ভিএমপিএল

নতুন দিল্লি [ভারত], 14 জুন: গুজরাট ইন্টারন্যাশনাল ফাইন্যান্স টেক-সিটি নিফটি, যা GIFT নিফটি নামেও পরিচিত, ভারতের আর্থিক ল্যান্ডস্কেপের মধ্যে একটি ডেরিভেটিভ চুক্তি। এটি প্রাথমিকভাবে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে (SGX) লেনদেন করা হয়েছিল। এটি গুজরাটের GIFT সিটিতে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (NSE) তালিকাভুক্ত কোম্পানিগুলি নিয়ে গঠিত, একটি আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র৷

ভারতের গান্ধীনগরে NSE ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জে GIFT নিফটি স্থানান্তর ভারতীয় আর্থিক বাজারে একটি উল্লেখযোগ্য পরিবর্তন চিহ্নিত করেছে৷ GIFT নিফটি এই কোম্পানিগুলির কর্মক্ষমতা ট্র্যাক করার জন্য একটি মানদণ্ড হিসাবে কাজ করে এবং GIFT সিটি কাঠামোর মধ্যে সামগ্রিক বাজারের প্রবণতাগুলির আরও অন্তর্দৃষ্টি প্রদান করে।

ব্যবসায়ীরা নিফটি 50 সূচকের ভবিষ্যত দিকনির্দেশ খুঁজে পেতে GIFT নিফটির সাথে সক্রিয়ভাবে জড়িত। নিফটি সূচকের ট্রেডিং টাইমিং অনুসরণ করে নিয়মিত বাজারের সময় পরিচালনা করা GIFT সিটির মধ্যে কোম্পানিগুলির কর্মক্ষমতা মূল্যায়ন করতে সক্ষম করে, যা তথ্য বিনিয়োগের সিদ্ধান্তগুলিকে সহজতর করে।

বেশিরভাগ সূচক নিফটি সূচকের সাথে তাল মিলিয়ে চলে। যাইহোক, India VIX NIFTY সূচকের সাথে একটি নেতিবাচক সম্পর্ক প্রদর্শন করে। যখন ইন্ডিয়া VIX কমে যায়, NIFTY বেড়ে যায়, এবং যখন ইন্ডিয়া VIX উপরে যায়, সাধারণত, NIFTY নিচে নেমে যায়।

NSE IX সদস্যপদ অর্জন করার পরে, যে কোনো বিনিয়োগকারী, বিদেশী বা ভারতীয়, নিবন্ধিত বা অনিবন্ধিত, GIFT নিফটি সূচক পণ্যগুলিতে সক্রিয়ভাবে ব্যবসা করার অনুমতি দেওয়া হয়।

SGX নিফটি ভারতীয় বাজারে একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলে, যা নিফটি সূচকে গতিবিধি ট্র্যাক এবং পূর্বাভাস দেওয়ার জন্য একটি মূল্যবান হাতিয়ার প্রদান করে। দুটি সূচকের সময় বাজারের গতিশীলতা সম্পর্কে অবগত থাকার জন্য GIFT মনিটরিংয়ের মাধ্যমে বিনিয়োগকারীদের সুবিধা দেয়, এইভাবে পুরো ট্রেডিং প্রক্রিয়ার অন্তর্দৃষ্টি লাভ করে।

GIFT নিফটির সময়:

GIFT নিফটির সময়গুলি গুরুত্বপূর্ণ কারণ সেগুলি বাজারের অংশগ্রহণকারীদের উপর একটি বড় প্রভাব ফেলে৷ গ্লোবাল মার্কেটের সাথে GIFT নিফটি টাইমিং এর সারিবদ্ধতা বিনিয়োগকারীদের ট্রেড করার সময় একটি সচেতন সিদ্ধান্ত নিতে সাহায্য করে। GIFT নিফটির দুটি ট্রেডিং সেশন রয়েছে: প্রথম ট্রেডিং সেশনটি সকাল 6:30 থেকে বিকাল 3:40 পর্যন্ত, যেখানে দ্বিতীয় ট্রেডিং সেশনটি বিকেল 4:35 থেকে পরের দিন সকাল 2:45 পর্যন্ত।

সম্মিলিত GIFT নিফটির সময়গুলি SGX নিফটির চেয়ে বেশি, যা সকাল 6:30 থেকে রাত 10:30 পর্যন্ত ট্রেড করত৷ GIFT নিফটির নতুন সময়গুলি মার্কিন, ইউরোপীয় এবং এশিয়ান বাজারের ট্রেডিং সময়ের সাথে ওভারল্যাপ করে৷ এই সময়টি সূচকটিকে দেশীয় বাজারের সাথে সিঙ্ক করার অনুমতি দেয় এবং বিনিয়োগকারীদের রিয়েল-টাইম মূল্যের গতিবিধি এবং ট্রেডিং সুযোগ প্রদান করে।

উভয় সূচকের বিভিন্ন ট্রেডিং সময়ের কিছু প্রভাব রয়েছে। প্রথমত, এটি বিনিয়োগকারীদের ওভারল্যাপিং ট্রেডিং ঘন্টার সময় মূল্যের অসঙ্গতিগুলিকে ব্যবহার করে দুটি বাজারের মধ্যে সালিশের সুযোগ কাজে লাগাতে দেয়।

কিভাবে GIFT নিফটিতে ট্রেড করবেন?

GIFT নিফটিতে ট্রেডিং বড় ঝুঁকি জড়িত এবং সব বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত নয়। হারানোর সাধ্যের মধ্যে মূলধন বিনিয়োগ করা সবসময়ই ভালো। আরও, আপনার ট্রেডিং সফল করতে গিফট নিফটিতে ট্রেড করার কিছু ধাপ নিচে দেওয়া হল:

একটি ট্রেডিং অ্যাকাউন্ট খুলুন: NSE IX এর সাথে নিবন্ধিত একটি ব্রোকার বেছে নিন। জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে রয়েছে মতিলাল ওসওয়াল, ব্লিঙ্কএক্স এবং জেরোধা। এই ব্রোকাররা ডেডিকেটেড গিফট ট্রেডিং অ্যাকাউন্ট অফার করে।

KYC সম্পূর্ণ করুন (আপনার গ্রাহককে জানুন): KYC সম্পূর্ণ করতে, আপনাকে অবশ্যই ব্রোকারের নিয়ম অনুযায়ী পরিচয় এবং ঠিকানার প্রমাণ জমা দিতে হবে।

আপনার অ্যাকাউন্টে তহবিল জমা করুন: ব্রোকারের নির্দেশিকা অনুসারে প্রয়োজনীয় মুদ্রায় তহবিল জমা করুন, যেমন USD, এবং EUR, অন্যদের মধ্যে।

আপনার অবস্থান নিরীক্ষণ এবং পরিচালনা করুন: অবস্থানের ট্র্যাক রাখুন এবং মেয়াদ বা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রয়োজন অনুসারে পরিচালনা করুন।

ঝুঁকিগুলি বুঝুন: ফিউচার চুক্তিতে অন্তর্নিহিত লিভারেজ জড়িত, যা লাভ এবং ক্ষতিকে শান্ত করতে পারে। নিশ্চিত করুন যে আপনি ট্রেড করার আগে জড়িত ঝুঁকি সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

GIFT নিফটি ট্রেডিংয়ের জন্য যোগ্যতা

ভারতে বসবাসকারী খুচরা বিনিয়োগকারীদের বৈদেশিক মুদ্রার প্রবিধানের কারণে GIFT নিফটিতে ট্রেড করা নিষিদ্ধ করা হয়েছে।

এনআরআই, বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারী (এফপিআই), এবং যোগ্য বিদেশী বিনিয়োগকারীরা (ইএফআই) একজন ব্রোকারের মাধ্যমে বাণিজ্য করার যোগ্য যিনি NSE IX-এর সদস্য।

উপসংহার।

GIFT নিফটি সূচক বিদেশী বিনিয়োগকারীদের ভারতীয় ডেরিভেটিভ বাজারে বিনিয়োগ করতে উৎসাহিত করে। এটি ভারতকে উন্নত অর্থনীতির আর্থিক কেন্দ্রগুলির সাথে বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক করে তুলবে।

আরও বিস্তারিত জানতে ভিজিট করুন:-

https://blinkx.in/indices/gift-nifty

https://blinkx.in/indices/india-vix