নয়াদিল্লি, টাটা মোটরস-মালিকানাধীন জাগুয়ার ল্যান্ড রোভার বুধবার বলেছে যে এটি চীনে বৈদ্যুতিক যানবাহনের বিকাশের জন্য ফ্রিল্যান্ডার ব্র্যান্ডকে তাদের জেভিতে লাইসেন্স দেওয়ার জন্য তার চীনা যৌথ উদ্যোগ অংশীদার চেরির সাথে অভিপ্রায়ের একটি চিঠি স্বাক্ষর করেছে৷

প্রস্তাবিত নতুন লাইসেন্সিং চুক্তির অধীনে, CJLR -- জাগুয়ার ল্যান্ড রোভার লিমিটেড এবং চেরি অটোমোবাইল কোম্পানি লিমিটেডের 50/50 যৌথ উদ্যোগ - Chery's EV স্থাপত্যের উপর ভিত্তি করে বৈদ্যুতিক গাড়ির একটি উন্নত পোর্টফোলিও তৈরি করবে, একচেটিয়াভাবে ফ্রিল্যান্ডার নামে, সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে।

JLR এর Freelander ব্র্যান্ডটি ছিল একটি ল্যান্ড রোভার গাড়ি যা 1997-2015 এর মধ্যে উত্পাদিত হয়েছিল। এটি 2016 সালে ডিসকভারি স্পোর্ট দ্বারা সফল হয়েছিল।

"পুনর্জন্ম সিজেএলআর আকারে, ফ্রিল্যান্ডার মূলধারার বৈদ্যুতিক যানবাহনের একটি পরিসর অফার করবে, প্রাথমিকভাবে একটি স্বতন্ত্র নেটওয়ার্কের মাধ্যমে চীনে বিক্রি করা হয়েছিল কিন্তু সময়ের সাথে সাথে বিশ্ব রপ্তানির জন্য নির্ধারিত," বিবৃতিতে বলা হয়েছে।

দ্রুত বর্ধনশীল চীনের মূলধারার নিউ এনার্জি ভেহিকল (NEV) বাজারে একটি নতুন অবস্থান তৈরি করতে Chery এবং JLR-এর সৃজনশীল দল উভয়ের সহযোগিতায় যানবাহনগুলি ডিজাইন করা হবে। পণ্যগুলি চাংশুতে CJLR-এর বিদ্যমান উৎপাদন সুবিধায় নির্মিত হবে, এটি যোগ করেছে।

উন্নয়নের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, JLR সিইও অ্যাড্রিয়ান মার্ডেল বলেছেন, "আজ আমরা JLR-এর জন্য এই গুরুত্বপূর্ণ কৌশলগত পদক্ষেপ নিচ্ছি, যা চীনের প্রতি আমাদের চলমান প্রতিশ্রুতিকে আন্ডারলাইন করে এবং চীনে আমাদের বিদ্যমান ব্যবসার পরিপূরক।"

তিনি আরও বলেন, "আমরা বিশ্বাস করি যে ফ্রিল্যান্ডার ব্র্যান্ডের আবেদনের সাথে মিলিত বিশ্বের বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল বৈদ্যুতিক গাড়ির বাজারের জন্য সহযোগিতার নতুন মডেলগুলি বিকাশের জন্য একসাথে কাজ করা CJLR-এর জন্য একটি খুব উত্তেজনাপূর্ণ ভবিষ্যতের প্রতিশ্রুতি দেয়।"

চেরি গ্রুপের চেয়ারম্যান Yin Tongyue বলেছেন Chery এবং JLR একটি উদ্ভাবনী সহযোগিতা মডেল তৈরি করছে যা ভবিষ্যতের জন্য তাদের বৃদ্ধির পথের প্রতীক।

"ফ্রিল্যান্ডার ব্র্যান্ডের স্বতন্ত্র আবেদনের সাথে চেরির উন্নত ইভি প্রযুক্তির মিশ্রণ নিঃসন্দেহে চীন এবং বিশ্বব্যাপী গ্রাহকদের একটি অনন্য বৈদ্যুতিক গাড়ির অভিজ্ঞতা প্রদান করবে," টংইউ যোগ করেছেন।

ফ্রিল্যান্ডার পোর্টফোলিও পরিপূরক বৃদ্ধির প্রতিনিধিত্ব করে, যা চেরির বিদ্যমান পোর্টফোলিও এবং জেএলআর-এর আধুনিক বিলাসবহুল 'হাউস অফ ব্র্যান্ডস' উভয় থেকে স্বাধীন, বিবৃতিতে বলা হয়েছে।