নয়াদিল্লি [ভারত], দেশে শক্তিশালী অর্থনৈতিক কর্মকাণ্ডের পিছনে, গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (GCCs) 2024 সালের প্রথমার্ধে মোট অফিস লিজিংয়ের 37 শতাংশের জন্য দায়ী, CBRE ইন্ডিয়া অফিস ফিগার Q2, 2024 রিপোর্ট হাইলাইট করে .

CBRE-এর রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, দেশে অফিস লিজিং সংক্রান্ত সামগ্রিক চুক্তিগুলি শক্তিশালী ছিল, জানুয়ারি-জুন 2024 এর মধ্যে গ্রস অফিস লিজিং 32.8 মিলিয়ন বর্গফুট ছুঁয়েছে। এটি বছরে বছরের ভিত্তিতে 14 শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারতের শীর্ষ নয়টি শহর।

বেঙ্গালুরু, মুম্বাই, দিল্লি-এনসিআর, হায়দ্রাবাদ, চেন্নাই, পুনে, কোচি, কলকাতা এবং আহমেদাবাদ হল সেই শহর যেখানে অফিস লিজিং কার্যক্রম চলতি বছরের প্রথমার্ধে বেড়েছে।

বেঙ্গালুরুতে 39 শতাংশে অফিস লিজ দেওয়ার সর্বোচ্চ শেয়ার ছিল, তারপরে পুনে 20 শতাংশে। হায়দরাবাদ এবং চেন্নাইয়ের শেয়ার যথাক্রমে 17 শতাংশ এবং 11 শতাংশ৷

Anshuman Magazine, চেয়ারম্যান এবং CEO, ভারত, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা, CBRE, বলেছেন, "2024 সালের শেষের দিকে, পোর্টফোলিওগুলি প্রসারিত এবং ব্যবহারের হার বৃদ্ধির সাথে সাথে মানসম্পন্ন অফিস স্পেসগুলির চাহিদা শক্তিশালী থাকবে৷ দক্ষ কর্মশক্তি এবং স্থিতিশীল শাসন দ্বারা সমর্থিত ভারতের আবেদন, বৈচিত্র্যময় ভাড়াটেদের চাহিদা এবং অর্থনৈতিক স্থিতিস্থাপকতা দ্বারা চিহ্নিত, বিএফএসআই এবং প্রকৌশল ও প্রত্যাশিত বৃদ্ধির পাশাপাশি লিজিং অব্যাহত রাখতে পারে। উত্পাদন খাত যেমন আস্থা তৈরি করে এবং অবকাঠামোগত অগ্রগতি হয়, আহমেদাবাদ, কোয়েম্বাটোর, ইন্দোর এবং নাগপুরের মতো টায়ার-২ শহরগুলি কৌশলগত বিস্তৃতির সাক্ষী হতে পারে, যা ভারতের গতিশীল অফিস বাজারের বিবর্তনের উপর ভিত্তি করে।"

জানুয়ারী-জুন 2024 এর মধ্যে মোট লিজিংয়ের প্রায় এক-চতুর্থাংশের সাথে বেঙ্গালুরু নেতৃত্বাধীন অফিস স্পেস শোষণ করে। এর পরে দিল্লি-এনসিআর 16 শতাংশ, চেন্নাই 14 শতাংশ, পুনে এবং হায়দ্রাবাদ প্রতিটি 13 শতাংশ অবদান রাখে। বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, এবং মুম্বাই নেতৃত্বাধীন সরবরাহ সংযোজন, সমষ্টিগতভাবে একই সময়ের মধ্যে মোটের 69 শতাংশের জন্য দায়ী।

প্রতিবেদনটি ইঙ্গিত করে যে প্রযুক্তি কোম্পানিগুলি সর্বাধিক শেয়ার দেখেছে এবং মোট অফিস লিজিংয়ের 28% এর জন্য দায়ী, তারপরে নমনীয় স্পেস অপারেটরগুলি 16 শতাংশ, BFSI সংস্থাগুলি 15 শতাংশে, ইঞ্জিনিয়ারিং এবং ম্যানুফ্যাকচারিং (E&M) 9 শতাংশ এবং গবেষণা, কনসাল্টিং অ্যান্ড অ্যানালিটিক্স ফার্ম (RCA) জানুয়ারী-জুন '24 এর মধ্যে 8 শতাংশে।

অতিরিক্তভাবে, দেশীয় সংস্থাগুলি জানুয়ারী-জুন' 24-এর মধ্যে বাজারের 43 শতাংশের অন্তর্ভুক্ত। নমনীয় স্পেস অপারেটর, প্রযুক্তি সংস্থা এবং BFSI কর্পোরেটগুলি 2024 সালের প্রথমার্ধে প্রধানত গার্হস্থ্য ইজারা কার্যক্রম পরিচালনা করেছে।

বিশ্বব্যাপী প্রতিভা, সম্পদ এবং দক্ষতা ব্যবহার করার জন্য বিশ্বব্যাপী সংস্থাগুলি দ্বারা GCC প্রতিষ্ঠিত হয়। তারা সাধারণত বৃহত্তর কর্পোরেশনের অংশ এবং অন্যান্য ফাংশনগুলির মধ্যে গবেষণা এবং উন্নয়ন, আইটি পরিষেবা, ব্যবসায়িক প্রক্রিয়া আউটসোর্সিং এবং প্রকৌশল পরিষেবাগুলির মতো বিভিন্ন পরিষেবা প্রদান করে।