প্রস্তাবে প্যাকেজ করা খাবারের জন্য মোট চিনি, লবণ এবং স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ "মোটা অক্ষরে এবং তুলনামূলকভাবে বর্ধিত হরফের আকারে" বহন করার আহ্বান জানানো হয়েছে।

মন্ত্রক উল্লেখ করেছে যে "প্রস্তাবিত ডায়েটারি অ্যালাউন্সে (RDAs) প্রতি পরিবেশন শতাংশ অবদান সম্পর্কিত তথ্য মোট চিনি, মোট স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম সামগ্রীর জন্য মোটা অক্ষরে দেওয়া হবে।"

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস (লেবেলিং এবং ডিসপ্লে) রেগুলেশনস, 2020 সংশোধন করবে এমন সিদ্ধান্ত খাদ্য কর্তৃপক্ষের 44 তম সভায় নেওয়া হয়েছে।

রেগুলেশন 2 (v) এবং 5(3) যথাক্রমে খাদ্য পণ্যের লেবেলে পরিবেশনের আকার এবং পুষ্টি সম্পর্কিত তথ্য উল্লেখ করার প্রয়োজনীয়তাগুলি নির্দিষ্ট করে৷

MoHFW বলেছে, "সংশোধনের লক্ষ্য হল ভোক্তাদের তারা যে পণ্যটি গ্রহণ করছেন তার পুষ্টির মূল্য আরও ভালভাবে বুঝতে এবং স্বাস্থ্যকর সিদ্ধান্ত নিতে সক্ষম করা।"

স্বাস্থ্যসেবা এবং পুষ্টি বিশেষজ্ঞরা চিনি, লবণ এবং স্যাচুরেটেড ফ্যাট-সংক্রামক রোগ (এনসিডি) সমৃদ্ধ প্যাকেটজাত খাবারের ব্যবহার রোধ করার প্রয়োজনীয়তার কথা বলছেন।

প্রস্তাবটি "মানুষকে স্বাস্থ্যকর পছন্দ করার পাশাপাশি এনসিডিগুলির বিরুদ্ধে লড়াই এবং জনস্বাস্থ্য ও মঙ্গলকে উন্নীত করার প্রচেষ্টায় অবদান রাখতে সক্ষম করবে।"

FSSAI পরামর্শ এবং আপত্তি আমন্ত্রণের জন্য উল্লিখিত সংশোধনীর জন্য খসড়া বিজ্ঞপ্তিটি পাবলিক ডোমেনে শেয়ার করবে বলে আশা করা হচ্ছে।

আরও, FSSAI 'স্বাস্থ্য পানীয়', '100% ফলের রস', গমের আটা/ পরিশোধিত গমের আটা শব্দের ব্যবহার, ORS-এর বিজ্ঞাপন ও বিপণনের মতো মিথ্যা এবং বিভ্রান্তিকর দাবিগুলি প্রতিরোধ করতে সময়ে সময়ে পরামর্শ জারি করে আসছে। উপসর্গ বা প্রত্যয় সহ, বহু-উৎস ভোজ্য উদ্ভিজ্জ তেল ইত্যাদির জন্য পুষ্টির ফাংশন দাবি।

এই পরামর্শ এবং নির্দেশাবলী FBOs দ্বারা বিভ্রান্তিকর দাবি প্রতিরোধ করার জন্য জারি করা হয়, MoHFW বলেছে।