নয়াদিল্লি, অর্থ মন্ত্রক GSTR-1A ফর্মটি বিজ্ঞপ্তি দিয়েছে যা করদাতাদের বহির্মুখী সরবরাহ বা বিক্রয় রিটার্ন ফর্ম সংশোধন করার বিকল্প দেবে৷

গত মাসে, GST কাউন্সিল একটি নতুন ঐচ্ছিক সুবিধা প্রদানের সুপারিশ করেছিল ফর্ম GSTR-1A এর মাধ্যমে করদাতাদের একটি করের মেয়াদের জন্য GSTR-1 ফর্মের বিবরণ সংশোধন করতে এবং/অথবা অতিরিক্ত বিবরণ ঘোষণা করতে।

GSTR-1A, অবশ্য উল্লিখিত কর মেয়াদের জন্য GSTR-3B-তে রিটার্ন দাখিল করার আগে ফাইল করতে হবে।

অর্থ মন্ত্রক 10 জুলাই GSTR-1A ফর্ম বিজ্ঞপ্তি দিয়েছে।

মুর সিংগির নির্বাহী পরিচালক রজত মোহন বলেন, সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (সিবিআইসি) GSTR-1A ফর্মের ঐচ্ছিক সুবিধার সাথে GST কমপ্লায়েন্স ফ্রেমওয়ার্কের একটি উল্লেখযোগ্য বর্ধন চালু করেছে।

"সময়মত সংশোধনের সুবিধার মাধ্যমে, GSTR-1A ফর্মটি নিশ্চিত করে যে সঠিক করের দায় GSTR-3B ফর্মে স্বয়ংক্রিয়ভাবে জনবহুল, ম্যানুয়াল ত্রুটিগুলি হ্রাস করে এবং একটি সুবিন্যস্ত সম্মতি প্রক্রিয়াকে উত্সাহিত করে," তিনি বলেছিলেন।

এই সংশোধনী শুধুমাত্র ভুল ফাইলিংয়ের কারণে জরিমানা এবং সুদের ঝুঁকি কমিয়ে দেয় না বরং কমপ্লায়েন্স বোঝাকে উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয়, আরও প্রতিক্রিয়াশীল এবং করদাতা-বান্ধব জিএসটি ব্যবস্থার প্রতি CBIC-এর প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে, মোহন যোগ করেছেন।

কেপিএমজি পরোক্ষ কর প্রধান এবং অংশীদার, অভিষেক জৈন বলেছেন যে GSTR-1 সংশোধন করার অনুমতি দেওয়ার জন্য বিধানগুলি সক্ষম করা একটি স্বাগত পদক্ষেপ এবং এটি ব্যবসার জন্য GSTR-1 এবং GSTR-3B (বিশেষত অজান্তে ত্রুটি) এর মধ্যে রুটিন পুনর্মিলনের উপর অযাচিত বিরোধগুলি ধারণ করতে সহায়তা করবে৷

"এছাড়াও, নির্ধারিত পদ্ধতিটি ব্যবসার জন্য ইনপুট ট্যাক্স ক্রেডিট পুনর্মিলন প্রক্রিয়াকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে না," জৈন বলেছিলেন।

এটি করদাতাকে উল্লিখিত কর মেয়াদের GSTR-1 ফর্মে রিপোর্ট করার সময় মিস করা বর্তমান কর মেয়াদের সরবরাহের কোনো বিবরণ যোগ করতে বা বর্তমান কর মেয়াদের GSTR-1-এ ইতিমধ্যেই ঘোষিত কোনো বিবরণ সংশোধন করতে সহায়তা করবে (এগুলি সহ ইনভয়েস ফার্নিশিং ফ্যাসিলিটি (IFF), একটি ত্রৈমাসিকের প্রথম এবং দ্বিতীয় মাসের জন্য, যদি থাকে, ত্রৈমাসিক করদাতাদের জন্য), যাতে সঠিক দায় GSTR-3B-তে স্বয়ংক্রিয়ভাবে জমা হয় তা নিশ্চিত করতে।

বর্তমানে, GST করদাতারা পরবর্তী মাসের 11 তম দিনের মধ্যে বহির্মুখী সাপ্লাই রিটার্ন GSTR-1 ফাইল করেন, GSTR-3B পরবর্তী মাসের 20-24 তম দিনের মধ্যে স্থিরভাবে ফাইল করা হয়।

5 কোটি টাকা পর্যন্ত বার্ষিক টার্নওভার সহ করদাতারা ত্রৈমাসিকের শেষের 13 তম দিনের মধ্যে ত্রৈমাসিক GSTR-1 ফাইল করতে পারেন, যখন GSTR-3B পরবর্তী মাসের 22 থেকে 24 তম দিনের মধ্যে ফাইল করা হয়৷