শ্রীজেশ সম্প্রতি প্যারিস গেমসে দ্বিতীয় টানা অলিম্পিক ব্রোঞ্জ পদক নিয়ে কিংবদন্তি ক্যারিয়ারে সময় ডেকেছেন, যেখানে তিনি ভারতীয় গোলপোস্টের সামনে দৃঢ়ভাবে দাঁড়িয়েছিলেন।

অধিনায়ক হরমনপ্রীত অবশ্য প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ পদকের ম্যাচে দুটি গুরুত্বপূর্ণ গোল সহ মোট 10টি গোল করে সর্বোচ্চ গোলদাতা ছিলেন। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি গোলও করেছিলেন, যার ফলে ভারত তাদের 52 বছরের মধ্যে তাদের বিরুদ্ধে প্রথম অলিম্পিক জয়ে নেতৃত্ব দেয়।

মনোনীতদের তালিকা তাদের প্রতিটি কন্টিনেন্টাল ফেডারেশন দ্বারা নির্বাচিত খেলোয়াড়, কোচ এবং কর্মকর্তাদের সহ একটি বিশেষজ্ঞ প্যানেল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

বিশেষজ্ঞ প্যানেলে রয়েছে ইউরোপের জ্যান মুলার-উইল্যান্ড (জার্মানি) এবং সাইমন মেসন (ইংল্যান্ড), এশিয়া থেকে তাহির জামান (পাকিস্তান) এবং দীপিকা (ভারত), প্যান আমেরিকা থেকে সোলেদাদ ইপাররাগুইর (আর্জেন্টিনা) এবং ক্রেগ পার্নহাম (মার্কিন যুক্তরাষ্ট্র), সারাহ। আফ্রিকা থেকে বেনেট (জিম্বাবুয়ে) এবং আহমেদ ইউসেফ (মিশর) এবং ওশেনিয়া থেকে অ্যাম্বার চার্চ (নিউজিল্যান্ড) এবং অ্যাডাম ওয়েবস্টার (অস্ট্রেলিয়া)।

বিশেষজ্ঞ প্যানেল মনোনীতদের চূড়ান্ত তালিকা স্থাপনের আগে টেস্ট ম্যাচ, এফআইএইচ হকি প্রো লিগ, এফআইএইচ হকি নেশনস কাপ, এফআইএইচ হকি অলিম্পিক কোয়ালিফায়ার এবং অলিম্পিক গেমস প্যারিস 2024 সহ 2024 সালে অনুষ্ঠিত সমস্ত আন্তর্জাতিক ম্যাচের ম্যাচ ডেটা অ্যাক্সেস সরবরাহ করেছিল, FIH রিলিজ অনুযায়ী।

ভোটিং প্রক্রিয়া 11 অক্টোবর পর্যন্ত উন্মুক্ত। জাতীয় সমিতি - তাদের নিজ নিজ জাতীয় দলের অধিনায়ক এবং কোচ দ্বারা প্রতিনিধিত্ব করে - ভক্ত, খেলোয়াড়, কোচ, কর্মকর্তা এবং মিডিয়া তাদের ভোট নিবন্ধন করতে পারেন।

বিশেষজ্ঞ প্যানেলের ভোট সামগ্রিক ফলাফলের 40% জন্য গণনা করা হয়। ন্যাশনাল অ্যাসোসিয়েশন থেকে যারা আরও 20% গণনা করে। ভক্ত এবং অন্যান্য খেলোয়াড় (20%) পাশাপাশি মিডিয়া (20%) বাকি 40% তৈরি করবে।

এফআইএইচ প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কার - মনোনীতরা:

মহিলা: গু বিংফেং (সিএইচএন), ইব্বি জানসেন (এনইডি), নাইকি লরেঞ্জ (জিইআর), স্টেফানি ভ্যানডেন বোরে (বিইএল), জ্যান ডি ওয়ার্ড (এনইডি)

পুরুষ: থিয়েরি ব্রিঙ্কম্যান (এনইডি), জোপে ডি মল (এনইডি), হ্যানেস মুলার (জিইআর), হরমনপ্রীত সিং (আইএনডি), জ্যাক ওয়ালেস (ইএনজি)

এফআইএইচ গোলকিপার অফ দ্য ইয়ার পুরস্কার - মনোনীতরা:

মহিলা: ক্রিস্টিনা কোসেন্টিনো (এআরজি), আইসলিং ডি'হুগে (বিইএল), নাথালি কুবালস্কি (জিইআর), অ্যান ভেনেন্দাল (এনইডি), ইয়ে জিয়াও (সিএইচএন)

পুরুষ: পিরমিন ব্লাক (এনইডি), লুইস ক্যালজাডো (ইএসপি), জিন-পল ড্যানেবার্গ (জিইআর), টমাস সান্তিয়াগো (এআরজি), পিআর শ্রীজেশ (আইএনডি)

FIH রাইজিং স্টার অফ দ্য ইয়ার পুরস্কার - মনোনীতরা

মহিলা: ক্লেয়ার কলউইল (AUS), জো ডিয়াজ (ARG), তান জিনঝুয়াং (CHN), এমিলি হোয়াইট (BEL), লিনিয়া উইডেম্যান (GER)

পুরুষ: বাতিস্তা কাপুরো (এআরজি), ব্রুনো ফন্ট (ইএসপি), সুফিয়ান খান (পিএকে), মিশেল স্ট্রুথফ (জিইআর), আরনো ভ্যান ডেসেল (বিইএল)