দোহা [কাতার], সুইজারল্যান্ডের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট (IMD) দ্বারা জারি করা 2024 ওয়ার্ল্ড কম্পিটিটিভনেস বুকলেটে 67টি দেশের মধ্যে কাতার 11 তম স্থানে রয়েছে, যার বেশিরভাগই উন্নত দেশ, গত বছরের তুলনায় 12 তম।

কাতার নিউজ এজেন্সি (কিউএনএ) অনুসারে, অর্থনৈতিক কর্মক্ষমতা, সরকারী দক্ষতা, ব্যবসায়িক দক্ষতা এবং অবকাঠামোগত কারণগুলির জন্য প্রতিবেদনে কাতার যথাক্রমে ৪র্থ, ৭ম, ১১তম এবং ৩৩তম স্থানে রয়েছে।

প্রতিযোগিতামূলক মূল্যায়নটি ব্যবসায়িক পরিবেশ এবং কাতারি অর্থনীতির প্রতিযোগিতার উপর কোম্পানির পরিচালক এবং ব্যবসায়ীদের একটি নমুনার একটি মতামত জরিপের ফলাফল সহ স্থানীয় পর্যায়ে সরবরাহ করা ডেটা এবং সূচকগুলির একটি বিস্তৃত সেট দ্বারা প্রত্যক্ষ করা উন্নয়নের উপর ভিত্তি করে ছিল। , সেইসাথে অন্যান্য পর্যালোচনা করা দেশগুলির প্রতিপক্ষের সাথে এই জাতীয় ডেটা এবং সূচকগুলির তুলনা করা।

উপরে উল্লিখিত চারটি বিষয়ের অধীনে শ্রেণীবদ্ধ করা অনেক সাবফ্যাক্টরের অসামান্য কর্মক্ষমতা দ্বারা কাতারের পদমর্যাদা ইতিবাচকভাবে প্রভাবিত হয়েছিল। অর্থনৈতিক কর্মক্ষমতা ফ্যাক্টরের অধীনে, সবচেয়ে বিশিষ্ট সূচকগুলি ছিল বেকারত্বের হার, যুব বেকারত্বের হার, এবং বাণিজ্য সূচকের শর্তাবলী যেখানে দেশটি বিশ্বব্যাপী প্রথম স্থানে রয়েছে।

সরকারি কর্মদক্ষতা ফ্যাক্টরের মধ্যে, কাতারি অর্থনীতি ভোগ কর হার এবং ব্যক্তিগত আয় করের হার উভয় ক্ষেত্রেই প্রথম স্থান অধিকার করে, যেখানে এটি পাবলিক ফাইন্যান্স ইনডেক্সে দ্বিতীয় স্থানে রয়েছে। ব্যবসায়িক দক্ষতার ফ্যাক্টর হিসাবে, কর্পোরেট বোর্ডের কার্যকারিতা এবং অভিবাসী স্টক উভয় ক্ষেত্রেই কাতার বিশ্বব্যাপী প্রথম স্থান অধিকার করেছে, যখন এটি কর্মঘণ্টার সূচকে বিশ্বব্যাপী দ্বিতীয় স্থানে রয়েছে। অবকাঠামোগত ফ্যাক্টরের অধীনে, জ্বালানি অবকাঠামোর সাবফ্যাক্টর এবং প্রতি 1,000 জনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যার মধ্যে কাতার প্রথম স্থানে রয়েছে।