আপুলিয়া [ইতালি], গ্রুপ অফ সেভেন (G7) এর নেতারা বেইজিংয়ের বিরুদ্ধে কঠোর সুরে, চীনকে রাশিয়ায় অস্ত্রের উপাদান পাঠানো বন্ধ করতে এবং বাণিজ্যের নিয়ম মেনে চলার জন্য সতর্ক করেছে, একটি খসড়া G7 শীর্ষ সম্মেলনের বিবৃতি অনুসারে।

বার্ষিক গ্রুপ অফ সেভেন (G7) শীর্ষ সম্মেলন শেষ হতে চলেছে, শুক্রবার G7 নেতারা সতর্ক করেছেন যে রাশিয়ার প্রতি চীনের সমর্থন ইউক্রেনে তার যুদ্ধকে "সক্ষম" করছে এবং মস্কোর যুদ্ধযন্ত্রকে বস্তুত সমর্থনকারী অভিনেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে, সিএনএন জানিয়েছে।

ইতালিতে G7 শীর্ষ সম্মেলনের শেষে জারি করা কঠোর সতর্কতায়, নেতারা বলেছেন যে রাশিয়ার প্রতিরক্ষা শিল্প ঘাঁটির জন্য বেইজিংয়ের চলমান সমর্থন রাশিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে সক্ষম করছে।

আল জাজিরার প্রতিবেদন অনুসারে, রাশিয়ার সামরিক-শিল্প কমপ্লেক্সে সহায়তা করার ক্ষেত্রে চীনের ভূমিকার বিষয়ে ইউরোপকে আরও কঠোর অবস্থান গ্রহণ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিক প্রচেষ্টা বাড়াচ্ছে।

"রাশিয়ার প্রতিরক্ষা শিল্প ঘাঁটির জন্য চীনের চলমান সমর্থন রাশিয়াকে ইউক্রেনে তার অবৈধ যুদ্ধ বজায় রাখতে সক্ষম করছে এবং এর উল্লেখযোগ্য এবং বিস্তৃত ভিত্তিক নিরাপত্তা প্রভাব রয়েছে," শুক্রবার জি 7 নেতারা এক বিবৃতিতে বলেছেন।

"আমরা চীনকে অস্ত্রের উপাদান এবং সরঞ্জাম সহ দ্বৈত-ব্যবহারের উপকরণ হস্তান্তর বন্ধ করার আহ্বান জানাই, যা রাশিয়ার প্রতিরক্ষা খাতের জন্য ইনপুট," তারা যোগ করেছে।

নেতৃবৃন্দ চীনের সংস্থাগুলিকে শাস্তি দেওয়ার জন্য নিষেধাজ্ঞা সহ আরও পদক্ষেপের হুমকিও দিয়েছিলেন যেগুলি তারা বলে যে রাশিয়াকে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি এড়াতে সহায়তা করছে।

"আমরা চীন এবং তৃতীয় দেশগুলির অভিনেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অব্যাহত রাখব যারা রাশিয়ার যুদ্ধযন্ত্রকে বস্তুগতভাবে সমর্থন করে, আর্থিক প্রতিষ্ঠানগুলি সহ, আমাদের আইনী ব্যবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং চীনের অন্যান্য সংস্থা যা রাশিয়াকে তার প্রতিরক্ষা শিল্প বেসের জন্য আইটেম অধিগ্রহণের সুবিধা দেয়," যৌথ। বিবৃতি পড়া.

এটি আরও "অপব্যবহার রোধ করতে এবং আমাদের আর্থিক ব্যবস্থায় অ্যাক্সেস সীমিত করার জন্য বিধিনিষেধমূলক ব্যবস্থা" আরোপ করার প্রতিশ্রুতি দিয়েছে।

এর আগে অতীতেও, আমেরিকান কর্মকর্তারা রাশিয়াকে সেমিকন্ডাক্টর, উপকরণ এবং মেশিন টুলস এর মত রপ্তানি সহ সামরিক উত্পাদন সম্প্রসারণে সহায়তা করার জন্য চীনকে অভিযুক্ত করেছে, তারা বলে যে মস্কোকে ট্যাঙ্ক, যুদ্ধাস্ত্র এবং সাঁজোয়া যানের উৎপাদন বাড়াতে সক্ষম করছে, আল জাজিরা রিপোর্ট করেছে।

তবে, বেইজিং এই অভিযোগ অস্বীকার করে বলেছে যে তারা উভয় পক্ষকে অস্ত্র সরবরাহ করেনি এবং দ্বৈত-ব্যবহারের পণ্যগুলিতে কঠোর রপ্তানি নিয়ন্ত্রণ বজায় রেখেছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ইতিমধ্যেই চীনা কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

উল্লেখযোগ্যভাবে, এই সপ্তাহে, মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়াকে সেমিকন্ডাক্টর সরবরাহকারী চীন ভিত্তিক সংস্থাগুলির উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বৃহস্পতিবার শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "চীন অস্ত্র সরবরাহ করে না, তবে সেই অস্ত্র তৈরি করার ক্ষমতা এবং এটি করার জন্য উপলব্ধ প্রযুক্তি রয়েছে।"

"সুতরাং এটি রাশিয়াকে সাহায্য করছে," তিনি বলেছিলেন।

তদুপরি, G7 চীনের অর্থনৈতিক নীতির উপরও কঠোর অবস্থান নিয়েছে, বিশেষ করে শিল্প ওভার ক্যাপাসিটির ইস্যুতে, এবং "খেলার ক্ষেত্র সমতল করতে এবং চলমান ক্ষতির প্রতিকার" করার জন্য "অন্যায় অনুশীলনের" বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

"আমরা চীনের ক্রমাগত শিল্প লক্ষ্যবস্তু এবং ব্যাপক অ-বাজার নীতি এবং অনুশীলন সম্পর্কে আমাদের উদ্বেগ প্রকাশ করি যা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া, বাজারের বিকৃতি এবং ক্রমবর্ধমান সেক্টরে ক্ষতিকারক ওভারক্যাপাসিটির দিকে নিয়ে যাচ্ছে, আমাদের শ্রমিক, শিল্প, এবং অর্থনৈতিক স্থিতিস্থাপকতা এবং নিরাপত্তাকে ক্ষুণ্ন করছে।" যৌথ বিবৃতিতে ড.

এদিকে, G7 শীর্ষ সম্মেলনের প্রাক্কালে, ইউরোপীয় ইউনিয়ন একটি মাসব্যাপী তদন্তের পর চীন থেকে আমদানি করা বৈদ্যুতিক যানবাহনের (EV) উপর অতিরিক্ত শুল্ক ঘোষণা করেছে, যা ইউরোপীয় গাড়ি নির্মাতাদের কম করে এমন কোম্পানিগুলির প্রতি বেইজিংয়ের অন্যায্য সমর্থন হিসাবে দেখেছে, আল জাজিরা রিপোর্ট করেছে।

গত মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র ইভি এবং ক্লিন-এনার্জি পণ্য সহ জাতীয় নিরাপত্তার জন্য কৌশলগত বলে বিবেচিত বিভিন্ন খাতে চীনা আমদানিতে 18 বিলিয়ন মার্কিন ডলারের নতুন শুল্ক আরোপ করেছে।

উপরন্তু, G7 পূর্ব ও দক্ষিণ চীন সাগরে বলপ্রয়োগ করে বা জবরদস্তি করে স্থিতাবস্থা পরিবর্তনের জন্য চীনের একতরফা প্রচেষ্টার বিরুদ্ধে তীব্র বিরোধিতা করেছে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, "আমরা দক্ষিণ চীন সাগরে চীনের বিপজ্জনক কোস্টগার্ড এবং মেরিটাইম মিলিশিয়াদের ব্যবহার এবং উচ্চ সমুদ্রে দেশগুলির নৌ চলাচলের স্বাধীনতাকে বারবার বাধা দেওয়ার বিরোধিতা করছি।"

"আমরা ফিলিপাইনের জাহাজের বিরুদ্ধে বিপজ্জনক কৌশল এবং জল কামানগুলির ক্রমবর্ধমান ব্যবহার সম্পর্কে গুরুতর উদ্বেগ প্রকাশ করছি," এটি যোগ করেছে।