জম্মু, ওএনজিসি কাশ্মীরের যমজ অমরনাথ বেস ক্যাম্পে দুটি 100-শয্যার হাসপাতাল স্থাপন করেছে এবং ঘোষণা করেছে যে বার্ষিক যাত্রার পরে সুবিধাগুলি চালু থাকবে।

52 দিনের তীর্থযাত্রাটি টুইন ট্র্যাক থেকে শুরু হয়েছিল -- অনন্তনাগের ঐতিহ্যবাহী 48-কিলোমিটার নুনওয়ান-পাহালগাম রুট এবং গান্ডারবালের 14-কিলোমিটার ছোট কিন্তু খাড়া বালতাল রুট -- শনিবারের প্রথম দিকে। 19 আগস্ট যাত্রা শুরু হওয়ার কথা রয়েছে।

ওএনজিসি বলেছে যে এটি এই অঞ্চলের স্বাস্থ্যসেবা পরিকাঠামোকে শক্তিশালী করার জন্য স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষা বিভাগের সাথে যৌথভাবে কাজ করেছে।

টেকসই স্বাস্থ্যসেবা পরিকাঠামোর প্রয়োজনীয়তা স্বীকার করে, ONGC, তার কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা উদ্যোগের অধীনে, অনন্তনাগের বালতাল এবং চন্দনওয়ারি-পাহলগামে স্থায়ী হাসপাতাল নির্মাণ করেছে, এটি একটি বিবৃতিতে বলেছে।

এই হাসপাতালের প্রতিটি 100 শয্যা, চিকিৎসা কর্মীদের জন্য থাকার সুবিধা এবং নিবিড় পরিচর্যা ইউনিট দিয়ে সজ্জিত যা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র হিসাবে কাজ করবে এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা প্রদান করবে, এতে বলা হয়েছে।

অমরনাথ যাত্রা রুটে অবস্থিত, এই হাসপাতালগুলি তীর্থযাত্রীদের চিকিৎসা সহায়তাও দেবে, বিবৃতিতে বলা হয়েছে।

গত বছর পর্যন্ত, অস্থায়ী চিকিৎসা সুবিধাগুলি প্রতি বছর এই রুটে অপারেটিং করা হয়েছিল, এতে উল্লেখযোগ্য পুনরাবৃত্তিমূলক খরচ এবং লজিস্টিক জটিলতা জড়িত ছিল, এটি যোগ করেছে।

উভয় হাসপাতালই যাত্রার পরে কাজ চালিয়ে যাবে, স্বাস্থ্য বিভাগ তাদের অপারেশন এবং রক্ষণাবেক্ষণের তদারকি করবে।

এই উদ্যোগটি টেকসই উন্নয়ন এবং উন্নত জনস্বাস্থ্য পরিষেবার প্রতি ওএনজিসির দৃঢ় প্রতিশ্রুতির উপর জোর দেয়, ওএনজিসি বিবৃতিতে বলা হয়েছে।

এটি স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতা উন্নত করার, অপারেশনাল খরচ কমানোর এবং আগামী বছর ধরে স্থানীয় জনগণের জন্য অবিচ্ছিন্ন চিকিৎসা সহায়তা নিশ্চিত করার দিকে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতির প্রতিনিধিত্ব করে, এটি যোগ করেছে।