এএমআর, ড্রাগ রেজিস্ট্যান্স নামেও পরিচিত, বিশ্বব্যাপী মানব স্বাস্থ্যের জন্য দ্রুত ক্রমবর্ধমান হুমকি। এটি 2,97,000 মৃত্যুর জন্য সরাসরি দায়ী ছিল এবং 2019 সালে ভারতে 10,42,500 মৃত্যুর সাথে যুক্ত ছিল।

"এএমআর দেশের সমৃদ্ধি, জিডিপি এবং স্বাস্থ্যের বিভিন্ন দিক সহ ভিক্সিত ভারতে একটি সম্ভাব্য প্রভাব ফেলতে পারে," বলেছেন ডাঃ ভি কে। জাতীয় রাজধানীতে আইএমএ সদর দফতরে আয়োজিত একটি অনুষ্ঠানে নীতি আয়োগ থেকে পল।

তিনি উল্লেখ করেছেন যে সরকার অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স মোকাবেলায় তার অঙ্গীকার নিশ্চিত করেছে।

IMA-এর অগ্রগামী উদ্যোগ এই গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সংকটের বিরুদ্ধে কৌশল অবলম্বন করার জন্য একটি সাধারণ প্ল্যাটফর্মে একত্রিত হয়ে সারা দেশ থেকে 52টি চিকিৎসা বিশেষ সংস্থা/সংঘের নেতা এবং প্রতিনিধিদের একত্রিত করে।

NAMP-AMR-এর IMA-এর উদ্যোগকে সাধুবাদ জানিয়ে ডক্টর পল একে "সঠিক পথে সঠিক পদক্ষেপ" বলে অভিহিত করেছেন। এটিকে একটি জাতীয় আন্দোলনে পরিণত করতে সকল সংগঠনকে এক ব্যানারে ঐক্যবদ্ধ করার প্রয়োজনীয়তার ওপরও তিনি জোর দেন।

"এএমআর আমাদের জাতির স্বাস্থ্যের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন দ্বারা NAMP-AMR গঠন এই সঙ্কট মোকাবেলা করার জন্য একটি সমন্বিত জাতীয় প্রচেষ্টার সূচনা করে," বলেছেন IMA AMR-এর চেয়ারম্যান ডঃ নরেন্দ্র সাইনি .

বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে উন্নত চিকিৎসা শিক্ষা এবং প্রশিক্ষণ চিকিৎসা অনুশীলনের মান উন্নয়নে গুরুত্বপূর্ণ। তারা কখন এবং কীভাবে কার্যকরভাবে অ্যান্টিবায়োটিক ব্যবহার করবেন তা বোঝার গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তাও তুলে ধরেন।

বেসিক থেকে শুরু করে এবং চিকিৎসা শিক্ষাকে শক্তিশালী করার মাধ্যমে, স্বাস্থ্যসেবা পেশাদাররা আরও ভালো স্বাস্থ্যসেবা অনুশীলনে অবদান রাখতে পারেন এবং এএমআর-এর বিরুদ্ধে লড়াই করতে পারেন।

ইতিমধ্যে, পেডেন, ডব্লিউএইচও ইন্ডিয়ার ডেপুটি হেড, এএমআর মোকাবেলার বৈশ্বিক জরুরীতার উপর জোর দিয়েছিলেন এবং এটিকে ২০৫০ সালের মধ্যে মৃত্যুর সম্ভাব্য প্রধান কারণ হিসেবে অভিহিত করেছেন। তিনি এই বৈশ্বিক হুমকির জন্য একটি সহযোগিতামূলক পদ্ধতির গুরুত্বের উপর জোর দেন।