বারি (ইতালি), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার প্রযুক্তিতে একচেটিয়া আধিপত্যের অবসানের আহ্বান জানিয়েছেন এবং বলেছেন একটি অন্তর্ভুক্তিমূলক সমাজের ভিত্তি স্থাপনের জন্য এটিকে সৃজনশীল করতে হবে।

ইতালির আপুলিয়া অঞ্চলে G7 শীর্ষ সম্মেলনের একটি আউটরিচ অধিবেশনে একটি ভাষণে, মোদি বলেছিলেন যে গ্লোবাল সাউথের দেশগুলি বিশ্বজুড়ে অনিশ্চয়তা এবং উত্তেজনার ধাক্কা বহন করছে। তিনি বলেন, ভারত গ্লোবাল সাউথের দেশগুলোর অগ্রাধিকার ও উদ্বেগকে বিশ্ব মঞ্চে তুলে ধরার দায়িত্ব বলে মনে করেছে।

"এই প্রচেষ্টায়, আমরা আফ্রিকাকে উচ্চ অগ্রাধিকার দিয়েছি। আমরা গর্বিত যে ভারতের সভাপতিত্বে G-20 আফ্রিকান ইউনিয়নকে একটি স্থায়ী সদস্য করেছে," তিনি বলেছিলেন।

"ভারত আফ্রিকার সমস্ত দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, স্থিতিশীলতা এবং নিরাপত্তায় অবদান রাখছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখবে," মোদি বলেছিলেন।

প্রধানমন্ত্রী কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর বিশেষ জোর দিয়ে প্রযুক্তিতে একচেটিয়া আধিপত্যের অবসানের গুরুত্ব নিয়ে ব্যাপকভাবে কথা বলেন।

"আমাদের প্রযুক্তিকে সৃজনশীল করতে হবে, ধ্বংসাত্মক নয়। তবেই আমরা একটি অন্তর্ভুক্তিমূলক সমাজের ভিত্তি স্থাপন করতে সক্ষম হব। ভারত এই মানব-কেন্দ্রিক পদ্ধতির মাধ্যমে একটি ভাল ভবিষ্যতের জন্য প্রচেষ্টা করছে," তিনি বলেছিলেন।

মোদি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে জাতীয় কৌশল তৈরি করা প্রথম কয়েকটি দেশের মধ্যে ভারত অন্যতম।

"এই কৌশলের উপর ভিত্তি করে, আমরা এই বছর এআই মিশন চালু করেছি। এর মূল মন্ত্র হল 'সকলের জন্য এআই'। এআই-এর জন্য বিশ্বব্যাপী অংশীদারিত্বের একজন প্রতিষ্ঠাতা সদস্য এবং প্রধান চেয়ার হিসাবে, আমরা সব দেশের মধ্যে সহযোগিতার প্রচার করছি," তিনি বলেছিলেন। .

প্রধানমন্ত্রী বলেন, গত বছর ভারত আয়োজিত G-20 সম্মেলনে, নয়াদিল্লি এআই-এর ক্ষেত্রে আন্তর্জাতিক শাসনের গুরুত্বের ওপর জোর দিয়েছিল।

"ভবিষ্যতেও, আমরা এআইকে স্বচ্ছ, ন্যায্য, সুরক্ষিত, অ্যাক্সেসযোগ্য এবং দায়িত্বশীল করতে সমস্ত দেশের সাথে একসাথে কাজ চালিয়ে যাব," তিনি বলেছিলেন।

প্রধানমন্ত্রী বলেছিলেন যে শক্তির ক্ষেত্রে ভারতের দৃষ্টিভঙ্গি চারটি নীতির উপর ভিত্তি করে - প্রাপ্যতা, অ্যাক্সেসযোগ্যতা, সামর্থ্য এবং গ্রহণযোগ্যতা।

"আমরা 2070 সালের মধ্যে নেট জিরোর লক্ষ্য অর্জনের জন্য আমাদের প্রতিশ্রুতি পূরণের জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা করছি। আগামী সময়কে সবুজ যুগে পরিণত করার জন্য আমাদের একসাথে প্রচেষ্টা করা উচিত," তিনি বলেছিলেন।