বেঙ্গালুরু, পিসি নির্মাতা লেনোভো ইন্ডিয়া আগামী বছর ভারতে 50,000 জিপিইউ-ভিত্তিক এআই সার্ভার তৈরি করতে শুরু করবে, সংস্থাটি মঙ্গলবার জানিয়েছে।

লেনোভো ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর শৈলেন্দ্র কাটিয়াল বলেছেন যে কোম্পানি স্থানীয়ভাবে সার্ভার তৈরি করবে এবং পুদুচেরিতে তার উত্পাদন ইউনিট থেকে রপ্তানি করবে।

"লেনোভো বার্ষিক 50,000 সার্ভার তৈরি করবে। উৎপাদন আগামী বছর শুরু হবে। এটি শুধুমাত্র ভারতের জন্য নয়, এটি ভারত থেকে রপ্তানি করা হবে আমাদের পন্ডিচেরি সুবিধায় তৈরি করা হবে," কাটিয়াল বলেন।

17,000 কোটি টাকার আইটি হার্ডওয়্যার উৎপাদন-সংযুক্ত প্রণোদনা প্রকল্পের জন্য নির্বাচিত কোম্পানিগুলির মধ্যে Lenovo India অন্যতম।

কোম্পানিটি ভারতে তার চতুর্থ বৃহত্তম গবেষণা ও উন্নয়ন কেন্দ্রও স্থাপন করছে।

"আমরা লেনোভোর জন্য বিশ্বব্যাপী চতুর্থ বৃহত্তম গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপন করছি। আমাদের চারটি বড় গবেষণা ও উন্নয়ন কেন্দ্র জুড়ে বেঞ্চের সংখ্যা একই। ভারতে উচ্চ দক্ষতা সেট ইকোসিস্টেম থাকবে। এটি আমাদের বৈশ্বিক সুবিধার সাথে মেলে এবং চারটি ইউনিটই এখানে রয়েছে। একে অপরের সমান," লেনোভো ইন্ডিয়া, ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ, ব্যবস্থাপনা পরিচালক, অমিত লুথরা বলেছেন।

তিনি বলেন যে ব্যাঙ্গালোর R&D কেন্দ্র সিস্টেম ডিজাইন, ফার্মওয়্যার এবং সফ্টওয়্যার উন্নয়ন, পণ্যের নিশ্চয়তা, নিরাপত্তা এবং পরীক্ষার উপাদান থেকে শুরু করে একটি পণ্য জীবনচক্রের পাঁচটি মূল পর্যায়ে অবদান রাখবে।