কলকাতা, পিএসইউ শিপইয়ার্ড গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (জিআরএসই) লিমিটেড সোমবার প্রতিবেশী দেশের জন্য একটি সমুদ্রগামী টাগ নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে, একজন কর্মকর্তা জানিয়েছেন।

জিআরএসই-এর পরিচালক (জাহাজ নির্মাণ) কমোডর শান্তনু বোস (অব.) এবং বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডিরেক্টরেট জেনারেল ডিফেন্স পারচেজ-এর ক্রয় পরিচালক (নৌবাহিনী) কমডোর এ কে এম মারুফ হাসানের উপস্থিতিতে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বিএসইকে জিআরএসই-এর দেওয়া তথ্য অনুযায়ী, চুক্তি অনুযায়ী প্রায় 21 মিলিয়ন মার্কিন ডলার মূল্যের জাহাজটি 24 মাসের মধ্যে বাংলাদেশে পৌঁছে দেওয়া হবে।

জাহাজটি প্রায় 61 মিটার দীর্ঘ এবং 15.80 মিটার চওড়া হবে, সম্পূর্ণ লোড করার সময় সর্বোচ্চ গতি কমপক্ষে 13 নট হবে।

টাগের প্রাথমিক ভূমিকার মধ্যে থাকবে সমুদ্রে টোয়িং জাহাজ, পাশাপাশি এবং পশ্চিম দিকে উভয়ই, বার্থিং এবং কাস্টিং অফের সময় তাদের সহায়তা করা এবং ধাক্কা দেওয়া এবং টানার মাধ্যমে বাঁক নিতে সহায়তা করা, জিআরএসই কর্মকর্তা বলেছেন।

জাহাজটির সমুদ্রে উদ্ধার ও উদ্ধার অভিযান চালানোর ক্ষমতাও থাকবে।

এই চুক্তিটি চারটি বহুমুখী পণ্যবাহী জাহাজ সরবরাহের জন্য একটি জার্মান শিপিং কোম্পানির সাথে প্রতিরক্ষা PSU-এর সাম্প্রতিক চুক্তি অনুসরণ করে৷

জুন মাসে, GRSE রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ জলপথ পরিবহন কর্তৃপক্ষ (BIWTA) এর সাথে ট্রেলিং সাকশন হপার ড্রেজার নির্মাণের জন্য USD 16.6 মিলিয়ন মূল্যের একটি চুক্তি স্বাক্ষর করে।

উপরন্তু, শিপইয়ার্ডটি বাংলাদেশের মৎস্য বিভাগের টেকসই উপকূলীয় ও সামুদ্রিক মৎস্য প্রকল্পের জন্য ছয়টি টহল নৌকা নির্মাণের আদেশ কার্যকর করছে।