গঠিত NCM, অন্যান্য বিষয়ের সাথে সাথে সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থ রক্ষার দায়িত্ব অর্পণ করা হয়েছে। ভূমিকার পাশাপাশি, কমিশন নতুন এবং উদীয়মান চ্যালেঞ্জের আলোকে আস্থা তৈরির ব্যবস্থা গ্রহণ করবে।