কলকাতা, শহর-ভিত্তিক পেট্রোকেমিক্যাল প্রধান হলদিয়া পেট্রোকেমিক্যালস লিমিটেড (HPL) QatarEnergy-এর সাথে একটি কৌশলগত চুক্তি করেছে, যা আগামী দশকের জন্য ন্যাপথার স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করেছে, বৃহস্পতিবার একজন কর্মকর্তা বলেছেন।

চুক্তিতে বলা হয়েছে যে QatarEnergy 2024 সালের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে শুরু হওয়া তার সিঙ্গাপুর-ভিত্তিক সহযোগী সংস্থা, HPL Global Pte Limited-এর মাধ্যমে 10 বছরের জন্য HPL কে 2 মিলিয়ন টন পর্যন্ত ন্যাফথা সরবরাহ করবে।

পেট্রোলিয়াম প্রোডাক্টস কোম্পানি লিমিটেড (QPSPP) বিক্রয়ের জন্য কাতার পেট্রোলিয়ামের পক্ষে HPL Global Pte Ltd. এবং QatarEnergy দ্বারা স্বাক্ষরিত এই দীর্ঘমেয়াদী চুক্তিটি এখন পর্যন্ত দুটি সংস্থার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি চিহ্নিত করে, কোম্পানির একটি বিবৃতি প্রকাশ না করেই বলেছে। চুক্তির মূল্য।

সাদ শেরিদা আল-কাবি, জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী এবং কাতারএনার্জির প্রেসিডেন্ট এবং সিইও, এই চুক্তিতে সন্তুষ্টি প্রকাশ করে বলেছেন, "এটি ভারতের অর্থনৈতিক প্রসারে অবদান রাখার জন্য কাতারের উত্সর্গকে আরও শক্তিশালী করে।"

এই অঞ্চলের ক্রমবর্ধমান শক্তির চাহিদা মেটাতে HPL-এর মতো কৌশলগত পেট্রোকেমিক্যাল শেষ-ব্যবহারকারীদের সঙ্গে যৌথ প্রচেষ্টার কথা উল্লেখ করে তিনি ভারতের একটি নির্ভরযোগ্য শক্তি প্রদানকারী হিসেবে কাতারের ভূমিকার কথাও তুলে ধরেন।

HPL চেয়ারম্যান পূর্ণেন্দু চ্যাটার্জি বলেন, চুক্তিটি কাতারএনার্জির সাথে দীর্ঘস্থায়ী অংশীদারিত্বকে শক্তিশালী করে।

তিনি জোর দিয়েছিলেন যে চুক্তিটি ব্যবসায়িক উন্নয়ন এবং কৌশলগত বিনিয়োগে এইচপিএল-এর চলমান প্রচেষ্টার সাথে সামঞ্জস্যপূর্ণ, যার লক্ষ্য পণ্যের গুণমান বজায় রেখে বিশ্বব্যাপী গ্রাহকের চাহিদা মেটানো।

এইচপিএল ভারতের বৃহত্তম পেট্রোকেমিক্যাল কোম্পানিগুলির মধ্যে একটি, যার বার্ষিক ইথিলিন উৎপাদন ক্ষমতা 700,000 টন। নিরাপত্তা এবং পরিবেশগত স্থায়িত্বকে সামনে রেখে শীর্ষ-স্তরের পণ্য তৈরির জন্য কোম্পানিটি প্রিমিয়ার লাইসেন্সকারীদের কাছ থেকে প্রক্রিয়া প্রযুক্তি গ্রহণ করেছে।