ভারত পিআর বিতরণ

নয়াদিল্লি [ভারত], 2 জুলাই: ভারতে 6.3 মিলিয়নেরও বেশি MSME রয়েছে, যার প্রায় 120 বিলিয়ন মার্কিন ডলারের অপরিবর্তিত ক্রেডিট চাহিদা রয়েছে৷ MSME-এর জন্য ছোট টিকিট ঋণের অ্যাক্সেস প্রায়ই একটি দীর্ঘ, অনিশ্চিত প্রক্রিয়া। MSME ঋণ প্রদানের ল্যান্ডস্কেপ ঋণ অনুমোদন এবং বিতরণের জন্য প্রয়োজনীয় ক্রেডিট আন্ডাররাইটিং এর চ্যালেঞ্জের সম্মুখীন হয়। ক্রেডিট আন্ডাররাইটিংয়ের জন্য আবেদনকারীর ঝুঁকি এবং আর্থিক স্বাস্থ্য পরিমাপ করার জন্য ব্যালেন্স শীট, নগদ প্রবাহ এবং আয়ের বিবৃতিগুলির মতো অসংখ্য নথি থেকে আবেদনকারীর আর্থিক ডেটা প্রয়োজন। MSME-এর প্রায়ই ডকুমেন্টেশনের অভাব থাকে এবং তাদের সীমিত ক্রেডিট ইতিহাস থাকে যা ঋণদাতাদের জন্য তাদের ঋণের আবেদন প্রক্রিয়া করা কঠিন করে তোলে।

অনেক ফিনটেক কোম্পানী ঋণদাতাদের সাথে কাজ করে ডিজিটাল লেন্ডিং, লোন অরিজিনেশন সিস্টেম এবং ML এবং ইন্টেলিজেন্ট সিস্টেমের সাহায্যে অটোমেশন এর মাধ্যমে ঋণ প্রদানের প্রক্রিয়া উন্নত করতে। যাইহোক, এমএসএমই ঋণদাতারা এমন সিস্টেমগুলি গ্রহণ করার জন্য সংগ্রাম করে যা ক্রেডিট আন্ডাররাইটিংয়ের জন্য স্ট্যান্ডার্ড, সম্পূর্ণ ডকুমেন্টেশনের সাথে কাজ করে। MSME ঋণদাতাদের তাদের আবেদনকারীদের আর্থিক স্বাস্থ্য বিশ্লেষণ করার জন্য বছরব্যাপী ব্যাঙ্ক স্টেটমেন্টের উপর নির্ভর করতে হবে। কম-মূল্যের লেনদেনের কারণে এবং প্রায়শই বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট জুড়ে এই ব্যাঙ্ক স্টেটমেন্টগুলি শত শত পৃষ্ঠায় চলে। এই ধরনের ঋণদাতাদের ক্রেডিট অপারেশন দলগুলি এই ব্যাঙ্ক স্টেটমেন্টগুলি বিশ্লেষণ করতে গড়ে 1-2 দিন সময় নেয়। অতএব, অনুন্নত MSME সেগমেন্টকে মোকাবেলা করার জন্য MSME ঋণদাতাদের দ্রুত প্রক্রিয়াকরণ ব্যবস্থার প্রয়োজন।Finuit, কোয়ান্ট্রিয়ামের একটি ফিনটেক বিভাগ, গত বছরে তামিলনাড়ুর একটি ক্রমবর্ধমান আঞ্চলিক MSME ঋণদাতার সাথে তাদের আন্ডাররাইটিং প্রক্রিয়া অধ্যয়নের জন্য কাজ করেছে। তারা উপলব্ধ নথির উপর ভিত্তি করে এমএসএমই ঋণদাতাদের নির্দিষ্ট চাহিদা পূরণের জন্য বুদ্ধিমান নথি প্রক্রিয়াকরণ সরঞ্জামগুলির একটি স্যুট তৈরি করেছে, যেমন ব্যালেন্স শীট, ব্যাঙ্ক স্টেটমেন্ট, লাভ এবং লস স্টেটমেন্ট ইত্যাদি। ফিনুইটের ব্যবসায়িক প্রধান অরুণ এস আইয়ার বলেন, " MSME ঋণের প্রয়োজনীয়তাগুলি জটিল, আমরা এমন একটি সমাধান তৈরি করেছি যা একাধিক ডেটা উত্স জুড়ে অসংগঠিত আর্থিক ডেটা মোকাবেলা করার জন্য সামগ্রিক উদ্দেশ্য ছিল AI সংহত করার মাধ্যমে , এনএলপি সরঞ্জাম এবং বিশ্লেষণাত্মক ক্ষমতা''।

Finuit-এর ব্যাঙ্ক স্টেটমেন্ট অ্যানালাইজার দ্রুত ক্রেডিট সিদ্ধান্ত এবং আন্ডাররাইটিং প্রক্রিয়াগুলি সক্ষম করতে ব্যাঙ্ক স্টেটমেন্ট প্রক্রিয়া করে। বিশ্লেষক AI এবং ML প্রযুক্তির ব্যবহার করে আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যাঙ্ক স্টেটমেন্ট থেকে ডেটা বের করার জন্য মূল ক্রেডিট সূচকগুলি যেমন উপার্জন এবং খরচের ধরণ, অস্বাভাবিক বা অনিয়মিত স্থানান্তর, সরবরাহকারী এবং পরিবেশকদের সনাক্তকরণ ইত্যাদি বিশ্লেষণ করতে। ব্যাঙ্ক স্টেটমেন্ট বিশ্লেষকের ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস 5 মিনিটের মধ্যে আবেদনকারীর নগদ প্রবাহের গল্পগুলি পেতে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট জুড়ে ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং পাসবুকের ছবিগুলি প্রক্রিয়া করে৷

ব্যাঙ্ক স্টেটমেন্ট সলিউশন কর্তৃত্বপূর্ণ ঋণযোগ্যতার সূচক যেমন আয় এবং ব্যয়ের ধরণ, অস্বাভাবিক বা অনিয়মিত স্থানান্তর এবং সরবরাহকারী এবং পরিবেশকদের অর্থপ্রদান প্রদান করে। ব্যাঙ্ক স্টেটমেন্ট অ্যানালাইজার একটি ইন-হাউস প্রশিক্ষিত, ডেডিকেটেড এলএলএম ব্যবহার করে লেনদেনের বিবরণ থেকে তথ্যের মূল অংশগুলি সনাক্ত করার জন্য, যেমন, কাউন্টারপার্টি, ট্রান্সফার টাইপ, কাউন্টারপার্টি টাইপ, ইউপিআই আইডি ইত্যাদি। বিবরণ এবং তথ্য থেকে আয় এবং ব্যয়ের ধরণ চিহ্নিত করা হয়। একটি ML মডেলের মাধ্যমে নিষ্কাশিত।Finuit-এর প্রোডাক্ট ম্যানেজার এম ভি রামারাও বলেন, "সমাধানটি সঠিক এবং নির্ভরযোগ্য ফলাফল প্রদান করে তা নিশ্চিত করার জন্য, আমরা শত শত নিয়ম প্রতিষ্ঠা করেছি। এই নিয়মগুলি সুনির্দিষ্ট লেনদেনের শ্রেণীবিভাগ এবং অন্তর্দৃষ্টি প্রদান করার ক্ষমতা বাড়াতে, সমাধানের নির্দেশনা দেওয়ার জন্য সতর্কতার সাথে ডিজাইন করা হয়েছে।"

Finuit ডেটা অখণ্ডতা এবং গোপনীয়তা নিশ্চিত করতে ডেটা এনক্রিপশন ব্যবস্থা ব্যবহার করে। সম্ভাব্য লঙ্ঘন থেকে ডেটা রক্ষা করার জন্য কঠোর অ্যাক্সেস নিয়ন্ত্রণ রয়েছে। একটি বিকশিত ফিনটেক কোম্পানি হিসাবে, তারা তাদের নিরাপত্তা প্রোটোকল আপডেট করার জন্য ক্রমাগত নতুন নিরাপত্তা ব্যবস্থা এবং প্রক্রিয়াগুলি অন্বেষণ করে।

"অতিরিক্ত সংস্থানগুলির প্রয়োজন ছাড়াই প্রক্রিয়াকরণের সময় একটি উল্লেখযোগ্য হ্রাস ছিল যা আমরা লক্ষ্য করেছিলাম। এবং আমাদের ক্লায়েন্টরা ফলাফল নিয়ে আনন্দিত। তারা দুই দিনের মধ্যে সম্পূর্ণ করে যা এক সপ্তাহ লাগতো", রামারাও বলেছেন।উপসংহার:

ফিনুইট হল কোয়ান্ট্রিয়ামের ফিনটেক বিভাগ, একটি বুটস্ট্র্যাপড এআই-এমএল আইটি পরিষেবা এবং পণ্য সংস্থা যার সদর দফতর ভারতের চেন্নাইতে। Finuit বিশ্বব্যাপী সংস্থাগুলির জন্য উদ্ভাবনী AI-চালিত অ্যাপ্লিকেশন তৈরিতে বিশেষজ্ঞ। কোম্পানিটি কয়েক দশকের দক্ষতার সাথে দক্ষ পেশাদারদের দ্বারা পরিচালিত হয়। Finuit-এর ডকুমেন্ট ইন্টেলিজেন্স স্যুটে রয়েছে ফাইন্যান্সিয়াল স্টেটমেন্ট অ্যানালাইজার, পেস্লিপ অ্যানালাইজার, পাসবুক অ্যানালাইজার, Company Deep Forensics Tool, এবং KYC ভ্যালিডেটর, সমাধানগুলি আর্থিক পরিষেবা শিল্পের ব্যবসা-গুরুত্বপূর্ণ চাহিদা।